ফিলিস্তিনের জাতিসংঘ সদস্যপদ নিয়ে ‘ঐকমত্যে’ পৌঁছাতে পারেনি নিরাপত্তা পরিষদ

প্রথম পাতা » আন্তর্জাতিক » ফিলিস্তিনের জাতিসংঘ সদস্যপদ নিয়ে ‘ঐকমত্যে’ পৌঁছাতে পারেনি নিরাপত্তা পরিষদ
শুক্রবার, ১২ এপ্রিল ২০২৪



ফিলিস্তিনের জাতিসংঘ সদস্যপদ নিয়ে ‘ঐকমত্যে’ পৌঁছাতে পারেনি নিরাপত্তা পরিষদ

জাতিসংঘ নিরাপত্তা পরিষদের সদস্যরা ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ পাওয়ার জন্য বৃহস্পতিবার ঐকমত্যে পৌঁছাতে ব্যর্থ হয়েছে। এরফলে দীর্ঘ সময় ধরে চালানো প্রচেষ্টা এখন আরো আনুষ্ঠানিক কাউন্সিল ভোটের দিকে যাচ্ছে বলে ধারণা করা হচ্ছে। খবর এএফপি’র।
২০১২ সাল থেকে বিশ্ব সংস্থায় পর্যবেক্ষকের মর্যাদা পাওয়া ফিলিস্তিন জাতিসংঘের পূর্ণ সদস্যপদ লাভের জন্য বছরের পর বছর ধরে লবিং করে আসছে।
এক্ষেত্রে জাতিসংঘের সদস্য রাষ্ট্র হওয়ার যে কোনো অনুরোধ প্রথমে নিরাপত্তা পরিষদের মধ্য দিয়ে যেতে হবে এবং তারপর সেটি সাধারণ পরিষদে অনুমোদিত হবে। নিরাপত্তা পরিষদে ইসরায়েলের মিত্র দেশ যুক্তরাষ্ট্র তাদের ভেটো ক্ষমতা প্রয়োগ করে।
গাজায় ইসরায়েলের আগ্রাসনের আলোকে জাতিসংঘের সদস্যপদ পাওয়ার জন্য ফিলিস্তিনের ২০১১ সালের একটি আবেদন গত সপ্তাহে আবারো উত্থাপন করা হয়েছে। এরফলে নিরাপত্তা পরিষদ দ্রুত একটি আনুষ্ঠানিক পর্যালোচনা প্রক্রিয়া শুরু করে। এক্ষেত্রে দায়িত্বে থাকা অ্যাডহক কমিটি বৃহস্পতিবার এই বিষয়ে ঐকমত্যে পৌঁছাতে ব্যর্থ হয়। কাউন্সিলের সদস্য রাষ্ট্রগুলোর সমন্বয়ে এই কমিটি গঠন করা হয়েছিল।
এপ্রিল মাসে নিরাপত্তা পরিষদের পর্যায়ক্রমিক প্রেসিডেন্টের দায়িত্ব পালনকারী মাল্টিজ রাষ্ট্রদূত ভ্যানেসা ফ্রেজিয়ার বলেছেন, পরিষদের রুদ্ধদ্বার বৈঠক চলাকালে জাতিসংঘে ফিলিস্তিনের সদস্যপদ দেওয়ার জন্য কোন ঐকমত্যে পৌঁছানো যায়নি।
এই ব্যাপারে তিনি কোন দেশের নাম উল্লেখ না করে বলেন, দুই-তৃতীয়াংশ সদস্য জাতিসংঘে ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ দেওয়ার পক্ষে ছিলেন।
কূটনৈতিক সূত্র অনুযায়ী, আগামী ১৮ এপ্রিল এই ব্যাপারে নিরাপত্তা পরিষদে ভোট অনুষ্ঠিত হতে পারে। পরিষদে আরব দেশগুলোর প্রতিনিধিত্বকারী আলজেরিয়া এটি উত্থাপন করেছে।
পর্যবেক্ষকরা ধারণা করছেন, এক্ষেত্রে নিরাপত্তা পরিষদের ১৫টি স্থায়ী সদস্য রাষ্ট্রের মধ্যে প্রয়োজনীয় ৯টি ভোট প্রস্তাবের পক্ষে পড়লে যুক্তরাষ্ট্র তাদের ভেটো ক্ষমতা প্রয়োগ করতে পারে।

বাংলাদেশ সময়: ১৭:৩৪:২১   ৩৪ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আন্তর্জাতিক’র আরও খবর


এবার ফিলিস্তিনকে স্বীকৃতি দেয়ার সিদ্ধান্ত স্পেনের
তেহরানে রাইসির জানাজা, ইমামতি করলেন খামেনি
শিক্ষার্থীদের নিরাপত্তায় কিরগিজস্তানের ৩ মন্ত্রীর সঙ্গে বাংলাদেশি রাষ্ট্রদূতের বৈঠক
রাইসির প্রথম জানাজা সম্পন্ন, হাজারো মানুষের ঢল
গাজায় ইসরায়েলি হামলায় ৩০ জনের বেশি ফিলিস্তিনি নিহত
রাইসির মৃত্যু নিয়ে অবশেষে মুখ খুললো যুক্তরাষ্ট্র
হেলিকপ্টার বিধ্বস্তের পর যুক্তরাষ্ট্রের কাছে সাহায্য চেয়েও সাড়া পায়নি ইরান
হেলিকপ্টার দুর্ঘটনা প্রেসিডেন্ট রাইসিসহ ৯ জনের মরদেহ উদ্ধার
রাইসির মৃত্যুতে ‘গভীরভাবে শোকাহত ও মর্মাহত’ মোদি
পশ্চিমা নিষেধাজ্ঞার পরও নতুন উচ্চতায় রাশিয়া-চীন বাণিজ্য

News 2 Narayanganj News Archive

আর্কাইভ