দেশের ইতিহাসে সবচেয়ে বড় আন্তর্জাতিক সম্মেলন বিজনেস সামিট

প্রথম পাতা » কৃষি ও বাণিজ্য » দেশের ইতিহাসে সবচেয়ে বড় আন্তর্জাতিক সম্মেলন বিজনেস সামিট
শুক্রবার, ১০ মার্চ ২০২৩



দেশের ইতিহাসে সবচেয়ে বড় আন্তর্জাতিক সম্মেলন বিজনেস সামিট

স্বাধীনতার ৫১ বছরে এ যেন অচেনা এক বাংলাদেশ। তলাবিহীন ঝুড়ির তকমা পাওয়া দেশটি এখন বিশ্বে উন্নয়নের রোল মডেল। বিশ্ব বাজারে পোশাক রপ্তানিতে বাংলাদেশের অবস্থান চীনের পরেই। রপ্তানির ঝুড়িতে আছে চামড়া, ওষুধ, সিরামিকের মতো নানা পণ্য। গত এক দশকে দেশে অবকাঠামো উন্নয়নের পাশাপাশি গড়ে তোলা হচ্ছে ১০০টি বিশেষ অর্থনৈতিক অঞ্চল। প্রায় ৫০০ কোটি ডলার জিডিপির বাংলাদেশের লক্ষ্য ২০৪১ সালের মধ্যে এক ট্রিলিয়ন ডলার অর্থনীতির সক্ষমতা অর্জন করা। এ লক্ষ্যকে সামনে রেখে শনিবার (১১ মার্চ) শুরু হতে যাচ্ছে দেশের ইতিহাসে সবচেয়ে বড় আন্তর্জাতিক সম্মেলন ‘বাংলাদেশ বিজনেস সামিট-২০২৩’।

প্রতিষ্ঠার ৫০ বছর উদযাপন উপলক্ষে বিজনেস সামিটের আয়োজন করেছে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই। বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ১১ থেকে ১৩ মার্চ তিন দিনব্যাপী অনুষ্ঠিতব্য এই সামিটে অংশ নেবে দুই শতাধিক আন্তর্জাতিক ব্র্যান্ড, ব্যবসায়ী ও বিনিয়োগকারী।

এফবিসিসিআইয়ের সভাপতি মো. জসিম উদ্দিন জানান, বাংলাদেশের ব্র্যান্ডিংয়ের পাশাপাশি ২০৪১ সালের মধ্যে উন্নত সমৃদ্ধ রাষ্ট্র গঠনের লক্ষ্য এগিয়ে নিতে সহায়তা করবে দেশের ইতিহাসে সবচেয়ে বড় এই আন্তর্জাতিক সম্মেলন।

তিনি বলেন, আমাদের ট্রিলিয়ন ডলারের যেই যাত্রা, সেই যাত্রাতে নতুন বাংলাদেশকে প্রমোট করা, বাংলাদেশে যে একটি বিশাল মার্কেট রয়েছে, আমাদের ১৭ কোটি লোকের নিজস্ব বাজার, সেটিকে তুলে ধরার জন্য আমরা এই উদ্যোগ নিয়েছি।

সংগঠনটির সাবেক সভাপতি আবদুল মাতলুব আহমাদ বলেন, আমাদের বাংলাদেশ যে ওপরের দিকে যাচ্ছে, সেটি জানান দেওয়ার জন্য এই বিজনেস সামিট। আসুন একসঙ্গে আমরা বড় হই।

বিজিএমইএ’র সহসভাপতি শহিদুল্লাহ আজিম বলেন, আমাদের দেশে আরও বেশি বিদেশি বায়ার আসুক এবং তারা আমদের শিল্প প্রতিষ্ঠানগুলোতে আবারও বিনিয়োগ করুক।

ব্যবসায়ীরা বলছেন, সামিটের মাধ্যমে বাংলাদেশ হতে পারে বৈশ্বিক বিনিয়োগের অন্যতম প্রধান কেন্দ্র।

বিকেএমইএ’র নির্বাহী সভাপতি মোহাম্মদ হাতেম বলেন, পুরো ব্যবসায়িক খাত নিয়ে সারা বিশ্বের বিভিন্ন দিকের যারা রয়েছে, তারা এটি নিয়ে ভাববে এবং বাংলাদেশকে কেন্দ্র করে একটি নতুন পোলারাইজেশন হবে। এর ফলে দক্ষিণ এশিয়ার মধ্যে বাংলাদেশ অনেক এগিয়ে যাবে।

এফবিসিসিআইয়ের প্রথম সামিটে বৈশ্বিক ব্যবসায়ী, উদ্যোক্তা, বিনিয়োগকারীসহ দুই শতাধিক বিদেশি অতিথি অংশ নেবে। দেশে বাণিজ্য ও বিনিয়োগ সম্প্রসারণের সম্ভাবনা, বাধা এবং উত্তরণের উপায় খুঁজে বের করতে অনুষ্ঠিত হবে ৩টি প্ল্যানারি সেশন, ১৩টি প্যারালাল সেশনের পাশাপাশি বিটুবি মিটিং ও নেটওয়ার্কিং সেশন। তিন দিনব্যাপী সামিটের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সামিটের আন্তর্জাতিক মিডিয়া পার্টনার সিএনএন এবং দেশীয় মিডিয়া পার্টনার আরটিভি।

বাংলাদেশ সময়: ১৩:৪৪:০৮   ১৭২ বার পঠিত   #  #  #  #




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

কৃষি ও বাণিজ্য’র আরও খবর


কৃষকের দামে তরমুজ বিক্রির কার্যক্রম পরিদর্শন কৃষিমন্ত্রীর
ভারত থেকে ৫০ হাজার টন পেঁয়াজ আমদানির অনুমোদন
টিসিবির তালিকায় নিম্নমধ্যবিত্ত ও ইমাম-মোয়াজ্জিন অগ্রাধিকার পারে : বাণিজ্য প্রতিমন্ত্রী
আগামী সপ্তাহে ভারত থেকে পেঁয়াজ আসছে দেশে
জনগণের খাদ্য নিরাপত্তা বজায় রাখা সরকারের সর্বোচ্চ অগ্রাধিকার : কৃষিমন্ত্রী
পোশাক রফতানিতে নতুন সম্ভাবনা নন কটন খাত: বিজিএমইএ
টেকসই খাদ্য নিরাপত্তায় মূল চ্যালেঞ্জ জলবায়ু পরিবর্তন: কৃষিমন্ত্রী
টেকসই কৃষি-খাদ্য ব্যবস্থা গড়ে তুলতে সহযোগিতা বাড়ানোর আহ্বান কৃষিমন্ত্রীর
বাণিজ্য বৃদ্ধিতে পণ্য বহুমুখীকরণ কর‌তে চায় বাংলা‌দেশ-অ‌স্ট্রেলিয়া
রমজানে কোনো পণ্যের সংকট হবে না: বাণিজ্য প্রতিমন্ত্রী

News 2 Narayanganj News Archive

আর্কাইভ