চট্টগ্রামে করোনায় আক্রান্তের সংখ্যা ৩৩ হাজার ছাড়ালো

প্রথম পাতা » চট্টগ্রাম » চট্টগ্রামে করোনায় আক্রান্তের সংখ্যা ৩৩ হাজার ছাড়ালো
সোমবার, ১ ফেব্রুয়ারী ২০২১



---

চট্টগ্রামে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৩৩ হাজার ছাড়িয়ে গেছে। গত ২৪ ঘণ্টায় ৬৪ জনের নমুনায় ভাইরাস শনাক্ত হয়। সংক্রমণের হার ৬ দশমিক ৩০ শতাংশ। কোনো রোগীর মৃত্যু হয়নি।
উল্লেখ্য, করোনা রোগী এক হাজার পূর্ণ হতে এবার সময় নিয়েছে ১৬ দিন যা গত কয়েক মাসের মধ্যে সবচেয়ে বেশি। এর আগে ৯ দিনে এক হাজার পূর্ণ হয়ে মোট সংক্রমিতের সংখ্যা ৩২ হাজার অতিক্রম করে গত ১৫ জানুয়ারি। এদিন ১ হাজার ১৬৮ জনের নমুনা পরীক্ষায় নতুন ৮৮ জনের শরীরে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়। হার ছিল ৭ দশমিক ৫৩ শতাংশ। আট দিনে এক হাজার পূর্ণ হয়ে আক্রান্তের সংখ্যা ৩১ হাজার ছাড়িয়ে যায় ৬ জানুয়ারি। এদিন ১১৪ নতুন বাহক শনাক্ত হয়, সংক্রমণ হার ৭ দশমিক শূন্য ৩ শতাংশ। এর আগে ২৮ ডিসেম্বর চট্টগ্রাম জেলায় ৩০ হাজার অতিক্রম করে। সেদিন ২০৯ নতুন বাহক শনাক্ত হয়। সংক্রমণ হার ১১ দশমিক ৫০ শতাংশ। এ সময়ে দুই করোনা রোগীর মৃত্যু হয়। ২১ ডিসেম্বর মোট আক্রান্ত ২৯ হাজার অতিক্রম করে। সেদিন ১৫২ জন রোগী শনাক্ত ও ৩ জনের মৃত্যু হয়। সংক্রমণের হার ৮ দশমিক ৭২ শতাংশ। জেলায় মোট করোনা আক্রান্তের সংখ্যা ২৮ হাজার ছাড়িয়ে যায় ১৪ ডিসেম্বর। সেদিন নতুন ২৮৫ জনের শরীরে করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়ে। সংক্রমণ হার ১৫ দশমিক ৮১ শতাংশ। এ সময় করোনায় একজনের মৃত্যু হয়।
সিভিল সার্জন কার্যালয়ের রিপোর্টে বলা হয়, গতকাল রোববার সরকারি-বেসরকারি মিলিয়ে নগরীর ছয়টি ও কক্সবাজার মেডিকেল কলেজ ল্যাবে চট্টগ্রামের ১ হাজার ১৫ জনের নমুনা পরীক্ষা করা হয়। এতে নতুন ৬৪ বাহকের মধ্যে শহরের বাসিন্দা ৬০ জন এবং তিন উপজেলার ৪ জন। ফলে জেলায় মোট আক্রান্ত ব্যক্তির সংখ্যা এখন ৩৩ হাজার ২৭ জন। সংক্রমিতদের মধ্যে শহরের বাসিন্দা ২৫ হাজার ৮১০ জন ও গ্রামের ৭ হাজার ২১৭ জন। উপজেলায় আক্রান্তদের মধ্যে সীতাকু-ে ২ জন এবং রাউজান ও বাঁশখালীতে ১ জন করে রয়েছেন।
গতকাল করোনায় কোনো রোগীর মৃত্যু হয়নি। মৃতের সংখ্যা ৩৬৯ জনই রয়েছে। এর মধ্যে শহরের ২৬৮ জন ও গ্রামের ১০১ জন। সুস্থ্যতার সনদ দেয়া হয় ৪১ জনকে। জেলায় মোট আরোগ্য লাভকারীর সংখ্যা বেড়ে দাঁড়ালো ৩০ হাজার ৭৯৫ জনে। এদের ৪ হাজার ২১২ জন হাসপাতালে ও ২৬ হাজার ৫৮৩ জন বাসায় চিকিৎসা নিয়ে সুস্থ হয়েছেন। কোয়ারেন্টাইনে গতকাল যুক্ত হন ৮ জন। ছাড়পত্র নেন ৩৫ জন। বর্তমানে ১ হাজার ২৭৫ জন কোয়ারেন্টাইনে রয়েছেন।
গতকালের ফলাফলের মধ্য দিয়ে করোনাভাইরাসের বাহক সংখ্যা একটানা ১৯ দিন একশ’র নিচে থাকলেও ষষ্ঠ দিনে এসে পঞ্চাশ ছাড়িয়ে গেল। চট্টগ্রামে সর্বশেষ পঞ্চাশের বেশি আক্রান্ত ধরা পড়ে ২৫ জানুয়ারি। সংক্রমণের হার ছিল ৪ দশমিক ২০ শতাংশ। এ সময় করোনায় কারো মৃত্যু হয়নি। সর্বশেষ একশ’র বেশি ভাইরাসবাহক শনাক্ত হয় ১২ জানুয়ারি। সেদিন ২ রোগীর মৃত্যু হয়। সংক্রমণের হার ছিল ১০ দশমিক শূন্য ৪ শতাংশ। গত সাতদিন করোনায় কারো মৃত্যু হয়নি।
ল্যাবভিত্তিক রিপোর্টে দেখা যায়, ফৌজদারহাটস্থ বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল এন্ড ইনফেকশাস ডিজিজেস ল্যাবে গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি ৫৯৭ জনের নমুনা পরীক্ষা করা হয়। এতে ৪ জনের রেজাল্ট পজিটিভ আসে। চট্টগ্রাম মেডিক্যাল কলেজ ল্যাবে ১৫৬ জনের নমুনা পরীক্ষা করে ১৫ জনের শরীরে করোনাভাইরাস পাওয়া যায়। চট্টগ্রাম ভেটেরিনারি এন্ড এনিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয় ল্যাবে ৪৩টি নমুনার মধ্যে ৯টিতে জীবাণু থাকার প্রমাণ মেলে।
নগরীর বেসরকারি তিন ল্যাবের মধ্যে শেভরনে ৮৫টি, ইম্পেরিয়াল হাসপাতালে ৫৮টি এবং মা ও শিশু হাসপাতালে ১৮টি নমুনা পরীক্ষা করা হয়। এতে যথাক্রমে ১১, ২১ ও ৩ টিতে করোনার জীবাণু শনাক্ত হয়। এদিন চট্টগ্রামের ৫৮ টি নমুনা কক্সবাজার মেডিক্যাল কলেজ ল্যাবে পাঠানো হলে পরীক্ষায় একটি ছাড়া সবগুলোরই ফলাফল নেগেটিভ আসে। তবে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ও রিজিওনাল টিবি রেফারেল ল্যাবরেটরিতে কোনো নমুনা পরীক্ষা হয়নি।
ল্যাবভিত্তিক রিপোর্ট বিশ্লেষণে বিআইটিআইডি’তে ০ দশমিক ৬৭ শতাংশ, চমেকে ৯ দশমিক ৬১, সিভাসুতে ২০ দশমিক ৯৩, শেভরনে ১২ দশমিক ৯৪, ইম্পেরিয়াল হাসপাতালে ৩৬ দশমিক ২১, মা ও শিশু হাসপাতালে ১৬ দশমিক ৬৭ শতাংশ এবং কক্সবাজার মেডিকেল কলেজে ১ দশমিক ৭২ শতাংশ সংক্রমণ হার নির্ণিত হয়।

