‘জয় বাংলা’ স্লোগানে মুখরিত হয় সুনামগঞ্জ

প্রথম পাতা » ছবি গ্যালারী » ‘জয় বাংলা’ স্লোগানে মুখরিত হয় সুনামগঞ্জ
রবিবার, ৬ ডিসেম্বর ২০২০



---

সুনামগঞ্জ ১৯৭১ সালের এই দিনে (৬ ডিসেম্বর) সুনামগঞ্জ শহর পাকহানাদার বাহিনী মুক্ত হয়। তৎকালীন সুনামগঞ্জ মহকুমা শহর ছেড়ে পিছু হটে পাকবাহিনী। হানাদারমুক্ত হয়ে সুনামগঞ্জ শহর ‘জয় বাংলা’, জয় বঙ্গবন্ধু’ স্লোগানে মুখরিত হয়। সুনামগঞ্জ শহরের প্রতিটি এলাকার ঘরে ঘরে ওড়ে স্বাধীনতার লাল সবুজের পতাকা।

সুনামগঞ্জ মুক্ত দিবসের দিনেই সুনামগঞ্জ সরকারি কলেজের ছাত্রনেতা বীর মুক্তিযোদ্ধা তালেব উদ্দিনসহ তিন মুক্তিযোদ্ধাকে নির্মমভাবে হত্যা করে পালায় পাকহায়েনারা। এই ঘটনাটি ছিল সুনামগঞ্জের মুক্তিকামী মানুষের জন্য বেদনাদায়ক।

বীর মুক্তিযোদ্ধারা জানান, তখনকার সময়ের ৫ নম্বর সাব সেক্টর কমান্ডার মেজর এম এ মোতালেব সুনামগঞ্জ সীমান্তের যোগীরগাঁও, ক্যাপ্টেন যাদব সুনামগঞ্জ শহরতলির আমবাড়ী বাজার এলাকা ও ক্যাপ্টেন রঘুনাথ গৌরারং এলাকা হয়ে মুক্তিপাগল সেনাদের নিয়ে জীবনবাজি রেখে ভোরে একযোগে সুনামগঞ্জ শহরে প্রবেশ করেন। মুক্তিযোদ্ধা ও মিত্রবাহিনীর সাঁড়াশি অভিযানের মুখে পালিয়ে যায় পাকিস্তানী হানাদার বাহিনী।

এর আগে ২৭ নভেম্বর পাকসেনারা চারদিক দিয়ে আটঘাটবেঁধে আক্রমণ চালানোর কারণে মুক্তিযোদ্ধাদের জন্য সুনামগঞ্জ সদর উপজেলার মঙ্গলকাটা ধরে রাখা অসম্ভব হয়ে পড়ে। মুক্তিযোদ্ধারা পিছু হটে পাশের গোধীগাঁও, নৈদেরখামার ও মীরেরচর এলাকায় এসে অবস্থান নিয়ে পাকসেনাদের সাথে প্রতিরোধ যুদ্ধ চালান।

একপর্যায়ে তৎকালীন মহকুমা ছাত্রলীগের সাধারণ সম্পাদক শহীদ ছাত্রনেতা মুক্তিযোদ্ধা তালেব উদ্দিন এখানে আটকা পড়েন। পাকবাহিনী সুনামগঞ্জ ছেড়ে যাওয়ার সময় (৬ ডিসেম্বর) আহসানমারায় তালেবসহ তিনজনকে এক রশি দিয়ে বেঁধে গুলি করে নির্মমভাবে হত্যা করে নদীতে ফেলে যায়। ৬ ডিসেম্বর সুনামগঞ্জ মুক্ত হওয়ায় সকলে আনন্দিত হয়ে উল্লাস করলেও তিন মুক্তিযোদ্ধার মৃত্যু সহযোদ্ধাদের কাঁদায়।

মুক্তিযুদ্ধ চর্চা ও গবেষণা কেন্দ্র সুনামগঞ্জের আহ্বায়ক বজলুল মজিদ চৌধুরী খসরু জাগো নিউজকে ৬ ডিসেম্বরের স্মৃতিচারণ করে বললেন, ছাত্রনেতা তালেব উদ্দিন ভালো স্লোগান দিতে পারতেন, তার জয় বাংলা স্লোগান উজ্জীবিত করতো সকলকে। তিনি সাহসী মুক্তিযোদ্ধা ছিলেন।

মুক্তিযোদ্ধা সাধনভদ্র জাগো নিউজকে বললেন, ৬ ডিসেম্বর সুনামগঞ্জের মানুষ প্রাণ ফিরে পেয়েছিল। কিন্তু তিনজন সহকর্মী শহীদ হওয়ায় আমাদের জন্য বেদনার দিনও ছিল।

সুনামগঞ্জের জেলা প্রশাসক ও মুক্তিযোদ্ধা সংসদ সুনামগঞ্জ জেলা ইউনিট কমান্ডের আহ্বায়ক মোহাম্মদ আব্দুল আহাদ জাগো নিউজকে বলেন, এই দিনে সুনামগঞ্জ জেলা প্রশাসনের পক্ষ থেকে সকল বীর শহীদকে শ্রদ্ধা জানাই। প্রতিবছর আমরা ৬ ডিসেম্বরে নানা কর্মসূচি পালন করি। কিন্তু এ বছর করোনার কারণে জমায়েত করে বর্ণাঢ্য আনুষ্ঠানিকতায় না করে সামাজিক দূরত্ব মেনে সুনামগঞ্জ মুক্ত দিবস পালন হবে।

বাংলাদেশ সময়: ১২:৩০:৩৯   ৬৭ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ছবি গ্যালারী’র আরও খবর


সিলেটের সঙ্গে সারাদেশের রেল যোগাযোগ বন্ধ
আজকের রাশিফল
আল কোরআন ও আল হাদিস
গুজব উপেক্ষা করে জনগণ ভ্যাকসিন নিচ্ছে
অর্পিত সম্পত্তি বিষয়ক চিহ্নিত সমস্যাগুলো যথাযথ সংশোধন করা হবে - ভূমি সচিব
৬টি সেক্টরকে শিশুশ্রমমুক্ত ঘোষণা করলো সরকার
ফসল উৎপাদন বাড়াতে অঞ্চল ভিত্তিক ‘জোন ম্যাপ’ প্রণয়নের ওপর গুরুত্বারোপ প্রধানমন্ত্রীর
দেশের সিটি কর্পোরেশন ও পৌরসভাগুলোতে জনস্বাস্থ্য নিয়ে কাজ করতে চায় যুক্তরাষ্ট্র - এলজিআরডি মন্ত্রী
হঠাৎ অজানা কারণেই বেড়ে গেলো পেঁয়াজের দাম
স্পীকারের সাথে বাংলাদেশে নিযুক্ত সুইডেনের রাষ্ট্রদূত অ্যালেজান্ড্রা বের্গ ভন লিনডে-র সৌজন্য সাক্ষাৎ

আর্কাইভ