জেমির সঙ্গে চুক্তি বহাল আছে: সালাম মুশের্দী

প্রথম পাতা » খেলাধুলা » জেমির সঙ্গে চুক্তি বহাল আছে: সালাম মুশের্দী
শুক্রবার, ১১ ডিসেম্বর ২০২০



---

২০১৮ সালে জাতীয় ও অনূর্ধ্ব ২৩ দলের কোচ হিসেবে নিয়োগ পেয়েছিলেন জেমি ডে। একই বছর এশিয়ান গেমসে শক্তিশালী কাতারকে ১-০ তে হারিয়ে দেয় বাংলাদেশ অনূর্ধ্ব ২৩ দল। ওই আসরে থাইল্যান্ডের বিরুদ্ধে ড্র করে শেষ ষোলো নিশ্চিত করে লাল-সবুজরা। নিজেদের ইতিহাসে প্রথমবারের মতো এমন সাফল্য আসায় আলোচনায় চলে আসে জেমির নাম।

২০১৮ সালে ঘরের মাঠে সাফ চ্যাম্পিয়নশিপ খেলতে নামে জামাল ভুঁইয়ারা। শুরুটা ভালো করলেও শেষ পর্যন্ত ছিটকে পড়তে হয়।

ইংলিশ কোচের অধীনে সুবিধা করতে পারেনি ২০২০ অনূর্ধ্ব-২৩ চ্যাম্পিয়নশিপের বাছাই পর্বেও। তবে জেমির তত্বাবধানে থাকা বাংলাদেশ দল লাওসকে হারিয়ে বিশ্বকাপ বাছাই খেলার যোগ্যতা অর্জন করতে সক্ষম হয়।

মূল বাছাইয়ে ওমান ও কাতারের বিপক্ষে সুবিধা করতে পারেনি। তবে আফগানিস্তানের বিরুদ্ধে ভালো খেলেছে। অন্যদিকে ভারতের মাঠেই জিততে জিততে শেষ পর্যন্ত ড্র নিয়ে মাঠ ছাড়ে সাদ উদ্দিন-তপু বর্মনরা।

২০১৮ ও ২০২০ সালে বঙ্গবন্ধু গোল্ড কাপেও আহামরি কিছু করা সম্ভব হয়নি দলের। ঝুলিতে রয়েছে একাধিক প্রীতি ম্যাচ জেতার রেকর্ড।

সম্প্রতি এক সাক্ষাৎকারে বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) সভাপতি কাজী মো. সালাউদ্দিন বলেছিলেন, জাতীয় দলে সাফল্য আনতে একটি জেনারেশনের প্রয়োজন হয়।

গেল দুই বছর ধরে জেমি ডে প্রায় একটি স্কোয়াড নিয়েই এগিয়ে চলছেন। দলের একাধিক তারকা খেলোয়াড়র জানিয়েছে, প্রধান কোচ জেমির সঙ্গে তাদের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে। অনেকের সঙ্গে পেশার বাইরেও সুসম্পর্ক তৈরি হয়েছে।

এরই মধ্যে দ্বিতীয় দফায় চুক্তি বাড়ানো হয়েছে। চলতি বছরের জুলাইতে দুই বছরের জন্য জেমির সঙ্গে দ্বিতীয় দফায় চুক্তি বাড়ায় ফেডারেশন। নতুন চুক্তির মেয়াদ শেষ হবে ২০২২ সালের আগস্টে।

বৃহস্পতিবার রাতে হঠাৎ গুঞ্জন ওঠে দলের কোচের পদ থেকে বরখাস্ত করা হবে জেমি ডে’কে। কারণ কয়েকদিন আগে কাতারের বিপক্ষে ৫-০ গোলের বিশাল ব্যবধানে হেরেছে দল। তাই এমন সিদ্ধান্ত নেয়া হচ্ছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে অনেক ফুটবল ভক্তকে এর বিরোধিতাও করতে দেখা গেছে।

যদিও বিষয়টি নিয়ে এখনও কোনও কিছুই জানা নেই জেমির। কাতারে বিশ্বকাপ ও এশিয়ান কাপের বাছাই পর্বের একটি ম্যাচ খেলার পর লন্ডনে থাকা পরিবারের কাছে গেছেন তিনি। সেখান থেকে বলেছেন, ‘আজও ফেডারেশন কর্তাদের সঙ্গে যোগাযোগ হয়েছে। তাদের কাছ থেকে এমন কোনও বার্তা পাইনি।’

অন্যদিকে বাফুফের সিনিয়র সহ-সভাপতি আব্দুস সালাম মুশের্দী জানিয়েছেন, এখনও পর্যন্ত এমন কোনও সিদ্ধান্ত নেয়া হয়নি। তিনি বলেন, ‘সভাপতি সাহেবকে ফোন দিয়েছি। তিনি কিছুই জানেন না। বাফুফে সংশ্লিষ্ট কারও কাছে এ বিষয় নিয়ে কোনও তথ্য নেই। জেমির সঙ্গে আমাদের চুক্তি বহালই রয়েছে।’

বাংলাদেশ সময়: ৯:৫৯:১৫   ৬৬ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

খেলাধুলা’র আরও খবর


ঘরের মাঠে টানা দ্বিতীয় হার লিভারপুলের
ফিরলেন লিটন, নতুন মাইলফলক সাকিবের
জয় তুলে দ্বিতীয় স্থানে উঠে এলো বার্সা
উইন্ডিজদের বিপক্ষে মুকিদুলের চার উইকেট
একদিন আগেই দ. আফ্রিকাকে হারিয়েছে পাকিস্তান
আবাহনী-মোহামেডান লড়াই আজ
সাকিব-তামিম-মাশরাফি পাচ্ছেন সেরা করদাতার পুরস্কার
বড় জয়ে পরের রাউন্ডে টটেনহাম
ল্যাম্পার্ড: চেলসির নায়ক থেকে খল নায়ক
বাংলাদেশ ক্রিকেট দলকে প্রধানমন্ত্রীর অভিনন্দন

আর্কাইভ