ইউরো বাছাই: কেন, সাকার গোলে ইংল্যান্ডের জয়, আবারো রোনাল্ডোর জোড়া গোল

প্রথম পাতা » খেলাধুলা » ইউরো বাছাই: কেন, সাকার গোলে ইংল্যান্ডের জয়, আবারো রোনাল্ডোর জোড়া গোল
সোমবার, ২৭ মার্চ ২০২৩



ইউরো বাছাই: কেন, সাকার গোলে ইংল্যান্ডের জয়, আবারো রোনাল্ডোর জোড়া গোল

আবারো ইংল্যান্ডের জয়ে অবদান রেখেছেন অধিনায়ক হ্যারি কেন। রোববার ওয়েম্বলিতে কেন ও বুকায়ো সাকার গোলে ইউক্রেনকে ২-০ গোলে পরাজিত করে ইউরো ২০২৪ বাছাইপর্বে দ্বিতীয় জয় নিশ্চিত করেছে ইংল্যান্ড। এদিকে রোনাল্ডোর জোড়া গোলে লুক্সেমবার্গকে ৬-০ গোলে বিধ্বস্ত করেছে পর্তুগাল। এর মাধ্যমে রোনাল্ডোর তার আন্তর্জাতিক গোলের রেকর্ড ১২২’এ উন্নীত করেছেন।
ওয়েম্বলিতে ৩৭ মিনিটে সাকার ক্রস থেকে কেন গোল করে ইংলিশদের এগিয়ে দেন। গত সপ্তাহে ওয়েইন রুনির সর্বকালের সর্বোচ্চ গোলের রেকর্ড ভাঙ্গা কেন এনিয়ে জাতীয় দলের হয়ে ৫৫টি আন্তর্জাতিক গোল করলেন। ইন-ফর্ম আর্সেনাল উইঙ্গার সাকা তিন মিনিট পর ইউক্রেনের স্বপ্ন ভেঙ্গে দিয়ে ব্যবধান দ্বিগুন করেন। জর্ডান হেন্ডারসনের পাস থেকে গোল এরিয়ার বাইরে থেকে কার্লিং শটে বল জালে জড়ান।
এই জয়ে ১৯৬১ সালে ইতালিতে খেলার পর এই প্রথমবারের মত গ্রুপ পর্বে দুই ম্যাচ পর তিন পয়েন্টের ব্যবধানে এগিয়ে সি’-গ্রপের শীর্ষস্থান দখল করেছে ইংল্যান্ড।
মিডফিল্ডার জুড বেলিংহ্যাম ম্যাচ শেষে চ্যানেল ৪’কে বলেছেন, ‘অনুশীলন ক্যাম্প শুরু হবার আগে আমরা দুই ম্যাচেই জয় নিশ্চিত করার পরিকল্পনা করেছিলাম। ইতালিতে সেই ভাল ফল আমরা দীর্ঘদিন পর ধরে রাখতে পারিনি সত্য। তবে এখন এই ধারাবাহিকতা ধরে রাখার চেষ্টা করতে হবে।’
গত ডিসেম্বরে কাতার বিশ্বকাপে ফ্রান্সের কাছে কোয়ার্টার ফাইনালে পরাজিত হয়ে বিদায় নিতে হয়েছিল গ্যারেথ সাউথগেটের দলকে। বিশ্বকাপের পর গতকালই প্রথমবারের মত ঘরের মাঠে খেলার সুযোগ পায় ইংল্যান্ড। স্বাগতিকদের এগিয়ে দেবার আগে কেন আরো একটি গোলের সুযোগ পেয়েছিলেন। বিপরীতে ইউক্রেন একটি শটও ঠিকমত টার্গেটে করতে পারেনি। ম্যাচের শেষ ভাগে ইংল্যান্ডের ব্যবধান বাড়ানোর সুযোগ হাতছাড়া করেন কনর গালাহার, হ্যারি ম্যাগুয়েরে ও জ্যাক গ্রীলিশ।
১৯৬৬ সালে বিশ্বকাপ শিরোপা জয়ী ইংল্যান্ড এখনো প্রথম বড় কোন ট্রফি জয়ের অপেক্ষায় রয়েছে। আগামী জুনে আবারো তারা মাল্টা ও নর্থ মেসিডোনিয়ার বিরুদ্ধে বাছাইপর্বের ম্যাচ খেলতে মাঠে নামবে।
প্রতি গ্রুপের শীর্ষ দুই দল আগামী বছর জার্মানীতে অনুষ্ঠিতব্য ইউরোপীয়ান চ্যাম্পিয়নশীপের মূল পর্বে সরাসরি খেলার যোগ্যতা অর্জণ করবে।
গ্রুপের আরেক ম্যাচে বর্তমান চ্যাম্পিয়ন ইতালি প্রথম জয়ের দেখা পেয়েছে। ইংল্যান্ডের কাছে ২-১ গোলের পরাজয় দিয়ে বাছাইপর্ব শুরু করা ইতালি গতকাল মাল্টার বিরুদ্ধে ২-০ গোলের জয় নিশ্চিত করেছে। আর্জেন্টাইন বংশোদ্ভূত ফরোয়ার্ড মাতেও রেতেগুই ইংল্যান্ডের বিরুদ্ধে অভিষেকে ইতালির হয়ে প্রথম আন্তর্জাতিক গোল করেছিলেন। কাল তার গোলেই ১৫ মিনিটে এগিয়ে যায় আজ্জুরিরা। মোঞ্জা মিডফিল্ডার মাত্তেও পেসিনা ২৭ মিনিটে ব্যবধান দ্বিগুন করলে সহজ জয় নিয়ে বাড়ি ফিরেছে ইতালি।
