প্রাথমিকের ১ লাখ ৩০ হাজার শিক্ষক পাচ্ছেন ইংরেজি প্রশিক্ষণ

প্রথম পাতা » ছবি গ্যালারী » প্রাথমিকের ১ লাখ ৩০ হাজার শিক্ষক পাচ্ছেন ইংরেজি প্রশিক্ষণ
রবিবার, ৩১ জানুয়ারী ২০২১



---

সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ১ লাখ ৩০ হাজার শিক্ষককে ইংরেজি বিষয়ে মাস্টার ট্রেইনার (ইংরেজি ভাষার প্রশিক্ষক) হিসেবে তৈরি করা হবে। ৪৬ কোটি টাকা ব্যয়ে ব্রিটিশ কাউন্সিলের মাধ্যমে দুই হাজার শিক্ষককে প্রথমে প্রশিক্ষণ দেয়া হবে। তাদের মাধ্যমে সারাদেশে প্রাথমিক স্তরের শিক্ষকদের প্রশিক্ষণ দেয়া হবে।

রবিবার সকালে রাজধানীর একটি হোটেলে এই প্রশিক্ষণ কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে।

উদ্বোধনী অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী দীপু মনি বলেন, আমাদের ৪ কোটি শিক্ষার্থীদের ১২ বছর বাধ্যতামূলক ইংরেজি বিষয় পড়ার পরও তাদের ইংরেজি ভাষায় দুর্বলতা দেখা যায়। যে কারণে তাদের এই শেখার প্রক্রিয়া দীর্ঘদিন করা হয় এটি ফলপ্রসূ হচ্ছে না। বর্তমানে ব্রিটিশ কাউন্সিলের মাধ্যমে এ প্রশিক্ষণ কর্মসূচি একটি ইতিবাচক ভূমিকা রাখবে।

এছাড়াও ব্রিটিশ কাউন্সিলের মাধ্যমে মাস্টার ট্রেইনারদের মাধ্যমে প্রাথমিকের শিক্ষকরা ইংরেজি ভাষায় দক্ষ হয়ে উঠবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন বলেন, সরকার শিক্ষকদের ভাষাগত দক্ষতা বাড়াতে অনেক আন্তরিক। আর এর কর্মসূচি হিসেবে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের ইংরেজি ভাষার প্রতি ভীতি দূর করতে এক লাখ ৩০ হাজার শিক্ষককে এই প্রশিক্ষণ দেয়া হবে। তবে প্রথমে ব্রিটিশ কাউন্সিলের মাধ্যমে দুই হাজার শিক্ষককে প্রাথমিক শিক্ষা উন্নয়ন প্রকল্পের আওতায় মাস্টার ট্রেইনার হিসেবে তৈরি করা হবে।

জাকির হোসেন বলেন, এই মাস্টার ট্রেইনাররা নিয়মিত দেশের সব ইংরেজি বিষয়ক প্রাথমিক শিক্ষকদের প্রশিক্ষণ দিয়ে দক্ষ করে তুলবেন। এ সংক্রান্ত প্রশিক্ষণে ব্রিটিশ কাউন্সিলের সাথে একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। আজ সেই কার্যক্রমের যাত্রা শুরু করা হলো। এ বাবদ ৪৬ কোটি টাকা ব্যয় ধরা হয়েছে।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব হাসিবুল আলম বলেন, প্রাথমিক বিদ্যালয়ে অনেক শিক্ষকদের মধ্যে ইংরেজি ভাষায় যে দুর্বলতা রয়েছে তা দূর করতে এই কার্যক্রম হাতে নিয়েছি। ফলে এসজিডি ৪ বাস্তবায়নে ভূমিকা রাখবে। ভবিষ্যতে বাংলা বিষয়েও এ ধরনের কর্মসূচি নেয়া হবে বলে জানান তিনি।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক আলমগীর মুহম্মদ মনসুরুল আলম, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৫:২৪:৪৫   ৬৬ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ছবি গ্যালারী’র আরও খবর


সিলেটের সঙ্গে সারাদেশের রেল যোগাযোগ বন্ধ
আজকের রাশিফল
আল কোরআন ও আল হাদিস
গুজব উপেক্ষা করে জনগণ ভ্যাকসিন নিচ্ছে
অর্পিত সম্পত্তি বিষয়ক চিহ্নিত সমস্যাগুলো যথাযথ সংশোধন করা হবে - ভূমি সচিব
৬টি সেক্টরকে শিশুশ্রমমুক্ত ঘোষণা করলো সরকার
ফসল উৎপাদন বাড়াতে অঞ্চল ভিত্তিক ‘জোন ম্যাপ’ প্রণয়নের ওপর গুরুত্বারোপ প্রধানমন্ত্রীর
দেশের সিটি কর্পোরেশন ও পৌরসভাগুলোতে জনস্বাস্থ্য নিয়ে কাজ করতে চায় যুক্তরাষ্ট্র - এলজিআরডি মন্ত্রী
হঠাৎ অজানা কারণেই বেড়ে গেলো পেঁয়াজের দাম
স্পীকারের সাথে বাংলাদেশে নিযুক্ত সুইডেনের রাষ্ট্রদূত অ্যালেজান্ড্রা বের্গ ভন লিনডে-র সৌজন্য সাক্ষাৎ

আর্কাইভ