নারীদের অধিকার রক্ষার বিষয়ে চাপ প্রয়োগে কাবুল পৌঁছেছেন জাতিসংঘ দূতরা

প্রথম পাতা » আন্তর্জাতিক » নারীদের অধিকার রক্ষার বিষয়ে চাপ প্রয়োগে কাবুল পৌঁছেছেন জাতিসংঘ দূতরা
বুধবার, ১৮ জানুয়ারী ২০২৩



নারীদের অধিকার রক্ষার বিষয়ে চাপ প্রয়োগে কাবুল পৌঁছেছেন জাতিসংঘ দূতরা

জাতিসংঘের সিনিয়র কর্মকর্তারা তালেবান সরকারের সঙ্গে আলোচনার জন্য আফগানিস্তানের রাজধানী কাবুলে পৌঁছেছেন। তালেবানের ‘লিঙ্গ ভিত্তিক বৈষম্য’ সৃষ্টি প্রশ্নে জাতিসংঘ মহাসচিব উদ্বেগ প্রকাশ করার পর তারা এ সফরে গেলেন। মঙ্গলবার জাতিসংঘ মুখপাত্র এ কথা জানিয়েছেন। খবর এএফপি’র।
১৭ মাস আগে ক্ষমতায় ফিরে আসার পর থেকেই তালেবান সরকার নারীদের ওপর কঠোর বিভিন্ন নিষেধাজ্ঞা আরোপ করে। তারা নারীদেরকে সরকারি চাকরির বাইরে রেখেছে, তাদের মাধ্যমিক বিদ্যালয় ও বিশ্ববিদ্যালয়ে পড়া এবং পার্কে প্রবেশ নিষিদ্ধ করেছে।
মুখপাত্র ফারহান হক জানান, সোমবার কাবুলে পৌঁছানো জাতিসংঘের এ প্রতিনিধি দলে ডেপুটি সেক্রেটারি জেনারেল আমিনা মোহাম্মাদ ও জাতিসংঘ নারী নির্বাহী সম্পাদক সিমা বাহুস রয়েছেন।
নিরাপত্তাজনিত কারণের কথা উল্লেখ করে এ সফরের বিস্তারিত তথ্য দিতে অস্বীকৃতি জানিয়ে হক বলেন, জাতিসংঘ রাজনীতি বিষয়ক বিভাগের সিনিয়র কর্মকর্তা খালেদ খিয়ারিও এ প্রতিনিধি দলে রয়েছেন।
গত সপ্তাহে জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস ‘নারী ও বালিকাদের অধিকারের ওপর নজিরবিহীন পদ্ধতিগত আক্রমণের’ নিন্দা জানিয়েছেন। তিনি বলেন, এমন পদক্ষেপ গ্রহণ করে আফগানিস্তানে ‘লিঙ্গ বৈষ্যমের সৃষ্টি করা হচ্ছে।’
আফগানিস্তানে পৌঁছানোর আগে এ প্রতিনিধি দল উপসাগরীয় এ অঞ্চলের পাশাপাশি এশিয়া ও ইউরোপের বিভিন্ন দেশে নারী ও বালিকাদের অধিকার এবং টেকসই উন্নয়ন নিয়ে আলোচনা করেন।
নারীদের চাকরি করার এবং কিশোরিদের শিক্ষা অধিকারের ইস্যুতে স্পষ্ট ঐকমত্যের কথা উল্লেখ করে জাতিসংঘ মুখপাত্র বলেন, জাতিসংঘ কর্মকর্তারা এ পরিস্থিতির অপরিহার্যতার প্রতি সমর্থন জানানোর আহ্বান জানিয়েছেন।
ডিসেম্বর মাসের শেষের দিকে তালেবান সরকার আফগান নারীদের বিভিন্ন এনজিও’তে কাজ করা নিষিদ্ধ করে। এরফলে বিভিন্ন সংগঠন তাদের কার্যক্রম বন্ধ করে দেয়।
এসব বেসরকারি সংগঠনের মধ্যে কমপক্ষে তিনটি প্রতিষ্ঠান তালেবান কর্তৃপক্ষের কাছ থেকে আশ্বাস পাওয়ার পর আংশিকভাবে তাদের কার্যক্রম ফের শুরু করেছে। এক্ষেত্রে তারা আশ্বাস দিয়েছে যে, নারীরা স্বাস্থ্য খাতে কাজ অব্যাহত রাখতে পারে।
এদিকে জাতিসংঘ তাদের কার্যক্রম অব্যাহত রাখার সিদ্ধান্ত নিয়েছে।

বাংলাদেশ সময়: ১৫:৪৬:৩২   ১৪৩ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আন্তর্জাতিক’র আরও খবর


স্থায়ী যুদ্ধবিরতি না হওয়ায় গাজায় মানবিক প্রচেষ্টা সম্পূর্ণ ব্যর্থ: রুশ রাষ্ট্রদূত
চের্নিগিভে রাশিয়ার হামলায় নিহত ৮,আহত ১৮ জন: মেয়র
ইসরায়েল হামলা চালালে এবার সেকেন্ডের মধ্যে জবাব দেবে ইরান
ইরানে ‘শিগগিরই’ প্রতিশোধমূলক হামলা চালাতে পারে ইসরায়েল
ওমানে বন্যায় স্কুল শিক্ষার্থীসহ ১৬ জনের মৃত্যু
ইরানে হামলা চালানোর বিষয়ে বিভক্ত ইসরাইলের যুদ্ধ মন্ত্রিসভা
ওমরাহ ভিসা নিয়ে সৌদির নতুন নির্দেশনা
ইসরায়েলে ইরানের হামলা: বিশ্ব প্রতিক্রিয়া
ইসরায়েলের ওপর ইরানের হামলা ‘সফল হয়েছে’ : তেহরান
ইসরাইলে ইরানের হামলা নিয়ে যা বললেন জাতিসংঘ মহাসচিব

News 2 Narayanganj News Archive

আর্কাইভ