সংসদীয় কমিটি চায় সহজীকরণ

প্রথম পাতা » ছবি গ্যালারী » সংসদীয় কমিটি চায় সহজীকরণ
বুধবার, ২৫ এপ্রিল ২০১৮



---সরকারি চাকরিতে প্রচলিত কোটাব্যবস্থা সংস্কারের দাবিতে শিক্ষার্থী ও চাকরিপ্রত্যাশীদের আন্দোলন ঘিরে হামলা-মামলা এবং পরে প্রধানমন্ত্রীর ‘কোটা বাতিল’ ঘোষণার পরও কোটাপ্রথা সংস্কার নিয়ে পক্ষে-বিপক্ষে নানামুখী আলোচনা অব্যাহত আছে। বাংলাদেশের কোটা সংস্কারের এই আন্দোলনটি শুধু দেশেই নয়, বিশ্ববাসীর সামনেও তুলে ধরেছে ব্রিটেনের প্রভাবশালী ‘দ্য ইকোনমিস্ট’ তাদের সম্প্রতি প্রকাশিত প্রতিবেদনে। অন্যদিকে কোটা সংস্কারের পক্ষে জনপ্রশাসন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি মত দিয়েছে বলেও জানা যাচ্ছে। কোটা সংস্কার আন্দোলন নিয়ে ব্যাপক আলোচনার মধ্যে বিষয়টি সংসদীয় কমিটির আলোচ্যসূচিতে না থাকলেও বিষয়টি নিয়ে আলোচনা করে। কমিটির সভাপতি গণমাধ্যমকে জানিয়েছেন, ‘সংবিধানে সমতার কথা বলা আছে। পিছিয়ে পড়া গোষ্ঠীর সুযোগ-সুবিধার কথা বলা হয়েছে। এসব বিবেচনা করে আমরা কোটাপদ্ধতি সহজীকরণের কথা বলেছি। যুক্তিযুক্ত সংস্কারের কথা বলেছি।’ এটাও ঠিক যে, সময়ের চাহিদা অনুযায়ী প্রচলিত ৫৬ শতাংশ পদের বিপরীতে এ সংরক্ষিত পদ ১০ শতাংশ নামিয়ে আনার দাবিতে আন্দোলন করেছিলেন চাকরিপ্রত্যাশী ও শিক্ষার্থীরা। সংসদীয় কমিটির এই মতামত যৌক্তিক বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। চলতি বছরের ফেব্রয়ারি মাস থেকে ‘বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ’-এর ব্যানারে চাকরিতে কোটা সংস্কারের এই আন্দোলন শুরু হয়। পরে এই আন্দোলনে পুলিশি হামলা, নির্যাতন ও মামলার ঘটনা ঘটলে আন্দোলন ছড়িয়ে পড়ে গোটা দেশে। শিক্ষার্থী ও চাকরিপ্রত্যাশীদের আন্দোলনের মুখে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংসদে দাঁড়িয়ে বিদ্যমান কোটা বাতিলের ঘোষণা দেয়ার পরও আন্দোলনকারীদের নামে মামলা প্রত্যাহার না করা, উপরন্তু ঢাকা বিশ্ববিদ্যালয়ের কবি সুফিয়া কামাল হল থেকে রাতের অন্ধকারে ছাত্রীদের বের করে দেয়া এবং কোটা সংস্কারে নেতৃত্ব দেয়া তিনজনকে প্রশাসনের পক্ষ থেকে তুলে নেয়ায় ঘটনা সরকারের দুর্বলতা বলে চিহ্নিত হয়েছে দ্য ইকোনমিস্টের অনুসন্ধানে। তবে ‘প্রধানমন্ত্রী কোটা বাতিলের কথা বলেছেন ঠিকই। কিন্তু আমাদের কিছু দায়বদ্ধতা রয়েছে। দেশের প্রতি দায়বদ্ধতা রয়েছে। ইতিহাসের (মুক্তিযুদ্ধ) প্রতি দায়বদ্ধতা রয়েছে। আঞ্চলিকতার প্রতি দায়বদ্ধতা রয়েছে। পিছিয়ে পড়া নৃগোষ্ঠীর প্রতিও আমাদের দায় আছে’- বলে প্রশাসনের সংশ্লিষ্টরা যে ভাষ্য দিয়েছে তাও অস্বীকার করা যায় না।