এ দিকে লিচেনস্টেইনের বিরুদ্ধে বাছাইপর্বের প্রথম ম্যাচে খেলার মাধ্যমে রেকর্ড ১৯৭ আন্তর্জাতিক ম্যাচ খেলার কৃতিত্ব অর্জন করেছিলেন ক্রিস্টিয়ানো রোনাল্ডো। ৪-০ গোলের জয়ী ঐ ম্যাচে তিনি জোড়া গোল করেছিলেন। কাল আবারো লুুক্সেমবার্গের বিপক্ষে ৬-০ গোলের বড় জয়ে দুই গোল করেছেন পর্তুগীজ এই সুপারস্টার। ৩৮ বছর বয়সী রোনাল্ডো ৯ মিনিটে নুনো মেনডেসের পাসে হেডের সাহায্যে রবার্তো মার্টিনেজের দলকে এগিয়ে দেন। ১৮ মিনিটের মধ্যে হুয়াও ফেলিক্স ও বার্নান্ডো সিলভার গোলে ৩-০ গোলের লিড পায় পর্তুগাল। ৩১ মিনিটে ব্রুনো ফার্নান্দেসের থ্রু বলে রোনাল্ডো নিজের দ্বিতীয় গোল করেন।
এ নিয়ে ক্যারিয়ারে লুক্সেমবার্গের বিপক্ষে রোনাল্ডো ১১ গোল করলেন।
বদলী স্ট্রাইকার ওটাভিও ও রাফায়েল লিয়াওর শেষ ভাগের আরো দুই গোলে পর্তুগালের বড় জয় নিশ্চিত হয়। ৮৮ মিনিটে লিয়াও শেষ গোলটি করার তিন মিনিট আগে পেনাল্টির সুযোগ নষ্ট করেন। দুই ম্যাচে শতভাগ জয় তুলে নিয়ে পর্তুগাল ইতোমধ্যেই গ্রুপ-জি’র শীর্ষস্থান দখল করেছে।
বিশ্বকাপের শেষ দুই ম্যাচে মূল একাদশ থেকে বাদ পড়ার পর নতুন কোচ রবার্তো মার্টিনেজের বিবেচনায় আবারো জাতীয় দলে ফিরে আসেন রোনাল্ডো। কাল ম্যাচ শেষে মার্টিনেজ বলেছেন, ‘একটি দল হিসেবে খেলাটা গুরুত্বপূর্ণ। আমরা সবকিছু নিয়ে কাজ করে যাচ্ছি, ইউরোতে একটি ভাল শুরুর প্রত্যাশা ছিল। কিন্তু এখনো আমাদের অনেক জায়গায় উন্নতি করতে হবে এবং আরো বেশী করে কাজ করতে হবে।’
গ্রুপের আরেক ম্যাচে বসনিয়া ও হার্জেগোভেনিয়ার কাছে পরাজিত হয়ে ইউরো বাছাইপর্ব শুরু করা আইসল্যান্ড ৭- গোলে লিচেনস্টেইনকে বিধ্বস্ত করেছে।
বসনিয়াকে ২-০ গোলে হারিয়ে পর্তুগালের পর দ্বিতীয় স্থানে উঠে এসেছে স্লোভাকিয়া।
এদিকে দুই গোলে এগিয়ে থেকেও কাজাখাস্তানের বিরুদ্ধে ৩-২ গোলের হতাশাজনক পরাজয় বরণ করতে হয়েছে ডেনমার্ককে। ইউরো ২০২০ সেমিফাইনালিস্টরা আটালান্টার তরুণ তারকা রাসমাস হোলান্ডের প্রথমার্ধের দুই গোলে ২-০ ব্যবধানে লিড নিশ্চিত করেছিল। ফিনল্যান্ডের বিরুদ্ধে বৃহস্পতিবার প্রথম ম্যাচে হ্যাটট্রিক করেছিলেন হোলান্ড। স্লোভেনিয়ার কাছে পরাজয়ের মধ্য দিয়ে কাজাখাস্তান প্রথমবারের মত বড় কোন টুর্ণামেন্টে খেলার আশা নিয়ে বাছাইপর্ব শুরু করেছে। কাল ডেনমার্কের বিপক্ষে নিজেদের দক্ষতার জানান দিয়েছে কাজাখাস্তান। ৭৩ মিনিটে বখতিয়ার জায়ানডিনোভসের পেনাল্টির গোলে আস্তানায় লড়াইয়ের ইঙ্গিত দেয় স্বাগতিকরা। ম্যাচ শেষে চার মিনিট আগে মিডফিল্ডার আসখাত টাগিবারগেনের দুরপাল্লার শট কাসপার সিমিচেলকে পরাস্ত করলে সমতায় ফিরে কাজাখাস্তান। বদলী এ্যাটাকার আবাত অমবেতোভ ৮৯ মিনিটে শক্তিশালী হেডে কাজাখাস্তানের স্মরণীয় জয়ী নিশ্চিত করেন। ম্যাচের শেষ মিনিটে অমবেতোভ দ্বিতীয় হলুদ কার্ডের কারনে মাঠ ত্যাগ করলেও তার আগেই দলের গুরুত্বপূর্ণ তিন পয়েন্ট উপহার দিয়ে গেছেন।

