মিয়ানমারের জাতীয় গ্রন্থাগারে বাংলাদেশ দূতাবাসের বই অনুদান

প্রথম পাতা » আন্তর্জাতিক » মিয়ানমারের জাতীয় গ্রন্থাগারে বাংলাদেশ দূতাবাসের বই অনুদান
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪



মিয়ানমারের জাতীয় গ্রন্থাগারে বাংলাদেশ দূতাবাসের বই অনুদান

রাষ্ট্রদূত ড. মোঃ মনোয়ার হোসেন বলেছেন, বাংলাদেশের একটি বহুমাত্রিক সংস্কৃতি, সমৃদ্ধ সাহিত্য এবং গর্ব করার মতো ইতিহাস রয়েছে, যা দুই বন্ধুপ্রতিম প্রতিবেশী দেশের মধ্যে পারস্পরিক বোঝাপড়া বাড়াতে ও সম্মিলিত সমৃদ্ধির লক্ষ্যে মিয়ানমারের নতুন প্রজন্মকে জানানো দরকার।

রাষ্ট্রদূত আজ মিয়ানমারের প্রশাসনিক রাজধানী নে পি’ত-তে অবস্থিত জাতীয় গ্রন্থাগারে বই অনুদান অনুষ্ঠানে বক্তৃতাকালে একথা বলেন। এসময় মিয়ানয়ানমারের ধর্ম ও সংস্কৃতি বিষয়ক উপমন্ত্রী Daw Nu Mya Zan-ও উপস্থিত ছিলেন।

বই হস্তান্তর অনুষ্ঠানে বাংলাদেশের স্বাধীনতা সংগ্রাম, অর্থনৈতিক উন্নয়ন, ইতিহাস, ভাষা, শিল্প, সংস্কৃতি, সাহিত্যকর্ম, উৎসব, প্রাকৃতিক সৌন্দর্য, পর্যটন, গ্রামীণ উন্নয়নসহ বিভিন্ন বিষয়ের ওপর প্রকাশিত শতাধিক বই লাইব্রেরিতে প্রদান করা হয়। বইগুলো প্রদর্শনের জন্য দুটি বড় বুক শেলফও লাইব্রেরিতে দান করা হয়েছে যার নাম হবে ‘‘Know Bangladesh’ কর্নার। অনুদানের প্রতীক হিসেবে রাষ্ট্রদূত আনুষ্ঠানিকভাবে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের “Unfinished Memoirs” এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার “The Quest for Vision 2021” হস্তান্তর করেন। এটি ছিল বাংলাদেশ দূতাবাস কর্তৃক নে পি ত’তে অবস্থিত মিয়ানমারের জাতীয় গ্রন্থাগারে প্রথম বই অনুদান।

রাষ্ট্রদূত তার বক্তব্যে বলেন, বাংলাদেশ দক্ষিণ এশিয়ার অন্যতম দ্রুত বর্ধনশীল অর্থনীতি, যার রয়েছে হাজার বছরের পুরনো ইতিহাস ও সংস্কৃতি। ড. হোসেন বিশ্বের বুকে বাংলাদেশকে উন্নয়নের রোল মডেলে পরিণত করা আর্থসামাজিক ক্ষেত্রে উল্লেখযোগ্য অর্জনসমূহ তুলে ধরেন। তিনি ‘সংস্কৃতি- বিনিময়’ কে দু’দেশের মধ্যে পারস্পরিক বোঝাপড়া, সাংস্কৃতিক বৈচিত্র্যের প্রতি শ্রদ্ধাবোধের ভিত্তিতে দু’দেশের মধ্যে বন্ধুত্ব ও সহযোগিতাপূর্ণ সম্পর্ক গড়ে তোলার ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ উপাদান হিসাবে উল্লেখ করেন।

অনুষ্ঠানে মিয়ানমারে সংস্কৃতিবিষয়ক অধিদপ্তরের মহাপরিচালক, পররাষ্ট্র মন্ত্রণালয়ের রাজনৈতিক অনুবিভাগের মহাপরিচালক এবং বাংলাদেশ দূতাবাস ইয়াঙ্গুনের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। দূতাবাস শীঘ্র মিয়ানমারের জাতীয় গ্রন্থাগারের ইয়াঙ্গুন শাখায়ও কিছু বই প্রদান করবে।

বাংলাদেশ সময়: ২২:০০:৪৬   ৩৩ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আন্তর্জাতিক’র আরও খবর


রাফাতে ইসরায়েলি হামলা মানে ‘আরও মানবিক বিপর্যয়’: জাতিসংঘ
যুদ্ধবিরতি চুক্তি স্বাক্ষর করার লক্ষ্যে আলোচনার আগে রাফাহতে বোমাবর্ষণ করেছে ইসরায়েল
ম্যাক্রোঁ ও ইইউ প্রধানের সঙ্গে শি’র বৈঠক
ইসরায়েল ও হামাসকে যুদ্ধবিরতির জন্য ‘আরো প্রচেষ্টা চালাতে’ জাতিসংঘ প্রধানের আহ্বান
৫ম বারের মতো প্রেসিডেন্টের শপথ নিলেন পুতিন
হজ ভিসায় সৌদি আরবের নতুন নিয়ম
ইসরাইলে গোলাবারুদের চালান স্থগিত করলো যুক্তরাষ্ট্র
উত্তর গাজায় পূর্ণ দুর্ভিক্ষের বিষয়ে বিশ্ব খাদ্য কর্মসূচি প্রধানের হুঁশিয়ারি
ইসরায়েলের সঙ্গে যুদ্ধবিরতিতে রাজি হামাস, ঘোষণা যে কোনো সময়
জোড়া বোমা বিস্ফোরণে ডিআর কঙ্গোতে শিশুসহ নিহত ১২

News 2 Narayanganj News Archive

আর্কাইভ