জঙ্গি দমন করতে না পারলে পদ্মা সেতু-মেট্রোরেল হতো না: ডিএমপি কমিশনার

প্রথম পাতা » ছবি গ্যালারী » জঙ্গি দমন করতে না পারলে পদ্মা সেতু-মেট্রোরেল হতো না: ডিএমপি কমিশনার
শুক্রবার, ১ জুলাই ২০২২



---

ছয় বছর আগে গুলশানের হলি আর্টিজান বেকারিতে হামলার মধ্য দিয়ে দেশে মাথাচাড়া দিয়ে ওঠা জঙ্গিবাদ দমন করতে না পারলে পদ্মা সেতু, মেট্রোরেলের মতো মেগা প্রকল্পগুলো বাংলাদেশে বাস্তবায়ন হতো না বলে জানিয়েছেন ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কমিশনার মো. শফিকুল ইসলাম।

তিনি বলেছেন, হলি আর্টিজেনের অনাকাঙ্ক্ষিত ঘটনার পর যদি আমরা ঘুরে দাঁড়াতে না পারতাম তাহলে কোনো বিদেশি টেকনিশিয়ান-ইঞ্জিনিয়ার জীবনের ঝুঁকি নিয়ে বাংলাদেশে আসত না।

শুক্রবার সকালে গুলশান মডেল থানার সামনে হলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলায় শিকার সদস্যদের স্মরণে নির্মিত দীপ্ত শপথ ভাস্কর্যে শ্রদ্ধা নিবেদন শেষে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

হলি আর্টিজানে জঙ্গি হামলায় ডিএমপির তৎকালীন গোয়েন্দা পুলিশের সহকারী কমিশনার রবিউল আরাফাত ও বনানী থানার ওসি সালাহউদ্দিন খান শহীদ হন। তাদের প্রতি শ্রদ্ধা জানান ডিএমপি কমিশনারসহ উপস্থিত পুলিশ কর্মর্তারা।

ডিএমপি কমিশনার বলেন, বাংলাদেশের জঙ্গিবাদের যে উত্থান হয়, হারকাতুল জিহাদের মধ্যে দিয়ে জেএমবির উত্থান হয়। পরে ইরাকে যখন আইএসের উৎপাত শুরু হয় তখন বাংলাদেশের দিকে দৃষ্টি আকর্ষণ করার জন্য বাংলাদেশের কিছু মানুষ তামিম চৌধুরীর নেতৃত্বে হলি আর্টিজানে হামলা করে।

তিনি বলেন, হলি আর্টিজেনের অনাকাঙ্ক্ষিত ঘটনার পর থেকেই বাংলাদেশ পুলিশ জঙ্গি দমনে নতুন একটি ইউনিট খোলা হয়। এই ইউনিটের অধিকাংশ সদস্যই ইউএস সরকারের পক্ষ থেকে প্রশিক্ষণপ্রাপ্ত হন। এছাড়া ইউএস সরকারের পক্ষ থেকে অস্ত্র এবং প্রটেকশনের ইকুইপমেন্ট দেয় বাংলাদেশকে।

‘ইউএস সরকারের পক্ষ থেকে সহযোগিতা পাওয়ার পর থেকেই আপনারা লক্ষ্য করেছেন চট্টগ্রাম, চট্টগ্রাম মৌলভীবাজার খুলনা বিভাগের বিভিন্ন স্থানসহ দেশের যেসব জায়গায় জঙ্গিবাদ মাথা ছাড়া দিয়ে ওঠার চেষ্টা করেছে তাদের আস্তানা তছনছ করে দেওয়া হয়েছে’—যোগ করেন মো. শফিকুল ইসলাম।

জঙ্গি দমনে পুলিশ আত্ম তৃপ্তিতে ভুগছে না জানিয়ে ডিএমপি কমিশনার আরও বলেন, কারণ এখনো জঙ্গি তৎপরতা মাঝে মাঝে চোখে পড়ছে। জঙ্গিদের সোশ্যাল মিডিয়ায় একটিভিটিসহ সব বিষয়ে আমরা মনিটারিং করি।

জঙ্গিদের সোশ্যাল মিডিয়া অ্যাক্টিভিটি মনিটরিংয়ের জন্য বিভিন্ন সময় অ্যান্টি টেরোরিজম ইউনিট-সিটিসিসহ বিভিন্ন মেট্রো ও জেলা পুলিশে সিটিসির মতন একটি করে ছোট ইউনিট করা হয়েছে বলে জানান তিনি। বলেন, তারা বিভিন্ন সময় অভিযান চালাচ্ছে। গ্রেপ্তার করা হচ্ছে অনেককে। জঙ্গিদের নেটওয়ার্ক নস্যাৎ করে দেওয়া হচ্ছে।

এ সময় বাংলাদেশে নিযুক্ত মার্কিন যুক্তরাষ্ট্রের হাইকমিশনার পিটার হাস গণমাধ্যমকে বলেন, বাংলাদেশ জঙ্গিবাদ দমনে যে ভূমিকা দেখিয়েছে তা সত্যি প্রশংসা।

হলি আর্টিজানের হামলায় নিহতদের স্মরণে ফুল দিয়ে শ্রদ্ধা জানান বাংলাদেশ পুলিশ অ্যাসোসিয়েশনের সভাপতি বিমানবন্দর থানার ওসি বিএম ফরমান আলী, সাধারণ সম্পাদক যাত্রাবাড়ী থানার ওসি মাজহারুল ইসলাম ও পুলিশ সার্ভিস অ্যাসোসিয়েশনের সভাপতি এসবি প্রধান মনিরুল ইসলাম, সেক্রেটারি গুলশান বিভাগের ডিসি আসাদুজ্জামান।

বাংলাদেশ সময়: ১৫:৩৫:২৩   ১৫ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ছবি গ্যালারী’র আরও খবর


আজকের রাশিফল
আল কোরআন ও আল হাদিস
ফতুল্লায় ডাকাতির প্রস্তুতিকালে ৩ ডাকাত গ্রেপ্তার
নারায়ণগঞ্জের অনেকেই লন্ডনে থাকা নেতার কথায় নাচতাছেন : শামীম ওসমান
সুনামগঞ্জে পরিকল্পনামন্ত্রীর সাথে সুবিপ্রবি ভিসির সৌজন্য সাক্ষাৎ
আওয়ামী লীগ জনগণের শক্তিতে বলীয়ান, ভারত আমাদের অকৃত্রিম বন্ধু : তথ্য ও সম্প্রচারমন্ত্রী
পুতিন, শি জি-২০ সম্মেলনে যোগ দেবেন : ইন্দোনেশিয় প্রেসিডেন্ট
ব্যক্তিগত ও জাতীয় জীবনে বঙ্গবন্ধুর আদর্শের প্রতিফলন ঘটাতে হবে - আইসিটি প্রতিমন্ত্রী
বাংলাদেশ বিশ্বে অসাম্প্রদায়িকতা ও সম্প্রীতি প্রতিষ্ঠার উজ্জ্বল দৃষ্টান্ত - ইন্দিরা
কাতার বিশ্বকাপে দর্শক আগ্রহের শীর্ষে ব্রাজিলের দুই ম্যাচ

আর্কাইভ