বাংলাদেশ সময়: ১৪:৫৭:১৬   ১১৭ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

খেলাধুলা’র আরও খবর


লেভানদোস্কির হ্যাটট্রিকে ভ্যালেন্সিয়াকে হারাল বার্সা
চ্যাম্পিয়ন ইংল্যান্ডের বিশ্বকাপ দল ঘোষণা
গাজী টায়ার্সকে হারিয়ে প্রিমিয়ার লিগে টিকে রইলো রূপগঞ্জ টাইগার্স
বিশেষ চাহিদা সম্পন্ন ব্যক্তিদের প্রতিভা বিকাশের সুযোগ দিতে হবে : ডেপুটি স্পীকার
মোনাকোর পরাজয়ে পিএসজির লিগ শিরোপা নিশ্চিত
প্রিমিয়ার লিগ: ফরেস্টকে পরাজিত করে শিরোপা আশা টিকিয়ে রেখেছে সিটি
ভারতের বিপক্ষে টস হেরে ফিল্ডিংয়ে বাংলাদেশ
মায়ামির জয়ে আবার জোড়া গোল মেসির
আবার হোঁচট লিভারপুলের, জিততে পারেনি ম্যানইউও
জামালকে হারিয়ে সাত পয়েন্টে এগিয়ে গেল কিংস

News 2 Narayanganj News Archive

আর্কাইভ