এফএ কাপের ফাইনালে ইউরোপা লিগ নিশ্চিতের লড়াই ইউনাইটেডের

প্রথম পাতা » আন্তর্জাতিক » এফএ কাপের ফাইনালে ইউরোপা লিগ নিশ্চিতের লড়াই ইউনাইটেডের
শনিবার, ২৫ মে ২০২৪



এফএ কাপের ফাইনালে ইউরোপা লিগ নিশ্চিতের লড়াই ইউনাইটেডের

ম্যানচেস্টার ডার্বিতে নিষ্পত্তি ঘটবে ইংলিশ ফুটবল মৌসুমের শেষ শিরোপার। টানা দ্বিতীয়বারের মতো এফ এ কাপের শিরোপা জিততে বদ্ধপরিকর ম্যানচেস্টার সিটি। অন্যদিকে হতাশার এক মৌসুমের কেবল শেষটা রাঙানো নয়, আগামী মৌসুমে ইউরোপা লিগে খেলার সম্ভাবনা বাঁচিয়ে রাখতে জয়ের বিকল্প নেই ম্যানচেস্টার ইউনাইটেডের সামনে। ওয়েম্বলিতে শনিবার (২৫ মে) ম্যাচ শুরু বাংলাদেশ সময় রাত ৮টায়।
পয়েন্ট টেবিলের ৮ নম্বরে লিগ শেষ করা ইউনাইটেডের সামনে ইউরোপিয়ান প্রতিযোগিতায় টিকে থাকার একমাত্র উপায় এফএ কাপের শিরোপা জয়।

ম্যানচেস্টার এখন নীল। শুধু এখন নয়, গেল কয়েক বছর ধরে শহরটাতে টানা উৎসব করে যাচ্ছে পেপ গার্দিওলার দল। সিটির সেই নীল রঙ যেন ইউনাইটেডের বেদনার প্রতিচ্ছবি। সুসময় পেছনে ফেলে নগরপ্রতিদ্বন্দ্বীদের বিপক্ষে বড় হার এড়ানোটাই মূল লক্ষ্যে পরিণত হয়েছে রেড ডেভিলসের। আরও একবার আন্ডারডগ হয়ে ম্যানচেস্টার ডার্বি খেলার অপেক্ষায় ইউনাইটেড।

তবে এবারের প্রেক্ষাপটটা ভিন্ন। সাধারণ কোনো ম্যাচ নয়, মঞ্চটা এফ এ কাপের ফাইনাল। যে টুর্নামেন্টের সবশেষ আসরে এই সিটির কাছেই টাইটেল খুইয়েছিল এরিক টেন হ্যাগের দল।

অবশ্য এবার এফ এ কাপের ট্রফি ঘরে তোলাটা বেশ গুরুত্বপূর্ণ ইউনাইটেডের জন্য। পয়েন্ট টেবিলের ৮ নম্বরে লিগ শেষ করা দলটার সামনে ইউরোপিয়ান কম্পিটিশনে টিকে থাকতে একমাত্র উপায় এই ঘরোয়া টুর্নামেন্টের চ্যাম্পিয়নশিপ জেতা।

তবে ইউনাইটেডের জন্য সে সম্ভাবনা একেবারেই ক্ষীণ। শুধু প্রতিপক্ষ সিটি বলে নয়, এফ এ কাপে খেলা নিজেদের শেষ ৫ ফাইনালের চারটাতেই হারের অভিজ্ঞতা সঙ্গী হয়েছে রেড ডেভিলসের। অবশ্য অঘটনের জন্ম দিলেও টেন হ্যাগ যে দায়িত্ব হারাচ্ছেন, তা একপ্রকার নিশ্চিত।

ম্যাচপূর্ববর্তী সংবাদ সম্মেলনে এরিক টেন হ্যাগ বলেন, ‘আমার কিছুই বলার নেই। আমি কেবল আমার কাজের ওপর মনোযোগ দিচ্ছি, যেটা করতেই হবে এবং তার মধ্যে প্রথম কাজ শনিবারের ম্যাচটা জেতা।’

ইউনাইটেডের ঠিক বিপরীত অবস্থাটা সিটির। টানা ৩৫ ম্যাচ অপরাজিত। হাতছানি দিচ্ছে ইতিহাসও। প্রথম দল হিসেবে ইংল্যান্ডের টপ টায়ারে টানা দুই মৌসুমে লিগ আর এফএ কাপ জয়ের সুযোগ। রেকর্ডের কথা মাথায় আছে গার্দিওলারও।

সিটি কোচ বলেন, ‘এখনো কোনো দল টানা দুইবার প্রিমিয়ার লিগ আর এফএ কাপ জিততে পারেনি। কারণ এটা করা কঠিন। আমাদের সামনে সুযোগ রয়েছে এবং আমরা লন্ডনে ভালো পারফর্ম করতেই নামব। প্রতিদ্বন্দ্বী হিসেবে সবাইকে সম্মান করতে হবে। তবে আমাদের মনোযোগটা আসলে নিজেদের ওপর আর নিজেদের পারফরম্যান্সে থাকবে।’

আন্ডারডগ হয়ে নামলেওএফ এ কাপের অতীতটা সমৃদ্ধ ইউনাইটেডের। বিশ্বের সবচেয়ে পুরনো এই ফুটবল টুর্নামেন্টের রেকর্ড ১৩তম শিরোপার খোঁজে নামবে টেন হ্যাগের দল। অন্যদিকে সিটি জিতলে হবে অষ্টম। আর তা হলে, ৪৫ বছর পর এক মৌসুমে ২০ হারের লজ্জ্বার রেকর্ড সঙ্গী হবে ইউনাইটেড শিবিরের।

বাংলাদেশ সময়: ১১:০০:৫৬   ৪৯ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আন্তর্জাতিক’র আরও খবর


সরকারকে আন্তর্জাতিক মানদণ্ডের প্রতি শ্রদ্ধাশীল হওয়ার আহ্বান
অলিম্পিক উদ্বোধনের আগে ফ্রান্সের রেল নেটওয়ার্কে ভয়াবহ হামলা
বাংলাদেশি বংশোদ্ভূত আপসানা বেগমসহ ৭ ব্রিটিশ এমপি বহিষ্কার!
বাংলাদেশে চলমান পরিস্থিতি নিয়ে মার্কিন প্রতিরক্ষা দপ্তরের প্রতিক্রিয়া
জনপ্রিয়তায় ট্রাম্পের চেয়ে এগিয়ে কামালা
কোটা আন্দোলনকারী ও পুলিশের সংঘর্ষের খবর বিশ্ব গণমাধ্যমে
গাজায় ইসরাইলি হামলায় একদিনে ৫৭ ফিলিস্তিনি নিহত
পাকিস্তানে গাড়ি বোমা হামলায় সেনা নিহত বেড়ে ৮
কাশ্মীরে ভারতীয় সেনাদের সঙ্গে বন্দুকধারীদের লড়াই, বেশ কয়েকজন আহত
ছাত্র বিক্ষোভে নিহতের খবর কোথা থেকে পেলো যুক্তরাষ্ট্র?

News 2 Narayanganj News Archive

আর্কাইভ