বাংলাদেশ সময়: ১৫:৫৩:৩১   ১১৭ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

চট্টগ্রাম’র আরও খবর


ফিরলেন লিটন, নতুন মাইলফলক সাকিবের
চট্টগ্রামে করোনায় আক্রান্তের সংখ্যা ৩৩ হাজার ছাড়ালো
গুলির উৎস খুঁজতে গিয়ে মিলল অস্ত্রের কারখানা!
ফেনী শর্শদীর ইউপি চেয়ারম্যান সাময়িক বহিষ্কৃত
চট্টগ্রামের নির্বাচনেও মাঠে ছিল না বিএনপি - তথ্যমন্ত্রী
সহিংসতা-সংঘর্ষ-ইভিএম ভাঙচুর: ২ কেন্দ্রের ভোট স্থগিত
অপহরণের ৫ দিন পর মাদরাসাছাত্র উদ্ধার, আটক বাবুর্চি
চট্টগ্রামে আওয়ামী লীগ প্রার্থীর স্ত্রীর ওপর বিএনপির হামলা
মধ্যরাতে বন্যহাতির তাণ্ডব, প্রাণ গেল ২ কিশোরের
বিত্ত কখনো রাজনীতি নিয়ন্ত্রণ করতে পারে না - তথ্যমন্ত্রী

আর্কাইভ