বর্তমানে সরকারি চাকরিতে নিয়োগে ৫৬ শতাংশ পদ বিভিন্ন কোটার জন্য সংরক্ষিত; এর মধ্যে মুক্তিযোদ্ধার সন্ত্মানদের জন্য ৩০ শতাংশ, নারী ১০ শতাংশ, জেলা ১০ শতাংশ, ক্ষুদ্র নৃগোষ্ঠী ৫ শতাংশ, প্রতিবন্ধী ১ শতাংশ। লক্ষ্য করা গেছে, প্রচলিত কোটায় প্রার্থী না পাওয়ায় সরকারের বিভিন্ন পর্যায়ে পদগুলো শূন্য থাকছে। অন্যদিকে শত শত যোগ্য ও মেধাবী চাকরিপ্রত্যাশী বঞ্চিত হচ্ছে। এতে সমাজে বেকারত্ব এবং একই সঙ্গে বঞ্চিত চাকরিপ্রত্যাশীরা হতাশায় নিমজ্জিত হচ্ছেন। অথচ একটি দেশের সার্বিক সমৃদ্ধির জন্য প্রশাসনে দক্ষ ও মেধাবী জনবল নিয়োগের বিকল্প থাকতে পারে না। এ ছাড়া একটি দেশে এমন পরিস্থিতি প্রত্যাশিত নয় বলেও বিশেষজ্ঞরা কোটা সংস্কারে বিভিন্ন সময়ে মতামত দিয়েছেন।

আবার বোধ ও বিবেকসম্পন্ন একটি স্বাধীন সমাজে অনির্দিষ্টকালের জন্য মেধা ও যোগ্যতার স্বীকৃতির বিপরীতে মেধাহীন পঙ্গুত্ব তৈরির ‘কোটাব্যবস্থা’ নামক প্রণোদনা চলতে পারে না বলেও অনেকে মন্তব্য করেছেন। দেশের প্রতিটি খাত ঘুষ-দুর্নীতিতে আকণ্ঠ নিমজ্জিত, এমন চিত্র মাঝেমধ্যেই সামনে আসে। সংশ্লিষ্টদেরও বিষয়টি অজানা নয়। স্বাধীনতার এই ৪৮ বছরে এসে একটি দেশের এমন পরিস্থিতি যেমন কাম্য নয় তেমনইভাবে যোগ্য ও মেধাবীরা প্রতিনিয়ত বঞ্চিত হবে এটাও কারও প্রত্যাশা হতে পারে না।

আমরা মনে করি, প্রধানমন্ত্রী যেহেতু ঘোষণা দিয়েছেন সেহেতু কোটা সংস্কার যাতে যৌক্তিকভাবে সম্পন্ন হয় সংশ্লিষ্টদের কর্তব্য হওয়া দরকার সেভাবেই উদ্যোগ নেয়া। ধারণা করা হয়, বর্তমানে দেশে প্রায় ৬০ লাখের অধিক শিক্ষিত যুবক আনুষ্ঠানিকভাবে কর্মহীন। এদের প্রায় ৪৭ শতাংশ উচ্চশিক্ষিত যুবক বেকার। ফলে সামগ্রিক অবস্থা বিবেচনা সাপেক্ষে সংশ্লিষ্টরা এমন উদ্যোগ নিশ্চিত করুক যাতে রাষ্ট্রীয় কর্মসংস্থান প্রক্রিয়ায় মেধার যথাযথ স্বীকৃতি দেয়া হয়। পাশাপাশি সব স্তর থেকে দুর্নীতির মূলোৎপাটনও জরুরি। আমরা মনে করি, সরকারের সদিচ্ছা এবং আন্তরিকতাই পারে বৈষম্যহীন রাষ্ট্র গড়ে তুলতে।

বাংলাদেশ সময়: ১০:৩৬:২৮   ৬০৬ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ছবি গ্যালারী’র আরও খবর


সিলেটের সঙ্গে সারাদেশের রেল যোগাযোগ বন্ধ
আজকের রাশিফল
আল কোরআন ও আল হাদিস
গুজব উপেক্ষা করে জনগণ ভ্যাকসিন নিচ্ছে
অর্পিত সম্পত্তি বিষয়ক চিহ্নিত সমস্যাগুলো যথাযথ সংশোধন করা হবে - ভূমি সচিব
৬টি সেক্টরকে শিশুশ্রমমুক্ত ঘোষণা করলো সরকার
ফসল উৎপাদন বাড়াতে অঞ্চল ভিত্তিক ‘জোন ম্যাপ’ প্রণয়নের ওপর গুরুত্বারোপ প্রধানমন্ত্রীর
দেশের সিটি কর্পোরেশন ও পৌরসভাগুলোতে জনস্বাস্থ্য নিয়ে কাজ করতে চায় যুক্তরাষ্ট্র - এলজিআরডি মন্ত্রী
হঠাৎ অজানা কারণেই বেড়ে গেলো পেঁয়াজের দাম
স্পীকারের সাথে বাংলাদেশে নিযুক্ত সুইডেনের রাষ্ট্রদূত অ্যালেজান্ড্রা বের্গ ভন লিনডে-র সৌজন্য সাক্ষাৎ

আর্কাইভ