প্রয়াত স্পিকার হুমায়ুন রশীদ চৌধুরী ৯৩ তম জন্মবার্ষিকী পালন

প্রথম পাতা » ছবি গ্যালারী » প্রয়াত স্পিকার হুমায়ুন রশীদ চৌধুরী ৯৩ তম জন্মবার্ষিকী পালন
বুধবার, ২৫ নভেম্বর ২০২০



---

প্রয়াত স্পিকার হুমায়ুন রশীদ চৌধুরী ৯৩ তম জন্মবার্ষিকী উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে । আজ মঙ্গলবার বিকাল ৩ ঘটিকার সময় বিআরটিসি’র কনফারেন্স রুমে স্পিকার হুমায়ুন রশীদ চৌধুরী স্মৃতি পরিষদের উদ্যোগে সংগঠনের সভাপতি সাবেক মুখ্য সচিব নজিবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত হয় ।
সভায় প্রধান অতিথি হিসেবে অংশগ্রহণ করেন বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার ড, শিরীন শারমিন চৌধুরী বিশেষ অতিথি হিসেবে অংশগ্রহণ করেন পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মোহাম্মদ শাহাব উদ্দিন ।
প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, হুমায়ুন রশীদ শিক্ষায়, কর্মে ও গুণে সমৃদ্ধ ছিলেন তার বর্ণাঢ্য জীবন তরুণদের মাঝে তুলে ধরতে হবে এই সংগঠন হুমায়ুন রশীদ কে জানতে নতুন প্রজন্মের মাঝে ছড়িয়ে দিতে পারবে বলে আমি বিশ্বাস করি। তিনি স্মরণ করিয়ে দেন তার নানা বাড়ি সিলেট হবার সুবাদে মরুভূমি স্পিকার হুমায়ুন রশীদ চৌধুরী ও তার পরিবারের সাথে পূর্ব থেকে গভীর সম্পর্ক ছিল এই সংগঠনটি প্রতিষ্ঠার সময় আমার সাথে একাধিকবার আলোচনা হয়েছে এই সংগঠনের সার্বিক বিষয়ে প্রধানমন্ত্রী শুরু থেকেই অবগত আছেন এবং তিনি এ সংগঠনকে আর্থিক সহযোগিতা করেছেন।
মাননীয় প্রধানমন্ত্রীকে আমি আন্তরিকভাবে শুভেচ্ছা জানাচ্ছি । স্পিকার বলেন মরহুম স্পিকার হুমায়ুন রশীদ চৌধুরী সংসদীয় স্থায়ী কমিটিতে মন্ত্রীর পরিবর্তে সংসদ সদস্যকে সভাপতির দায়িত্ব প্রদানের মাধ্যমে সংসদীয় গণতন্ত্রকে শক্তিশালী করার এক যুগান্তকারী পদক্ষেপ গ্রহণ করেন ।
তিনি বলেন পার্লামেন্টের বিভিন্ন ধরনের সংস্কার ও কুখ্যাত ইনডেমনিটি অধ্যাদেশ রহিত করে জাতির পিতার খুনিদের বিচারের পথ উন্মুক্ত করেন হুমায়ুন রশীদ চৌধুরী অগ্রণী ভূমিকা পালন করেন তিনি বলেন বাংলাদেশ ফরেন সার্ভিস এর কর্মকর্তাদের দক্ষতা বৃদ্ধির জন্য এই সংগঠন থেকে প্রশিক্ষণ নেয়ার অবকাশ রয়েছে।
এ সময় স্পিকার হুমায়ুন রশীদ চৌধুরী স্মৃতি পরিষদের ওয়েবসাইট আনুষ্ঠানিক উদ্বোধন করেন তিনি। বন ও পরিবেশ জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় মাননীয় মন্ত্রী জনাব মোঃ শাহাবুদ্দিন বিশেষ অতিথির বক্তব্যে বলেন স্পিকার হুমায়ুন রশীদ চৌধুরী যেমন বর্ণাঢ্য জীবনের অধিকারী ছিলেন তেমনি তাঁর অসাধারণ দক্ষতায় পূর্ণতায় জাতীয় সংসদের কার্যক্রম পরিচালনা করতেন এ বিষয়ে তিনি তাঁর বলিষ্ঠ ভূমিকার জন্য বেশি প্রশংসা করেন
সভাপতির বক্তব্যে প্রধানমন্ত্রী সাবেক মুখ্যসচিব হুমায়ুন রশীদ চৌধুরী স্মৃতি পরিষদের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার জন্য স্পিকার হুমায়ুন রশীদ চৌধুরী শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপন করেন। তিনি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে শ্রদ্ধার সঙ্গে স্মরণ করে হুমায়ুন রশীদ চৌধুরী বর্ণাঢ্য কর্মজীবন তুলে ধরেন। জাতির পিতা বঙ্গবন্ধুর সাথে তার ব্যক্তিগত কূটনৈতিক জীবনের শুরুতে জাতির পিতার সান্নিধ্য জাতির পিতার প্রতি অনুগত ও মহান মুক্তিযুদ্ধে অংশগ্রহণ প্রবাসী মুজিবনগর সরকার ও ভারতীয় সরকারের সাথে ঘনিষ্ঠ যোগাযোগ বঙ্গবন্ধু নির্দেশনায় অর্থনৈতিক সহযোগিতা সুদীর্ঘ স্থাপন করেন ।

