শুভ জন্মদিন মুঘল সম্রাট শাহজাহান

প্রথম পাতা » ছবি গ্যালারী » শুভ জন্মদিন মুঘল সম্রাট শাহজাহান
শনিবার, ৫ জানুয়ারী ২০১৯



---

সম্রাট শাহ জাহান, পঞ্চম মুঘল সম্রাট। পুরো নাম শাহবুদ্দিন মুহাম্মদ শাহ জাহান।

তিনি ছিলেন বাবর, হুমায়ুন, আকবর, এবং জাহাঙ্গীরের পরে পঞ্চম মুঘল সম্রাট। ১৬২৮ সাল থেকে ১৬৫৮ সাল পর্যন্ত তিনি ভারত উপমহাদেশ শাসন করেন।

অন্যান্য মুঘল সম্রাটদের তুলনায় সম্রাট শাহজাহান বেশি জনপ্রিয়। স্ত্রী মমতাজের স্মরণে করা তার অমর র্কীতি ‘তাজমহল’ শাহজাহানকে অনন্য উচ্চতায় দাঁড় করিয়েছে।

ইতিহাস মতে আজ ৫ জানুয়ারি সম্রাট শাহজাহানের জন্মদিন। ১৫৯২ সালে সম্রাট জাহাঙ্গীর এবং তার হিন্দু রাজপুত স্ত্রী তাজবিবি মনমতি ওরফে বিলকিস মাকানির ঔরশে পাকিস্তানের লাহোরে শাহজাহানের জন্ম হয়।

শাহজাহান ফার্সি শব্দ, অর্থ ‘পৃথিবীর রাজা’। সিংহাসন আরোহণের পূর্ব পর্যন্ত শাহজাহান শাহাজাদা ‘খুররাম’ নামে পরিচিত ছিলেন। সিংহাসনে আরোহণের পর তার নতুন নাম হয় ‘আবুল মুজাফফর শিহাবুদ্দিন মুহম্মদ শাহজাহান সাহিব কিরান-ই-সানী’।

১৬০৭ সালে মমতাজ মহলের (আরজুমান্দ বানু বেগম) সাথে শাহজাহানের বাগদান হয়। শাহজাহানের শাসনামলকে স্বর্ণযুগ বলা হয় এবং তার সময়ে ভারতীয় সভ্যতার সবচেয়ে বেশি সমৃদ্ধ পেয়েছে।

শাহজাহান বাল্যকালে দাদা আকবরের প্রিয়পাত্র ছিলেন। দাদা আকবরের মতো সাম্রাজ্য বিস্তারে আগ্রহী ছিলেন।

যুদ্ধে অসম্ভব পারদর্শি শাহজাহান ১৬১৩ সালে মেবারের বিরুদ্ধে যুদ্ধে ও ১৬১৬ সালে দাক্ষিণাত্যের যুদ্ধে জয়লাভসহ মালিক অম্বরের বিদ্রোহ দমনে সক্ষম হয়ে রাজ্য বিস্তার করেন।

১৬২৭ খ্রিষ্টাব্দে শাহাজাহান আগ্রায় এসে সিংহাসনের সকল প্রতিদ্বন্দ্বীদের হত্যা করেন। একই সময়ে বুন্দেলা নেতা জুজার সিংহ বিদ্রোহ দমন করেন। ১৬২৯ খ্রিষ্টাব্দে শাহজাহান দাক্ষিনাত্যের বিদ্রোহ দমন করেন।

১৬৩০ খ্রিষ্টাব্দে উড়িষ্যায় ভয়ানক দুর্ভিক্ষ দেখা দেয়। সে সময় শাহাজাহান সাত লক্ষ টাকার রাজস্ব মওকুফ করে দেন এবং সরকারী ব্যবস্থাপনায় লঙ্গরখানা খুলেন। ১৬৩১ খ্রিষ্টাব্দে স্ত্রী মমতাজ মহল চতুর্দশ সন্তান গহর বেগমের প্রসবের সময় মৃত্যুবরণ করেন। এই স্ত্রীর স্মরণে তিনি তাজমহল স্মৃতিসৌধটি নির্মাণ করেন।

১৬৫৭ খ্রিষ্টাব্দে সম্রাট শাহজাহান গুরুতর অসুস্থ হয়ে পড়লে তার চার সন্তানের মাঝে সিংহাসন দখলের প্রতিযোগিতা শুরু হয়। শাহজাহান সবার সম্মুখে দারাকে সিংহাসনের উত্তরাধিকার করেন। ফলে বাকি তিন যুবরাজ চূড়ান্তভাবে বিদ্রোহী পড়েন।

১৬৫৮ খ্রিষ্টাব্দের ৮ জুন দারার বিপক্ষে ভাই আওরঙ্গজেব যুদ্ধে জয়লাভ করেন। তিনি পিতা শাহজাহানকে বন্দী করে কারাগারে পাঠান। আওরঙ্গজেব নিজেকে দিল্লীর সম্রাট হিসেবে ঘোষণা করেন।

১৬৬৬ খ্রিষ্টাব্দের ২২ জানুয়ারি শাহজাহান বন্দী অবস্থায় মৃত্যুবরণ করেন। মৃত্যর পর তাজমহলের ভিতরে স্ত্রী মমতাজ মহলেল কবরের পাশে সম্রাট শাহজাহানকে সমাহিত করা হয়।

বাংলাদেশ সময়: ১০:৫০:১৫   ২৫৫ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ছবি গ্যালারী’র আরও খবর


সিলেটের সঙ্গে সারাদেশের রেল যোগাযোগ বন্ধ
আজকের রাশিফল
আল কোরআন ও আল হাদিস
গুজব উপেক্ষা করে জনগণ ভ্যাকসিন নিচ্ছে
অর্পিত সম্পত্তি বিষয়ক চিহ্নিত সমস্যাগুলো যথাযথ সংশোধন করা হবে - ভূমি সচিব
৬টি সেক্টরকে শিশুশ্রমমুক্ত ঘোষণা করলো সরকার
ফসল উৎপাদন বাড়াতে অঞ্চল ভিত্তিক ‘জোন ম্যাপ’ প্রণয়নের ওপর গুরুত্বারোপ প্রধানমন্ত্রীর
দেশের সিটি কর্পোরেশন ও পৌরসভাগুলোতে জনস্বাস্থ্য নিয়ে কাজ করতে চায় যুক্তরাষ্ট্র - এলজিআরডি মন্ত্রী
হঠাৎ অজানা কারণেই বেড়ে গেলো পেঁয়াজের দাম
স্পীকারের সাথে বাংলাদেশে নিযুক্ত সুইডেনের রাষ্ট্রদূত অ্যালেজান্ড্রা বের্গ ভন লিনডে-র সৌজন্য সাক্ষাৎ

আর্কাইভ