দুই বছর পর পুরনো রূপে রথযাত্রা

প্রথম পাতা » ছবি গ্যালারী » দুই বছর পর পুরনো রূপে রথযাত্রা
শুক্রবার, ১ জুলাই ২০২২



---

সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব ঐতিহ্যবাহী রথযাত্রা আজ শুরু হচ্ছে। গত বছর করোনাভাইরাসের ব্যাপক সংক্রমণের কারণে ঐতিহাসিক রথ শোভাযাত্রাসহ অনেক আনুষ্ঠানিকতা বাতিল করা হয়েছিল। এবার কোনো বিধি নিষেধ না থাকায় আন্তর্জাতিক কৃষ্ণভাবনামৃত সংঘসহ (ইস্কন) বিভিন্ন ধর্মীয় সংগঠনের পক্ষ থেকে নেওয়া হয়েছে ব্যাপক প্রস্তুতি।

এসব কর্মসূচির মধ্যে রয়েছে আনন্দ শোভাযাত্রা, কীর্তন, পবিত্র গীতা থেকে পাঠসহ নানা আয়োজন। এবারের রথ যাত্রায় ব্যাপক লোকসমাগম হবে বলে আশা সংশ্লিষ্টদের।

এদিকে রথ যাত্রাকে কেন্দ্র করে যে কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে নেওয়া হয়েছে কঠোর নিরাপত্তা ব্যবস্থা। সকালে রাজধানীর স্বামীবাগে ইস্কন মন্দির, জগন্নাথ দেবের মন্দিরের সামনে বিপুল পরিমাণ পুলিশ সদস্যদের দায়িত্ব পালন করতে গেছে।

রাজধানীতে শ্রী শ্রী জগন্নাথ জিঁউ ঠাকুর মন্দিরের উদ্যোগে আজ বিকেলে রথযাত্রা অনুষ্ঠিত হবে। রথযাত্রাটি তাঁতীবাজার জগন্নাথ দেবের মন্দির থেকে শিবমন্দির, বাবুবাজার পুলিশ ফাঁড়ি, ভিক্টোরিয়া পার্ক, ইংলিশ রোড হয়ে তাঁতীবাজার জগন্নাথ দেবের মাসির বাড়ি এসে অবস্থান করবে। প্রতি বছর চন্দ্র আষাঢ়ের শুক্লপক্ষের দ্বিতীয়া তিথিতে এই রথযাত্রা শুরু হয়। এর ৯ দিনের মাথায় অনুষ্ঠিত হয় উলটো রথযাত্রা। সে হিসাবে ৯ জুলাই অনুষ্ঠিত হবে উলটো রথযাত্রা উৎসব বা পুনর্যাত্রা অনুষ্ঠান। রথযাত্রা একেক অঞ্চলে একেক নামে পরিচিত। জগন্নাথ দেবের রথযাত্রার প্রচলন পুরী জগন্নাথ দেবের মন্দির থেকে। ঢাকার উপকণ্ঠে ধামরাইয়ে এ রথযাত্রা যশোমাধবের রথযাত্রা নামে উপমহাদেশ বিখ্যাত।

বিশ্বের দ্বিতীয় ও এশিয়ার সর্ববৃহৎ ধামরাইয়ের শ্রী শ্রী যশোমাধব দেবের ৩৫১তম ঐতিহাসিক রথোৎসব আজ শুরু হবে। ধর্মীয় রীতি অনুসরণ করে আনুষ্ঠানিক উদ্বোধনের মধ্য দিয়ে শুরু হবে এর কার্যক্রম। রথমেলা চলবে মাসব্যাপী।

বাংলাদেশ সময়: ১৫:৩০:০১   ১৪ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ছবি গ্যালারী’র আরও খবর


আজকের রাশিফল
আল কোরআন ও আল হাদিস
ফতুল্লায় ডাকাতির প্রস্তুতিকালে ৩ ডাকাত গ্রেপ্তার
নারায়ণগঞ্জের অনেকেই লন্ডনে থাকা নেতার কথায় নাচতাছেন : শামীম ওসমান
সুনামগঞ্জে পরিকল্পনামন্ত্রীর সাথে সুবিপ্রবি ভিসির সৌজন্য সাক্ষাৎ
আওয়ামী লীগ জনগণের শক্তিতে বলীয়ান, ভারত আমাদের অকৃত্রিম বন্ধু : তথ্য ও সম্প্রচারমন্ত্রী
পুতিন, শি জি-২০ সম্মেলনে যোগ দেবেন : ইন্দোনেশিয় প্রেসিডেন্ট
ব্যক্তিগত ও জাতীয় জীবনে বঙ্গবন্ধুর আদর্শের প্রতিফলন ঘটাতে হবে - আইসিটি প্রতিমন্ত্রী
বাংলাদেশ বিশ্বে অসাম্প্রদায়িকতা ও সম্প্রীতি প্রতিষ্ঠার উজ্জ্বল দৃষ্টান্ত - ইন্দিরা
কাতার বিশ্বকাপে দর্শক আগ্রহের শীর্ষে ব্রাজিলের দুই ম্যাচ

আর্কাইভ