সরকারী হিসাব সম্পর্কিত স্থায়ী কমিটির ৭৫ ও ৭৬তম বৈঠক অনুষ্ঠিত

প্রথম পাতা » ছবি গ্যালারী » সরকারী হিসাব সম্পর্কিত স্থায়ী কমিটির ৭৫ ও ৭৬তম বৈঠক অনুষ্ঠিত
মঙ্গলবার, ২১ জুন ২০২২



---

ঢাকা, ২১ জুন ২০২২ : একাদশ জাতীয় সংসদের সরকারী হিসাব সম্পর্কিত স্থায়ী কমিটির ৭৫ ও ৭৬তম বৈঠক কমিটি সদস্য মোঃ আব্দুস শহীদ-এর সভাপতিত্বে আজ বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়স্থ কেবিনেট কক্ষে অনুষ্ঠিত হয়।

বৈঠকে কমিটির সদস্য আবুল কালাম আজাদ, মোঃ আব্দুস শহীদ, মোঃ শহীদুজ্জামান সরকার, র, আ, ম, উবায়দুল মোকতাদির চৌধুরী, আহসানুল ইসলাম (টিটু), মুস্তফা লুৎফুলাহ ও বেগম ওয়াসিকা আয়শা খান অংশগ্রহণ করেন।

স্থানীয় ও রাজস্ব অডিট অধিদপ্তর (বর্তমান শিক্ষা অডিট অধিদপ্তর ও সামাজিক নিরাপত্তা অডিট অধিদপ্তর) কর্তৃক প্রনীত শিক্ষা মন্ত্রণালয়ের ২০১০-২০১২ এবং দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের ২০০৭-২০১২ অর্থ বছরের হিসাব সম্পর্কিত বাংলাদেশের কম্পট্রোলার এন্ড অডিটর জেনারেল এর বার্ষিক অডিট রিপোর্ট ২০১২-২০১৩ নিয়ে বৈঠকে বিস্তারিত আলোচনা হয়।

স্থানীয় রাজস্ব অডিট অধিদপ্তর (বর্তমানে শিক্ষা অডিট অধিদপ্তর) কর্তৃক শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের আওতাধীন ০৫টি মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বোর্ড (ঢাকা, কুমিল্লা, রাজশাহী, যশোর ও দিনাজপুর) এর ২০১৬-২০১৭ অর্থবছরের হিসাব সম্পর্কিত বাংলাদেশের কম্পট্রোলার এন্ড অডিটর জেনারেল এর বিশেষ অডিট রিপোর্ট ২০১৭-২০১৮ এ অন্তর্ভুক্ত অডিট আপত্তির অনুচ্ছেদ নং - ০১, ০৩, ০৪, ০৫ ও ০৭ বিষয়ে সাক্ষ্যগ্রহণ করা হয়।

বাংলাদেশ মহা হিসাব- নিরীক্ষক ও নিয়ন্ত্রকের রিপোর্টভুক্ত অনিষ্পন্ন অডিট আপত্তিগুলোর মধ্যে যেগুলো আদায়, সমন্বয়, অবলোপন, প্রমার্জন, নিয়মিতকরণ, ভূতাপেক্ষ অনুমোদন, কার্যকর ব্যবস্থা গ্রহণ ইত্যাদি কার্যক্রম গ্রহণান্তে মন্ত্রণালয় / বিভাগ/সংস্থা কর্তৃক প্রদত্ত নিষ্পত্তিমূলক জবাব সংশ্লিষ্ট অডিট অধিদপ্তর কর্তৃক বা ত্রি-পক্ষীয় সভায় গ্রহণ করে মহা হিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রকের কার্যালয়ে প্রেরণের পরে সিএজি কর্তৃক নিষ্পত্তির সুপারিশ গৃহীত হওয়ার পরিপ্রেক্ষিতে সরকারি হিসাব সম্পর্কিত স্থায়ী কমিটি কর্তৃক চূড়ান্ত নিষ্পত্তির জন্য অপেক্ষমাণ অডিট আপত্তিসমূহ প্রসঙ্গে বৈঠকে সাক্ষ্য গ্রহণ করা হয়।

সভায় কমিটির ৮ম, ২১তম ও ২৪তম বৈঠকের সিদ্ধান্ত বাস্তবায়নের অগ্রগতি পর্যালোচনা করা হয়।

বৈঠকে উত্থাপিত অডিট আপত্তির পর্যালোচনা ও বিশ্লেষণপূর্বক প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সুপারিশ করা হয়।

বৈঠকে জাতীয় রাজস্ব বোর্ড, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর এবং মহা হিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক অধিদপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দসহ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্দ্ধতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২৩:১৮:১০   ২৩ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ছবি গ্যালারী’র আরও খবর


সরিষাবাড়ীতে সাম্প্রতিক বন্যায় ক্ষতিগ্রস্ত বন্যার্তদের মাঝে ত্রাণসামগ্রী বিতরণ
পদ্মা সেতু কোরবানিকেন্দ্রিক অর্থনীতিতে ব্যাপক প্রভাব ফেলেছে : মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী
ওডেসার আবাসিক ভবনে ক্ষেপণাস্ত্র হামলায় নিহতের সংখ্যা বেড়ে ১৭ জন
নিউইয়র্কে বাংলাদেশ-যুক্তরাষ্ট্র গোলটেবিল বৈঠক
উন্নয়নের দিশারী প্রধানমন্ত্রী শেখ হাসিনা - নৌপরিবহন প্রতিমন্ত্রী
ঐশ্বরিয়ার সঙ্গে রোমান্স করাটা ভাগ্যের ব্যাপার
সুনামগঞ্জে বন্যায় ১৮০০ কোটি টাকার ক্ষতি
সুইডেন-ফিনল্যান্ডের ন্যাটোয় যোগদান ‘ঐতিহাসিক’
শ্রীলঙ্কাকে দশ উইকেটে হারাল অস্ট্রেলিয়া
ফেরিতে ভয়ঙ্কর জার্নি, অসুস্থ হয়ে পড়েছেন বাংলাদেশি ক্রিকেটাররা

আর্কাইভ