স্পীকারের সাথে আইএফপিআরআই মহাপরিচালকের সৌজন্য সাক্ষাৎ

প্রথম পাতা » ছবি গ্যালারী » স্পীকারের সাথে আইএফপিআরআই মহাপরিচালকের সৌজন্য সাক্ষাৎ
সোমবার, ৬ মার্চ ২০২৩



স্পীকারের সাথে আইএফপিআরআই মহাপরিচালকের সৌজন্য সাক্ষাৎ

ঢাকা, ০৬ মার্চ ২০২৩ : বাংলাদেশ জাতীয় সংসদের স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি-এর সাথে আজ তাঁর সংসদ ভবনস্থ কার্যালয়ে ইন্টারন্যাশনাল ফুড পলিসি রিসার্চ ইনস্টিটিউটের (আইএফপিআরআই) মহাপরিচালক জোহান সুইনেন সৌজন্য সাক্ষাৎ করেন।

সাক্ষাতকালে তারা বর্তমান সরকারের অধীনে বাংলাদেশের খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন, কৃষিক্ষেত্রে নারীদের অংশগ্রহণ, কৃষি ও খাদ্যখাতের অধিকতর বিকাশ ইত্যাদি বিষয় নিয়ে আলোচনা করেন।

স্পীকার বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে বাংলাদেশ আজ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। কোভিডকালীন সময়ে খাদ্য সহায়তাসহ নানামুখী কার্যক্রম বাস্তবায়নে সরকার জনজীবনের সুরক্ষা প্রদান করেছে। কৃষি ও খাদ্যখাতে ভর্তুকি প্রদানসহ সরকারের জনমুখী পদক্ষেপ গ্রহণের কারণে কৃষিক্ষেত্রে নারীর অংশগ্রহণ উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পেয়েছে। বর্তমানে ১৭ধরণের কৃষি কার্যক্রমে নারীরা সরাসরি সম্পৃক্ত। প্রযুক্তিভিত্তিক প্রশিক্ষণের মাধ্যমে কৃষিকাজে নিয়োজিত নারীদের অধিকতর দক্ষ করে তুলতে আইএফপিআরআই-এর সহযোগিতা কামনা করেন স্পীকার।

বাংলাদেশের কৃষিখাতের অভূতপূর্ব অগ্রগতির প্রশংসা করে মহাপরিচালক বলেন, আইএফপিআরআই বিশ্বের বিভিন্ন দেশের মতো বাংলাদেশের কৃষিখাতের উন্নয়ন, উন্নতমানের খাদ্যশস্য উদ্ভাবন, পুষ্টিমান সংরক্ষণ ও খাদ্যনিরাপত্তা নিশ্চিতকরণে কাজ করছে। জলবায়ু পরিবর্তনজনিত প্রভাবের সাথে সামঞ্জস্য রেখে কৃষিখাতের টেকসই উন্নয়ন ও কৃষিজাত পণ্যের রপ্তানি বৃদ্ধিতে আইএফপিআরআই গবেষণা পরিচালনা করছে। এসময়, প্রযুক্তিভিত্তিক প্রশিক্ষণের মাধ্যমে কৃষিকাজে নিয়োজিত নারীদের দক্ষতা বৃদ্ধিতে পরিকল্পনা গ্রহণের আশ্বাস দেন তিনি।

স্পীকার বলেন, বাংলাদেশ কৃষিপ্রধান দেশ। খাদ্য নিরাপত্তার বিষয়টি কৃষির সাথে জড়িত। খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জনের পাশাপাশি প্রক্রিয়াজাতকরণের মাধ্যমে বাংলাদেশ খাদ্য রপ্তানিও করছে। খাদ্য বৈচিত্র্য ও কৃষিখাতের অধিকতর উন্নয়নে খাদ্য এবং কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সাথে আইএফপিআরআই-এর বৈঠকের পরামর্শ দেন স্পীকার।

এসময়, আইএফপিআরআই-এর চিফ স্টাফ তিউনিস ভান রিনেন, আইএফপিআরআই দক্ষিণ এশিয়া অঞ্চলের পরিচালক শহীদুর রশিদ ও অন্যান্য কর্মকর্তাগণ এবং সংসদ সচিবালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৯:১৮:৩৯   ১৪৭ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ছবি গ্যালারী’র আরও খবর


বোরো ধান চাল সংগ্রহের উদ্ভাবন
গাজীপুরে জাল টাকাসহ গ্রেফতার ২
ইরানের প্রেসিডেন্টের মৃত্যুতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার শোক
বিএসটিআই’কে আন্তর্জাতিক মানের প্রতিষ্ঠানে পরিণত করার লক্ষ্যে বর্তমান সরকার কাজ করছে - শিল্পমন্ত্রী
বাজেট অধিবেশন শুরু ৫ জুন
ক্রিকেট বিশ্বকাপের চেয়ে অলিম্পিক পদক বড় : মাশরাফি
রাষ্ট্রপতির সাথে রিহ্যাব প্রতিনিধিদলের সাক্ষাৎ
রাইসির মৃত্যুতে রাষ্ট্রপতির শোক
হেলিকপ্টার দুর্ঘটনা প্রেসিডেন্ট রাইসিসহ ৯ জনের মরদেহ উদ্ধার
যুক্তরাষ্ট্রে বাংলাদেশের প্রস্তুতি শুরু

News 2 Narayanganj News Archive

আর্কাইভ