জাতির সমৃদ্ধির জন্য শিক্ষিত জনগণ বেশি কার্যকর - রাজ্জাক

প্রথম পাতা » ছবি গ্যালারী » জাতির সমৃদ্ধির জন্য শিক্ষিত জনগণ বেশি কার্যকর - রাজ্জাক
রবিবার, ১৯ জানুয়ারী ২০২০



---

জাতির সমৃদ্ধির জন্য শিক্ষিত জনগণ সবচেয়ে বেশি কার্যকর বলে জানিয়েছেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য এবং কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক।

তিনি আজ রবিবার জেলার মির্জাপুরের কাদিম ধল্যায় ড. আয়েশা রাজিয়া খোন্দকার স্কুল এন্ড কলেজের ১০ম বর্ষপূতি অনুষ্ঠান উপলক্ষে আয়োজিত এক সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে এ কথা জানান।

আব্দুর রাজ্জাক বলেন, শিক্ষার্থীদের চরিত্র গঠন ও মানবিক মূল্যবোধের জন্য, মানব সম্পদ উন্নয়নের জন্য শিক্ষা প্রতিষ্ঠান হচ্ছে প্রধান নিয়ামক। জীবনকে সফল ও স্বার্থক করার জন্য জ্ঞান অর্জন করতে হবে প্রকৃত মানুষ হতে হবে।

তিনি বলেন, শিক্ষার্থীদের আচরণ এমন হতে হবে যা অন্যকে অনুপ্রাণিত করে আত্মাকে স্পর্শ করে। মুক্তিযুদ্ধের চেতনা ধারণ করে দেশপ্রেমে উজ্জীবিত হয়ে বঙ্গবন্ধু ও স্বাধীনতা এবং বাংলাদেশকে জানতে হবে কৃষিমন্ত্রী আরও বলেন, শিক্ষার্থীদের মানুষের মতো মানুষ হতে হবে, আর্দশবান মানুষ হতে হবে। কোনো জাতির সমৃদ্ধির জন্য সোনা, হিরা, তেলের খনির চেয়ে শিক্ষিত জনগণ অনেক বেশি কার্যকর।

তিনি বলেন, বঙ্গবন্ধু আমাদের স্বপ্ন দেখিয়েছিলেন ক্ষুধা ও দারিদ্রমুক্ত সোনার বাংলাদেশ গড়ার। বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্বপ্ন দেখিয়েছেন উন্নত সমৃদ্ধশালী বাংলাদেশের।

রাজ্জাক বলেন, আমরা সেই স্বপ্ন পূরণের দিকে অগ্রসর হচ্ছি। তাই সততা, নিষ্ঠা ও আন্তরিকতার মাধ্যমে উন্নত বাংলাদেশের উপযোগি নাগরিক হিসেবে নিজেকে গড়ে তুলতে হবে।

রাজ্জাক বলেন, উন্নয়নশীল কিংবা নিম্নমধ্যম আয়ের দেশ যেই ভাবে ভাবুন না কেন, বাংলাদেশের অগ্রগতির পথে যেসব অন্তরায় আছে সেগুলো ক্রমান্বয়ে দূরীভূত হচ্ছে। তিনি আরও বলেন, শিক্ষাক্ষেত্রের প্রতিবন্ধকতা দূর করে আলোর পথে এখন বাংলাদেশ। আর সেই আলোয় আলোকিত হয়ে বাংলাদেশের সামনে নির্ধারিত লক্ষ্যমাত্রা ২০৩০ সালের মধ্যে ‘এসডিজি’ এবং ২০৪১ সালের মধ্যে স্বপ্নের ‘রূপকল্প’ বাস্তবে কার্যকরী হবে। দেশ চলে যাবে উন্নত দেশের কাতারে।

সাবেক সচিব ও প্রতিষ্ঠানের গর্ভনিং বডির সভাপতি ড. খোন্দকার শওকত হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন একাব্বর হোসেন এমপি, জেলা প্রশাসক শহিদুল ইসলাম, উপজেলা নির্বাহী কর্মকর্তা আব্দুল মালেক ও কলেজের অধ্যক্ষ মৃণাল কান্তি ঘোষ।

বাংলাদেশ সময়: ১৮:৩৭:১৫   ১৪১ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ছবি গ্যালারী’র আরও খবর


সিলেটের সঙ্গে সারাদেশের রেল যোগাযোগ বন্ধ
আজকের রাশিফল
আল কোরআন ও আল হাদিস
গুজব উপেক্ষা করে জনগণ ভ্যাকসিন নিচ্ছে
অর্পিত সম্পত্তি বিষয়ক চিহ্নিত সমস্যাগুলো যথাযথ সংশোধন করা হবে - ভূমি সচিব
৬টি সেক্টরকে শিশুশ্রমমুক্ত ঘোষণা করলো সরকার
ফসল উৎপাদন বাড়াতে অঞ্চল ভিত্তিক ‘জোন ম্যাপ’ প্রণয়নের ওপর গুরুত্বারোপ প্রধানমন্ত্রীর
দেশের সিটি কর্পোরেশন ও পৌরসভাগুলোতে জনস্বাস্থ্য নিয়ে কাজ করতে চায় যুক্তরাষ্ট্র - এলজিআরডি মন্ত্রী
হঠাৎ অজানা কারণেই বেড়ে গেলো পেঁয়াজের দাম
স্পীকারের সাথে বাংলাদেশে নিযুক্ত সুইডেনের রাষ্ট্রদূত অ্যালেজান্ড্রা বের্গ ভন লিনডে-র সৌজন্য সাক্ষাৎ

আর্কাইভ