লাল গোলাপই কেন ভালোবাসার প্রতীক

প্রথম পাতা » ছবি গ্যালারী » লাল গোলাপই কেন ভালোবাসার প্রতীক
মঙ্গলবার, ৭ ফেব্রুয়ারী ২০২৩



লাল গোলাপই কেন ভালোবাসার প্রতীক

২০২৩ সালের ভ্যালেন্টাইন ডে বা ভালোবাসার দিন আসার প্রহর গণনার প্রথম দিনটিকে বলা হয় রোজ ডে। পৃথিবীর সব কটি দেশেই এই ভ্যালেন্টাইন দিবসটি পালন করার রেওয়াজ প্রচলিত রয়েছে। ভালোবাসার সম্পর্ক বা এর পরিধি অনেক বিশাল। যদিও প্রায়ই এ দিবসটিকে প্রেমিক-প্রেমিকাদের মধ্যে সংকীর্ণ করে রাখা হয়।

কিন্তু ভালোবাসাটা শুধু প্রেমিক-প্রেমিকাদের মধ্যে সীমাবদ্ধ নয়। আপনার ভালোবাসা হতে পারে আপনার বাবা, মার প্রতি। কিংবা তা হতে পারে গুরুজনদের প্রতি, সন্তানের প্রতি, শিক্ষকের প্রতি। ভালোবাসার এই ধরন বিভিন্ন হলেও এর প্রকাশ আপনি করতে পারেন একটি লাল গোলাপেই।

গোলাপ এক প্রকারের বহুবর্ষজীবী ফুলের গাছ। এর তিন শতাধিক প্রজাতি এবং কয়েক হাজার জাত রয়েছে। এটি এমন একধরনের গাছপালা গঠন করে, যা ডালপালা খাড়া করে উঠতে বা পেছনে যেতে পারে। ডালপালাগুলোর সঙ্গে প্রায়ই কাঁটা সজ্জিত থাকে। আকার, আকৃতি আর গঠনের বৈশিষ্ট্যের ভিত্তিতে এই ফুলটিকে বলা হয় ‘ফুলের রানি’।

সাহিত্যিকরা মনে করেন, ফুল সুন্দর হওয়ার কারণেই এর ডালপালায় কাঁটা সজ্জিত থাকে। যাতে সহজে কেউ একে হাতের নাগালে না পায়। প্রকৃতিও চায় সবচেয়ে সুন্দর ফুলটিকে হাতে পেতে সৌন্দর্যপিপাসুর হাত থেকে ঝরে পড়ুক রক্তকণা। এ কারণেই গোলাপকে গভীরতম ভালোবাসার প্রতীকও বলা হয়ে থাকে।

বিভিন্ন রঙের ফুলের মধ্যে ভালোবাসার প্রতীক হিসেবে লাল গোলাপকেই বেশি প্রাধান্য দেওয়া হয়। এর প্রচলন ঘটেছে সেই প্রাচীনকাল থেকেই। রোমান যুগের মানুষও ভালোবাসার অঙ্গ হিসেবে গোলাপের ব্যবহার করে এসেছেন।

কথিত রয়েছে, একটি গোলাপ মানুষের ভালোবাসার গভীর অংশটিকে বোঝাতে সাহায্য করে। ভালোবাসার পাশাপাশি কৃতজ্ঞতা বোঝানোর জন্য দেওয়া যেতে পারে গোলাপি রঙের গোলাপ। সাহিত্য, চলচ্চিত্র বা আবেগের যেকোনো দৃষ্টিকোণ থেকেই হিসাব করুন না কেন, গোলাপের লাল রঙের সঙ্গেই তা মিলেমিশে একাকার হয়ে যায়।

যদিও অনেকেই মনে করেন, ভালোবাসার জন্য কোনো নির্দিষ্ট দিন হতে পারে না। জীবনের প্রতিটি দিনই ভালোবাসার মানুষকে ভালোবাসা যায়। এই দৃষ্টিকোণটা সম্পূর্ণ ঠিক হলেও আমরা অনেক সময়ই আমাদের ভালোবাসার মানুষকে তা বলে বোঝাতে পারি না। এই অনুভূতি বলে বোঝানোর মতোও নয়।

তাই আজকের দিনটিকে একদম হাতছাড়া করবেন না। নিজের পছন্দের ও ভালোবাসার মানুষগুলোকে আপনার ভালোবাসা, শ্রদ্ধা আর কৃতজ্ঞতা বোঝাতে এই বিশেষ দিনটিতে দিতে পারেন একটি লাল গোলাপ।

বাংলাদেশ সময়: ১২:৩০:০৮   ১০৪ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ছবি গ্যালারী’র আরও খবর


মোনাকোর পরাজয়ে পিএসজির লিগ শিরোপা নিশ্চিত
প্রিমিয়ার লিগ: ফরেস্টকে পরাজিত করে শিরোপা আশা টিকিয়ে রেখেছে সিটি
চীন থেকে অফার মূল্যে আরও কৃষি যন্ত্রপাতি আনবে বাংলাদেশ
আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য একুশে পদক প্রাপ্ত প্রণব কুমার বড়ুয়ার মৃত্যুতে স্পীকারের শোক
দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী
প্রথম স্ত্রী রিনার চড় খেয়েছিলেন আমির! কপিল শর্মার শোতে তথ্য ফাঁস
জয়পুরহাটে ভুট্টা চাষে এবারও বাম্পার ফলনের আশা
কালীগঞ্জে মালচিং পদ্ধতিতে আগাম ও উচ্চ ফলনশীল জাতের টমেটো ফলন
কারিগরির সনদ বাণিজ্য: নিজ সংস্থার দুই কর্মকর্তার বিষয়টি খতিয়ে দেখছে দুদক
রুশ হামলা আমাদের পেছনে ঠেলে দিচ্ছে : ইউক্রেনের সেনাপ্রধান

News 2 Narayanganj News Archive

আর্কাইভ