‘আমাদের ক্রয়ক্ষমতা বেড়েছে, জিনিসপত্রের দাম তো বাড়বেই’

প্রথম পাতা » ছবি গ্যালারী » ‘আমাদের ক্রয়ক্ষমতা বেড়েছে, জিনিসপত্রের দাম তো বাড়বেই’
বুধবার, ১৫ মার্চ ২০২৩



‘আমাদের ক্রয়ক্ষমতা বেড়েছে, জিনিসপত্রের দাম তো বাড়বেই’

ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান বলেছেন, বর্তমানে আমাদের দেশে অনেকেই বলেন, জিনিসপত্রের দাম বেড়েছে। গত বছর হজে সৌদি আরবে দুইটা ডিম ও ডাল দিয়ে ভাত খেতেই খরচ হয়েছে ৩৫৬ টাকা। এ বছর তা আরও বেড়েছে। অথচ এই পরিমাণ টাকায় আমাদের দেশে তিন বেলা ভালোমতো খাবার খাওয়া সম্ভব। আজকে পাকিস্তানে এক ডলারের মূল্য ২৫৬ রুপি। অপরদিকে বাংলাদেশে এক ডলার সমান ১০২ টাকা। আর কত শান্তি চাই আমরা?

প্রতিমন্ত্রী বলেন, আমরা শুকরিয়া আদায় করি না, অথচ জিনিসপত্রের দাম বাড়লে সমালোচনা করি। জিনিসপত্রের দাম তো বাড়বেই, কারণ আমাদের ক্রয়ক্ষমতা বেড়েছে। যতটুকু দাম বেড়েছে, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ না হলে তা বাড়তো না।

বুধবার (১৫ মার্চ) দুপুরে চাঁপাইনবাবগঞ্জে ধর্মীয় সম্প্রীতি ও সচেতনামূলক আন্তঃধর্মীয় সংলাপে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলন কক্ষে এই সংলাপ অনুষ্ঠিত হয়। জেলা প্রশাসন ও ইসলামিক ফাউন্ডেশনের সহযোগিতায় এবং ধর্ম মন্ত্রণালয়ের ধর্মীয় সম্প্রীতি ও সচেতনা বৃদ্ধিকরণ প্রকল্পের আওতায় এ সংলাপের আয়োজন করা হয়।

ধর্ম প্রতিমন্ত্রী আরও বলেন, দেশ এগিয়ে যাচ্ছে, দুনিয়া এগিয়ে যাচ্ছে। আজকে লন্ডনে বা আমেরিকায় যান, দেখতে পাবেন সেখানে বিদুৎ দিতে পারছে না। মাইনাসের নিচে তাপমাত্রা হওয়ার পরও রাতে তারা হিটার চালাতে পারছেন না, বিদ্যুৎ সরবরাহ না থাকার কারণে। অথচ আমরা দিনরাত সবসময় বিদুৎ সরবরাহ পাই। দিনরাত বিদ্যুৎ সরবরাহ দিতে গিয়ে সরকারকে ব্যাপক ভর্তুকি দিতে হচ্ছে। রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে জ্বালানি তেলের দাম বেড়েছে। সরকার উচ্চমূল্য দিয়ে গ্যাস ও জ্বালানি তেল কিনছে।

ফরিদুল হক খান বলেন, আওয়ামী লীগ ক্ষমতায় আসার আগে সাম্প্রদায়িক লোকজন বলেছিল, আওয়ামী লীগ মানেই হিন্দু ধর্মের সঙ্গে সম্পৃক্ত। তারা নির্বাচিত হলে দেশের সকল মসজিদ মন্দির হয়ে যাবে বলে প্রচার করেছিল। কিন্তু চার মেয়াদে ক্ষমতায় থাকলেও কোনো ধর্মের বিরুদ্ধে কাজ করেনি আওয়ামী লীগ সরকার।

তিনি আরও বলেন, আমি অনুরোধ করব, আজকের সংলাপে যা আলোচনা হলো এসব বিষয় শুক্রবারে জুমার নামাজে দুই মিনিট করে বললেও শান্তি-শৃঙ্খলা বজায় থাকবে। মসজিদ মসজিদে আলোচনা করলে জনসাধারণের ভ্রান্ত ধারণা উঠে যাবে। আলেম-ওলামারা আমাদের মাথার মনি। আপনাদের মাধ্যমে জনগণের কাছে শান্তির বাণী পৌঁছে যাবে। পবিত্র কুরআনে যা আছে, তা পালন করলে সবাই শান্তিপূর্ণ পরিবেশে থাকতে পারবে।

জেলা প্রশাসক একেএম গালিভ খাঁনের সভাপতিত্বে সংলাপে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, চাঁপাইনবাবগঞ্জ-৩ (সদর) আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুল ওদুদ, সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য ফেরদৌসী ইসলাম জেসী, পুলিশ সুপার এএইচএম আব্দুর রকিব, জেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব রুহুল আমিন।

সংলাপে স্বাগত বক্তব্য দেন ধর্ম মন্ত্রণালয়ের ধর্মীয় সম্প্রীতি ও সচেতনা বৃদ্ধিকরণ প্রকল্পের পরিচালক আব্দুল্লাহ আল সাহিন, হরিমোহন সরকারি উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক হানিফ মো. আব্দুল কাদের, চাঁপাইনবাবগঞ্জ আলিয়া মাদরাসার অধ্যক্ষ ড. এমরান হোসেন, জেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি ডাবলু কুমার ঘোষ, চাঁপাইনবাবগঞ্জ প্রেসক্লাবের সভাপতি শহিদুল হুদা অলক, সদর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সাজ্জাদ হোসেন, শিবগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান নজরুল ইসলাম, ভোলাহাট উপজেলা পরিষদের চেয়ারম্যান রাব্বুল হোসেন, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা রওশন আলী, বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট আব্দুস সামাদ প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৮:১৬:০৮   ১১৭ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ছবি গ্যালারী’র আরও খবর


ঢাকা ও ব্যাংকক পাঁচটি দ্বিপাক্ষিক নথি স্বাক্ষর করেছে
মিয়ানমারের জাতীয় গ্রন্থাগারে বাংলাদেশ দূতাবাসের বই অনুদান
জলবায়ু অভিযোজনে সহায়তা দ্বিগুনের সিদ্ধান্ত বাস্তবায়ন করতে হবে - পরিবেশমন্ত্রী
সবার জন্য স্বাস্থ্যসেবা নিশ্চিত করা প্রধানমন্ত্রীর অঙ্গীকার : অর্থ প্রতিমন্ত্রী
‘যুক্তরাজ্যে দক্ষ শ্রমিক দিতে পারবে বাংলাদেশ’
এসটিপি ছাড়া নতুন বিল্ডিং করার অনুমোদন নয়: ব্রাহ্মণবাড়িয়ায় গণপূর্তমন্ত্রী
তিন পার্বত্যঞ্চলে সকল সম্প্রদায়ের মানুষের জীবনমানের উন্নয়ন হয়েছে: পার্বত্য প্রতিমন্ত্রী
‘ওনার মনে হয় ডাক্তার দেখানো উচিত’, বুবলীকে ইঙ্গিত করে অপু বিশ্বাস
চুয়াডাঙ্গায় সর্বোচ্চ তাপমাত্রা ৪২.৭ ডিগ্রি সেলসিয়াস
থাই পিএমও-তে প্রধানমন্ত্রীকে উষ্ণ আন্তরিক অভ্যর্থনা

News 2 Narayanganj News Archive

আর্কাইভ