৭৫ এর আগস্ট ট্রাজেডিতে তার মানবতাবাদী অকুতোভয় ভূমিকা পালন,বঙ্গবন্ধুকে সাংবিধানিকভাবে জাতির পিতার মর্যাদা প্রদান সংসদে রুলিং কুখ্যাত ইনডেমনিটি অধ্যাদেশ বাতিল এর মাধ্যমে জাতির পিতা খুনিদের বিচারের পথ প্রশস্ত করেন এবং পার্লামেন্টারি কূটনীতির আওতায় জাতির পিতার রাজনৈতিক আদর্শের প্রচারে মরহুম হুমায়ুন রশীদ চৌধুরীর বলিষ্ঠ অবদানের কথা তুলে ধরেন। তিনি আরো বলেন স্পিকার হুমায়ুন রশিদ স্মৃতি পরিষদ গঠনে মাননীয় প্রধানমন্ত্রীর সদয় নির্দেশনা পরামর্শ ও আর্থিক মূল্যের কথা গভীর কৃতজ্ঞতা সাথে উল্লেখ করেন ।

---

সূচনা বক্তব্যে হুমায়ুন রশীদ চৌধুরী স্মৃতি পরিষদের সাধারণ সম্পাদক মোঃ আহসান এলাহি বলেন নন্দিত প্রতিকার হুমায়ুন রশীদ চৌধুরী স্মৃতি ধারণ করে ২০১৯ সালে ২১ জুন সংগঠন এর যাত্রা শুরু হয় হুমায়ূন রশীদ চৌধুরীর প্রতি অগাধ শ্রদ্ধা বোধ থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্পিকার হুমায়ুন রশীদ চৌধুরী স্মৃতি পরিষদ কে ৫ কোটি টাকা অনুদান দিয়েছেন এবং সংগঠন পরিচালনার জন্য কিছু দিক নির্দেশনা প্রদান করেছেন, ইতিমধ্যে সংগঠনের পক্ষ থেকে স্বল্প ও দীর্ঘ বেশকিছু পদক্ষেপ গ্রহণ করা হয়েছে ।
আলোচনা সভায় আরো উপস্থিত ছিলেন বিটাক এর ডিজি অতিরিক্ত সচিব আনোয়ার হোসেন চৌধুরী। জাফর রাজা চৌধুরী যুগ্ম সচিব রেজিস্টার অফ কঁপিরাইট যুগ্মসচিব নার্গিস খানম উপ সচিব মোঃ শামসুল ইসলাম মরহুম হুমায়ুন চৌধুরী চৌধুরী সাংগঠনিক সম্পাদক মোঃ আশরাফুল আম্বিয়া আজীবন সদস্য তোফায়েল আহমেদ প্রমুখ এছাড়া ভার্চুয়ালি অংশগ্রহণ করেন দুদক সিনিয়র সচিব দেলোয়ার এর ডিজি হাবিবুর রহমান সামন্ত লাল সেন সিএম প্রফাইলস আমি সিলেট থেকে মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অধ্যাপক জাকির হোসেন আজীবন সদস্য আলাউদ্দিন আলী আহমদ লন্ডন থেকে ব্যারিস্টার কুতুব উদ্দিন সিকদার শাহজালাল বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এর বৈশিষ্ট্য ডাটা এনালিস্ট আলী আক্কাস প্রমুখ।

বাংলাদেশ সময়: ২৩:৪৯:২৪   ১২০ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ছবি গ্যালারী’র আরও খবর


সিলেটের সঙ্গে সারাদেশের রেল যোগাযোগ বন্ধ
আজকের রাশিফল
আল কোরআন ও আল হাদিস
গুজব উপেক্ষা করে জনগণ ভ্যাকসিন নিচ্ছে
অর্পিত সম্পত্তি বিষয়ক চিহ্নিত সমস্যাগুলো যথাযথ সংশোধন করা হবে - ভূমি সচিব
৬টি সেক্টরকে শিশুশ্রমমুক্ত ঘোষণা করলো সরকার
ফসল উৎপাদন বাড়াতে অঞ্চল ভিত্তিক ‘জোন ম্যাপ’ প্রণয়নের ওপর গুরুত্বারোপ প্রধানমন্ত্রীর
দেশের সিটি কর্পোরেশন ও পৌরসভাগুলোতে জনস্বাস্থ্য নিয়ে কাজ করতে চায় যুক্তরাষ্ট্র - এলজিআরডি মন্ত্রী
হঠাৎ অজানা কারণেই বেড়ে গেলো পেঁয়াজের দাম
স্পীকারের সাথে বাংলাদেশে নিযুক্ত সুইডেনের রাষ্ট্রদূত অ্যালেজান্ড্রা বের্গ ভন লিনডে-র সৌজন্য সাক্ষাৎ

আর্কাইভ