ইলিয়াস আহমেদ চৌধুরী (দাদা ভাই)-এর ২৯তম মৃত্যুবার্ষিকী মঙ্গলবার

প্রথম পাতা » ছবি গ্যালারী » ইলিয়াস আহমেদ চৌধুরী (দাদা ভাই)-এর ২৯তম মৃত্যুবার্ষিকী মঙ্গলবার
রবিবার, ১৭ মে ২০২০



---

ঢাকা, ১৭ মে ২০২০,নিউজটুনারায়ণগঞ্জ : মঙ্গলবার (১৯ মে ২০২০) জাতীয় নেতা, সাবেক সংসদ সদস্য ও গণপরিষদ সদস্য, বীর মুক্তিযোদ্ধা, মুজিব বাহিনীর কোষাধ্যক্ষ, বিশিষ্ট ক্রীড়া সংগঠক, বিশিষ্ট সমাজ সেবক, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বড় ভাগ্নে ইলিয়াস আহমেদ চৌধুরী দাদা ভাইয়ের ২৯ তম মৃত্যুবার্ষিকী।

ইলিয়াস আহমেদ চৌধুরী দাদা ভাই ছিলেন একজন জাতীয় নেতা যিনি তার জীবদ্দশায় জনপ্রিয় দৈনিক পত্রিকা বাংলার বাণী-র সম্পাদকমন্ডলীর সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছিলেন। তিনি আরামবাগ ক্রীড়া চক্রের সভাপতি ও খুলনা আবাহনী ক্রীড়া চক্রের প্রতিষ্ঠাতা সভাপতি ছিলেন । তিনি ছিলেন সফল ব্যবসায়ী ও সমাজসেবক, খুলনা অভ্যন্তরীণ নৌ পরিবহন মালিক গ্রুপের প্রতিষ্ঠাতা সভাপতি। বাংলাদেশ আওয়ামীলীগ কেন্দ্রীয় কমিটির সদস্য, মাদারীপুর জেলা আওয়ামী লীগের সভাপতি ছিলেন তিনি। ঢাকা-মাওয়া-খুলনা মহাসড়কের অন্যতম প্রস্তাবক ছিলেন এই নেতা। শিক্ষা বিস্তারের জন্য তিনি বহু শিক্ষা প্রতিষ্ঠান নির্মাণ করে গেছেন। নারী শিক্ষার বিস্তারে তার ভূমিকার উদাহরণ হিসেবে তিনি প্রতিষ্ঠা করেন শেখ ফজিলাতুন্নেছা বালিকা উচ্চ বিদ্যালয়। স্বপ্নের পদ্মা সেতুও তার লালিত স্বপ্নের একটি। এছাড়াও তিনি ক্রীড়া সংগঠক হিসেবে কাজ করেছেন। ফুটবল ছিল তার পছন্দের খেলা। তিনি ফুটবল খেলার মানোন্নয়ন সহ বাংলাদেশের ফুটবল বিশ্ব মানচিত্রে জায়গা করার জন্য নানাবিধ পদক্ষেপ গ্রহণ করেছিলেন। এই মহান নেতা ১৯৯১ সালের ১৯ মে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে ইন্তেকাল করেন।

ইলিয়াস আহমেদ চৌধুরী দাদা ভাইয়ের জ্যেষ্ঠ পুত্র জনাব নূর-ই-আলম চৌধুরী মাদারীপুর ১ আসন থেকে ৬ বার নির্বাচিত জাতীয় সংসদ সদস্য। নবম জাতীয় সংসদে তিনি হুইপ হিসেবে দায়িত্ব পালন করেন। জনাব নূর-ই-আলম চৌধুরী দশম জাতীয় সংসদে বাংলাদেশ আওয়ামী লীগের পার্লামেন্টারি পার্টির সাধারণ সম্পাদক ও অনুমিত হিসাব কমিটির সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন। একাদশ জাতীয় সংসদে তিনি চীফ হুইপের দায়িত্ব পালনের পাশাপাশি আওয়ামী লীগ পার্লামেন্টারি পার্টির সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করছেন। ইলিয়াস আহমেদ চৌধুরী দাদা ভাই এর কনিষ্ঠ পুত্র জনাব মজিবুর রহমান চৌধুরী নিক্সন দশম জাতীয় সংসদের সদস্য নির্বাচিত হয়েছিলেন। তিনি একাদশ জাতীয় সংসদেও নির্বাচিত সংসদ সদস্য ।

বাংলাদেশ সময়: ২৩:৩৫:১৫   ২৩০ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ছবি গ্যালারী’র আরও খবর


সিলেটের সঙ্গে সারাদেশের রেল যোগাযোগ বন্ধ
আজকের রাশিফল
আল কোরআন ও আল হাদিস
গুজব উপেক্ষা করে জনগণ ভ্যাকসিন নিচ্ছে
অর্পিত সম্পত্তি বিষয়ক চিহ্নিত সমস্যাগুলো যথাযথ সংশোধন করা হবে - ভূমি সচিব
৬টি সেক্টরকে শিশুশ্রমমুক্ত ঘোষণা করলো সরকার
ফসল উৎপাদন বাড়াতে অঞ্চল ভিত্তিক ‘জোন ম্যাপ’ প্রণয়নের ওপর গুরুত্বারোপ প্রধানমন্ত্রীর
দেশের সিটি কর্পোরেশন ও পৌরসভাগুলোতে জনস্বাস্থ্য নিয়ে কাজ করতে চায় যুক্তরাষ্ট্র - এলজিআরডি মন্ত্রী
হঠাৎ অজানা কারণেই বেড়ে গেলো পেঁয়াজের দাম
স্পীকারের সাথে বাংলাদেশে নিযুক্ত সুইডেনের রাষ্ট্রদূত অ্যালেজান্ড্রা বের্গ ভন লিনডে-র সৌজন্য সাক্ষাৎ

আর্কাইভ