বন্দরে ডকইয়ার্ডে শিপবিল্ডিং শেডের উদ্বোধন করলেন নৌ-বাহিনী প্রধান

প্রথম পাতা » ছবি গ্যালারী » বন্দরে ডকইয়ার্ডে শিপবিল্ডিং শেডের উদ্বোধন করলেন নৌ-বাহিনী প্রধান
মঙ্গলবার, ২৭ ডিসেম্বর ২০২২



বন্দরে ডকইয়ার্ডে শিপবিল্ডিং শেডের উদ্বোধন করলেন নৌ-বাহিনী প্রধান

বাংলাদেশ নৌবাহিনী পরিচালিত নারায়ণগঞ্জ ডকইয়ার্ড এন্ড ইঞ্জিনিয়ারিং ওয়ার্কস লিমিটেডের নবনির্মিত শিপবিল্ডিং শেড-২ এবং বিভিন্ন পূর্ত কাজের উদ্বোধন করেছেন নৌবাহিনী প্রধান এডমিরাল এম শাহীন ইকবাল। মঙ্গলবার (২৭ ডিসেম্বর) নারায়ণগঞ্জের বন্দর উপজেলার সোনাকান্দা এলাকায় শিপবিল্ডিং ও অতিথি ভবন উদ্বোধন করেন নৌবাহিনী প্রধান।

এ সময় তিনি বলেন, বৈশ্বিক মহামারী করোনার মধ্যেও উৎপাদন প্রক্রিয়া অব্যাহত রেখেছে নারায়ণগঞ্জের এই ডকইয়ার্ডটি। এটি তাদের লক্ষ্যমাত্রার চেয়েও অধিক মুনাফা অর্জন করতে সক্ষম হয়েছে। এখানে নবনির্মিত শিপবিল্ডিং শেডে বিশেষ করে বর্ষা মৌসুমে জাহাজের হাল কনস্ট্রাকশন কাজের প্রতিকূলতা এড়ানো সম্ভব হবে।

নৌ বাহিনীর প্রধান বলেন, নির্মাণ ও মেরামতের পাশাপাশি সকল প্রকার স্টিল ইঞ্জিনিয়ারিং কাজ, বিভিন্ন জাহাজের ইঞ্জিন ওভারহলিং এবং ভারী মেকানিক্যাল কাজে এই ডকইয়ার্ডের পূর্ণ সক্ষমতা রয়েছে। নির্ভরযোগ্য ও যুগোপযোগী অবকাঠামো, গুণগতমান নিয়ন্ত্রণ, শ্রমিকদের প্রয়োজনীয় স্বাস্থ্য সেবাসহ সকল সুযোগ সুবিধা, সার্বক্ষণিক নিরাপত্তা ব্যবস্থা এবং পরিবেশ বান্ধব উৎপাদনমুখী কর্মপরিবেশ ডকইয়ার্ডের ক্রমবর্ধমান উন্নয়নের চালিকাশক্তি।

তিনি বলেন, ডিইডব্লিউকে আন্তর্জাতিক মানে উনীত করার লক্ষ্যে নৌবাহিনীর সর্বাত্মক সহযোগিতা অব্যাহত থাকবে। বর্তমানে বৈশ্বিক অর্থনৈতিক মন্দা ও মূল্যস্ফীতির কারনে জাহাজ নির্মাণ শিল্পে স্থবিরতা বিরাজ করছে। সংকট মোকাবেলায় প্রয়োজনীয় নির্দেশনা প্রদান করা হয়েছে।

ধ্বংস প্রায় প্রতিষ্ঠানের কর্মীদের সততা, দক্ষতা ও পরিশ্রম এবং সকলের ঐকান্তিক সহযোগিতায় বর্তমানে লাভজনক প্রতিষ্ঠানে পরিনত হয়েছে। জাহাজ নির্মাণের পাশাপাশি দেশের আর্থসামাজিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।

অনুষ্ঠানে নারায়ণগঞ্জ ডকইয়ার্ড এন্ড ইঞ্জিনিয়ারিং ওয়ার্কস লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক কমডোর আব্দুলাহ আল-মাকসুস বলেন, নবনির্মিত শিপবিল্ডিং শেডটি ইয়ার্ডের অবকাঠামো গত উন্নয়নের ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ সংযোজন। শেডটি নির্মাণের মাধ্যমে জাহাজ এবং বোট নির্মাণ কাজে গতিশীলতা বৃদ্ধি পাবে।

শেডটির দৈর্ঘ্য-১২০.৫১ মিটার, গ্রন্থ- ৪৬.১৭ মিটার উচ্চতা-৩০.৪৮ মিটার, ফ্লোর এরিয়া ৫৫০০ বর্গমিটার যেখানে লোড বহন সক্ষমতা- ৫ টন/বর্গমিটার। শেডটির মধ্যে সর্বোচ্চ ৪২ মিটার দৈর্ঘ্যের জাহাজ নির্মাণ করা সম্ভব হবে। এছাড়া শেডটিতে ২টি ২৫ টন ক্ষমতাসম্পন্ন ওভারহেড ক্রেন, একটি আধুনিক সিএনসি মেশিন রয়েছে যা ইয়ার্ডের সক্ষমতাকে আরো একধাপ উন্নীত করবে।

নৌ সদরের পিএসও এবং নারায়ণগঞ্জ ডকইয়ার্ড এন্ড ইঞ্জিনিয়ারিং ওয়ার্কস লিমিটেড পরিচালনা পর্ষদের সদস্যবৃন্দসহ প্রশাসনের কর্মকর্তারা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২৩:২৯:২৫   ২৪৯ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ছবি গ্যালারী’র আরও খবর


রাফা’র পূর্ব ও গাজার উত্তরাঞ্চলে ইসরাইলের উচ্ছেদ আদেশ বৃদ্ধি
সাতক্ষীরার কালীগঞ্জে ১১টি এয়ারগান ও সাত হাজার গুলি উদ্ধার
চাঁদপুরে নিষিদ্ধ জালে মাছ ধরায় ১৪ জেলে আটক
মোহামেডানকে হারিয়ে রেকর্ড টানা পঞ্চম লিগ শিরোপা জিতলো বসুন্ধরা কিংস
টাইগারদের দৃষ্টি জিম্বাবুয়েকে হোয়াইটওয়াশ
দেশের চলচ্চিত্রকে এগিয়ে নিতে সরকার সব ধরণের পদক্ষেপ নেবে : তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী
বিএনপি ভারতের সঙ্গে শত্রুতা করে অবিশ্বাস সৃষ্টি করেছিল : ওবায়দুল কাদের
দলের ওপর নির্ভর করে বাংলাদেশ-ভারত সম্পর্ক নয়: পরিবেশমন্ত্রী
কৃষিতে আধুনিক যান্ত্রিকীকরণের ফলে ফসল উৎপাদন বহুগুণে বৃদ্ধি পেয়েছে - মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী
‘লাভ লেটার্স’ নাটকের মঞ্চায়ন উপভোগ করলেন স্পীকার

News 2 Narayanganj News Archive

আর্কাইভ