অনার্স মাস্টার্স করলেই চাকরির নিশ্চয়তা নেই: শিক্ষামন্ত্রী

প্রথম পাতা » ছবি গ্যালারী » অনার্স মাস্টার্স করলেই চাকরির নিশ্চয়তা নেই: শিক্ষামন্ত্রী
বুধবার, ৮ ফেব্রুয়ারী ২০২৩



অনার্স মাস্টার্স করলেই চাকরির নিশ্চয়তা নেই: শিক্ষামন্ত্রী

চাকরি ও আত্মকর্মসংস্থানের সুযোগ সৃষ্টিতে কারিগরি এবং ডিপ্লোমাতে ভর্তি ও কোর্স করার ওপর গুরুত্ব দিয়েছেন শিক্ষামন্ত্রী ড. দীপু মনি। তিনি বলেছেন, অনার্স মাস্টার্স করেলেই চাকরির নিশ্চয়তা নেই।

বুধবার রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে আয়োজিত এইচএসসি, আ‌লিম ও ভোকেশনাল/বিএম/ডি‌প্লোমা ইন কমার্স পরীক্ষা ২০২২ এর ফলাফল প্রকাশ উপল‌ক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে একথা বলেন তিনি।

এক প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী ড. দীপু মনি ব‌লেন, জাতীয় বিশ্ববিদ্যালয়গুলো ইতিমধ্যে পুরো কোর্সগুলোর মান উন্নত করার কাজ করেছে। চলতি বছর থেকেই তাদের ১২টি বিষয়ে পোস্ট গ্রাজুয়েট ডিপ্লোমা শুরু হচ্ছে। অর্থাৎ যারা বিএ, বিএসসি, বিকম, বিএসএস এগুলো করবেন কিংবা অনার্স করবেন তারপরে তারা এই এক বছরের কোর্স করতে পারবেন এবং এই বিষয়গুলো নির্ধারণ করা হয়েছে দেশীয় এবং আন্তর্জাতিক কর্মবাজারের চাহিদাকে বিবেচনায় নিয়ে। তার পাশাপাশি ১৯টি বিষয়ে তাদের শর্টকোর্স শুরু করতে যাচ্ছে। এই ১৯টি বিষয়ের শর্টকোর্স তার মধ্যে কয়েকটি একেবারে এই ডিগ্রির মধ্যে থাকবে। যেগুলো কাজের জগতে প্রত্যেকের লাগবে।

শিক্ষামন্ত্রী বলেন, কাজেই শিক্ষার্থীদের আমি বলবো যে পাবলিক বিশ্ববিদ্যালয়ে যারা ভর্তি হতে পারবেন না তারা খুব সহজেই যদি এই কলেজগুলোতে ভর্তি হন। সেখানে যে অনার্সেই ভর্তি হতে হবে তার কিন্তু মানে নেই। অনার্স করেলেই কিন্তু চাকরির নিশ্চয়তা নেই আপনার। মাস্টার্স করেও কিন্তু চাকরির নিশ্চয়তা নেই। চাকরি ও আত্মকর্মসংস্থানের সুযোগ তখনই থাকবে যখন আপনার কোনো দক্ষতা থাকবে। বিশেষ কিছু দক্ষতা থাকবে। সেই বিশেষ দক্ষতাগুলো দেওয়ার জন্যই আমাদের জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিনে যে ২২৫৭টি যে কলেজ আছে সেখানে আমরা এই দক্ষতা বৃদ্ধি করার জন্য ব্যবস্থা করছি।

তিনি বলেন, পাশাপাশি আমাদের যে পলিটেকনিকগুলো সেখানে অসংখ্য সিট খালি থাকে। কিন্তু আমার কাছে মেসেজ আসতে থাকে অনার্স ভর্তি হতে পারিনি আরেকবার বিজ্ঞপ্তি দেওয়া হোক। এই অনার্স করে যতটুকু সুবিধা পাওয়ার সুযোগ আছে তার থেকে অনেকগুন সুযোগ আছে তিনি যদি পলিটেকনিকে ভর্তি হন। কিংবা আমাদের এই কারিগড়ি শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে ভর্তি হন। কাজেই আমাদের এই মাইন্ডসেটটাতে একটু পরিবর্ন আনতে হবে। আমরা আসলে একটা ডিগ্রি যে করব একটা ডিপ্লোমা করব, করার উদ্দেশ্যটা কি? কর্মজগতের জন্য নিজেকে যোগ্য দক্ষ করে তোলা। যাতে আমি আমার জীবনে স্বাবলম্বী হতে পারি। সেটিইতো প্রধান উদ্দেশ্য। এটি করার জন্য কিন্তু অনার্স মাস্টার্স মেন্ডেটরি নয়।

অন্য এক প্রশ্নের জবাবে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ) কর্তৃক নিয়োগপ্রাপ্ত শিক্ষকদের বদলির সুযোগ নেই বলেও জানান তিনি। শিক্ষামন্ত্রী বলেন, ‘এনটিআরসিএ কর্তৃক নিয়োগপ্রাপ্ত শিক্ষকদের কিন্তু আমরা নিয়োগ দিই না। তারাই শূন্যস্থানের বিপরীতে আবেদন করে যোগদান করেন। তার মেধা অনুযায়ীই সেখানেই সে চাকরি করে। এগুলো যেহেতু বেসরকারি প্রতিষ্ঠান সেহেতু বদলির সুযোগ নাই।

এ সময় অন্যদের মধ্যে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সিনিয়র সচিব মো. কামাল হোসেন এবং শিক্ষা মন্ত্রণাল‌য়ের মাধ‌্যমিক ও উচ্চ শিক্ষা বিভা‌গের স‌চিব সো‌লেমান খান উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৭:১২:৫৩   ১৮৩ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ছবি গ্যালারী’র আরও খবর


শিল্পী সমিতির নির্বাচনে খলনায়ক মিশা-ডিপজল এর বিজয়
আজকের রাশিফল
ইতিহাসের এই দিনে
খুনিদের ফাঁসির দাবিতে এলাকাবাসীর মানববন্ধন
মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী: হাছান মাহমুদ
নাসুম-ইমরুল নৈপুন্যে ডিপিএলে অষ্টম জয় মোহামেডানের
বিমানবন্দর এলাকায় বাসের ধাক্কায় এক প্রকৌশলী নিহত
শিশু হাসপাতালে আগুনের ঘটনায় পাঁচ সদস্যের তদন্ত কমিটি
বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী
খেলাধুলায় অংশগ্রহণ শিশুদের শারীরিক ও মানসিক বিকাশের ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী

News 2 Narayanganj News Archive

আর্কাইভ