তরুণ প্রজন্মকে মুক্তিযুদ্ধের পক্ষে মুক্তবুদ্ধি চর্চায় রত হতে হবে - স্পীকার

প্রথম পাতা » ছবি গ্যালারী » তরুণ প্রজন্মকে মুক্তিযুদ্ধের পক্ষে মুক্তবুদ্ধি চর্চায় রত হতে হবে - স্পীকার
শনিবার, ১১ ফেব্রুয়ারী ২০২৩



তরুণ প্রজন্মকে মুক্তিযুদ্ধের পক্ষে মুক্তবুদ্ধি চর্চায় রত হতে হবে - স্পীকার

ঢাকা, ১১ ফেব্রুয়ারি ২০২৩ : বাংলাদেশ জাতীয় সংসদের স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি বলেছেন, তরুণ প্রজন্মকে মুক্তিযুদ্ধের পক্ষে মুক্তবুদ্ধি চর্চায় রত হতে হবে। তিনি বলেন, আবহমান বাংলার সাধারণ মানুষের জীবনকাহিনী সাহিত্যে প্রতিফলিত হওয়া একান্ত প্রয়োজন।

তিনি আজ রাজধানী ঢাকার প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলের গ্রান্ড বলরুমে ব্র‍্যাক ব্যাংক- সমকাল আয়োজিত ‘ব্র‍্যাক ব্যাংক-সমকাল সাহিত্য পুরস্কার ২০২১’ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত হয়ে এসব কথা বলেন।

সমকাল পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক মোজাম্মেল হোসেনের সভাপতিত্বে এ অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে ব্র‍্যাক ব্যাংক লিমিটেডের চেয়ারম্যান আহসান এইচ মনসুর, ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা সেলিম আর. এফ. হোসেন, টাইমস মিডিয়া লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এ কে আজাদ এবং জুরি বোর্ডের সদস্য প্রাবন্ধিক ও গবেষক ফয়জুল লতিফ চৌধুরী বক্তব্য রাখেন।

স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি বলেন, বাংলাদেশের নতুন প্রজন্মের নারীরা সাহিত্যকর্মে রত হয়ে পুরষ্কৃত হচ্ছেন, তরুণরা মুক্তিযুদ্ধভিত্তিক গবেষণাগ্রন্থ প্রকাশ করছেন এবং সাহিত্যিকরা সাহিত্যচর্চাকেই পেশা হিসেবে নিচ্ছেন- যা সত্যিই আশাব্যঞ্জক।

এসময় তিনি দেশের প্রথিতযশা নবীন ও প্রবীণ সাহিত্যিকদের ৫৭০ টি মৌলিক সাহিত্যকর্মের মধ্য থেকে নির্বাচিতদের পুরস্কৃত করার জন্য এ অনুষ্ঠানের আয়োজকদের ধন্যবাদ জানান এবং মুক্তিযুদ্ধ ও মুক্তবুদ্ধির চর্চাকে অনুপ্রাণিত করতে এ সাহিত্য পুরস্কার প্রদান কার্যক্রম চলমান থাকবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

‘জনগণই সাহিত্য ও শিল্পের উৎস’- জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের এই উদ্ধৃতি উল্লেখ করে স্পীকার বলেন এদেশের ঐতিহ্য ও সংস্কৃতি বিশ্বের দরবারে উজ্জ্বলতর করে প্রকাশ করার জন্য সৃষ্টিশীল সাহিত্যচর্চা অব্যাহত রাখতে আমরা ঐক্যবদ্ধ থাকবো- এই হোক প্রত্যয়।

এ অনুষ্ঠানে তরুণ সাহিত্যিক ক্যাটাগরিতে কিযী তাহমিন, কবিতা ও কথা সাহিত্য ক্যাটাগরিতে মঞ্জু সরকার এবং প্রবন্ধ, গবেষণা, আত্মজীবনী, ভ্রমণ ও অনুবাদ ক্যাটাগরিতে সালেক খোকনকে স্পীকার ক্রেস্ট ও সম্মাননা প্রদান করেন। অনুষ্ঠানে আজীবন সম্মাননা প্রদান করা হয় বিশিষ্ট অর্থনীতিবিদ প্রফেসর রেহমান সোবহানকে।

‘ব্র‍্যাক ব্যাংক-সমকাল সাহিত্য পুরস্কার ২০২১’ অনুষ্ঠানে অংশগ্রহণকারী কবি, লেখক, সাহিত্যিক, প্রাবন্ধিক ও ঔপন্যাসিকবৃন্দ, ব্র‍্যাক ব্যাংক ও সমকাল পত্রিকার কর্মকর্তাবৃন্দ, আমন্ত্রিত অতিথিবৃন্দ, গণ্যমান্য ব্যক্তিবর্গসহ গণমাধ্যম কর্মীরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২২:৫৭:২৫   ১৯৪ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ছবি গ্যালারী’র আরও খবর


আবার হোঁচট লিভারপুলের, জিততে পারেনি ম্যানইউও
জামালকে হারিয়ে সাত পয়েন্টে এগিয়ে গেল কিংস
কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে সম্মিলিতভাবে কাজ করতে হবে : রাষ্ট্রপতি
নাসিকের তৈরি ‘ওয়াটার ক্যানন’ স্বস্তি দিচ্ছে নগরবাসীকে
হজ ফ্লাইট শুরু ৯ মে
নতুন প্রযুক্তি ও গবেষণার মাধ্যমে নিরাপদ খাদ্য উৎপাদনের আহ্বান: প্রাণিসম্পদ মন্ত্রী
উন্নয়নের চিত্র তুলে ধরার পাশাপাশি সম্ভাবনাকেও হাইলাইট করতে হবে : হুইপ কমল
বৈধ পথে রেমিটেন্স পাঠাতে ব্রিটিশ-বাংলাদেশিদের প্রতি প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রীর আহ্বান
মানবিক সমাজ বিনির্মাণে তরুণদের উদ্ভাবনী জ্ঞান ও বিজ্ঞানমনস্ক চিন্তাকে কাজে লাগাতে হবে -স্পীকার
শেখ হাসিনা সরকার দুর্যোগ মোকাবিলায় যুগোপযোগী পদক্ষেপ গ্রহণ করেছে - অর্থ প্রতিমন্ত্রী

News 2 Narayanganj News Archive

আর্কাইভ