১ কোটি ১১ লাখ লিটার পানি দিল ঢাকা কলেজ

প্রথম পাতা » ছবি গ্যালারী » ১ কোটি ১১ লাখ লিটার পানি দিল ঢাকা কলেজ
রবিবার, ১৬ এপ্রিল ২০২৩



১ কোটি ১১ লাখ লিটার পানি দিল ঢাকা কলেজ

রাজধানীর নিউ মার্কেটের পাশের নিউ সুপার মার্কেটে (দক্ষিণ) লাগা আগুন নিয়ন্ত্রণ করতে ১২ ঘণ্টায় ঢাকা কলেজের পুকুর থেকে প্রায় ১ কোটি ১০ লাখ ৮৮ হাজার লিটার পানি নেয়া হয়েছে।

শনিবার (১৫ এপ্রিল) রাতে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের ঢাকা বিভাগের উপপরিচালক দিনমনি শর্মা সংবাদমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেন।

তিনি বলেন, নিউমার্কেটের আগুন নিয়ন্ত্রণে আনতে ঢাকা কলেজের পুকুরে সকাল ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত ১৩টি পাম্প বসানো হয়েছিল। যার মধ্যে ৭টি করে ২ ভাগে পর্যায়ক্রমে পাম্পগুলো পানি সঞ্চালনের জন্য চালানো হয়েছে। টেন বাই টেন নামের উচ্চক্ষমতা সম্পন্ন এই পাম্পগুলো প্রতি মিনিটে ২ হাজার ২০০ লিটার পর্যন্ত পানি সরবরাহ করতে সক্ষম।

দিনমনি শর্মা এই বক্তব্যের হিসাব অনুযায়ী, প্রতি ৬০ মিনিটে একটি পাম্প ১ লাখ ৩২ হাজার লিটার ও ১২ ঘণ্টায় একটি পাম্প ১৫ লাখ ৮৪ হাজার লিটার পানি সরবরাহ করেছে। আর মোট হিসাবে প্রতি ঘণ্টায় ৭টি মেশিন ৯ লাখ ২৪ হাজার লিটার ও ১২ ঘণ্টায় প্রায় ১ কোটি ১০ লাখ ৮৮ হাজার লিটার পানি সরবরাহ করেছে।

বিপুল পরিমাণ পানি ঢাকা কলেজের পুকুর থেকে নেয়ার ফলে বিরূপ কোনো প্রতিক্রিয়া পড়বে কি না এমন প্রশ্নের জবাবে দিনমণি শর্মা বলেন, আমরা ইতোমধ্যেই আজিমপুর স্টাফ কোয়ার্টারের পুকুরেও দুটি পাম্প স্থাপন করেছি। তাছাড়া আমাদের পর্যালোচনা অনুযায়ী ঢাকা কলেজের পুকুরে এখনো অনেক পানি রয়েছে। কোনো ধরনের বিরূপ প্রতিক্রিয়া পড়ার সম্ভাবনা নেই। দুটি পাম্প এখনো চলছে। কোনো সমস্যা নেই।

এদিকে নিউ সুপার মার্কেটের আগুন দীর্ঘ ১৮ ঘণ্টা পরও পুরোপুরি নেভানো সম্ভব হয়নি। মার্কেটের ভেতরে কোথাও কোথাও এখনো ধোঁয়া দেখা যাচ্ছে বলে জানিয়েছে ফায়ার সার্ভিস।

শনিবার (১৫ এপ্রিল) রাত সাড়ে ১১টার দিকে পলাশী ফায়ার স্টেশনে দায়িত্বরত কর্মকর্তা সময় সংবাদকে এ তথ্য নিশ্চিত করেন।

শরিফুল ইসলাম জানান, সাড়ে ৩ ঘণ্টায় আগুন নিয়ন্ত্রণে আসলেও মার্কেটের ভেতরে এখনও কোথাও কোথাও ধোঁয়া দেখা যাচ্ছে। আগুন পুরোপুরি নেভাতে ফায়ার সার্ভিসের কয়েকটা ইউনিট এখনো কাজ করছে।

এর আগে ভোর ৫টা ৪০ মিনিটে আগ্নিকাণ্ডের সূত্রপাত হয়। প্রথমে ফায়ার সার্ভিসের ১০টি ইউনিট আগুন নিয়ন্ত্রণে কাজ শুরু করলেও পরবর্তীতে আগুন নিয়ন্ত্রণে একে একে ফায়ার সার্ভিসের ৩০টি ইউনিট যুক্ত হয়। সকাল ৯টা ১০ মিনিটে আগুন নিয়ন্ত্রণে আরও কাজ করে সেনাবাহিনী, নৌবাহিনী ও বিমানবাহিনী।

রাজধানীর নিউ সুপার মার্কেটে আগুন লাগার ঘটনায় আশপাশের বেশ কয়েকটি মার্কেট বন্ধ আছে। এ কারণে এসব মার্কেটের কয়েক হাজার দোকানপাটে বেচাকেনা হচ্ছে না। এসব মার্কেটের ব্যবসায়ীরা বলছেন, ঈদের আগে এই আগুনে তাদের অপূরণীয় ক্ষতি হলো।

বাংলাদেশ সময়: ৪:০৬:১৩   ১২৮ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ছবি গ্যালারী’র আরও খবর


চীন সফরে আরো সহযোগিতার আশা পুতিনের
বিসিএসআইআর ও বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের মধ্যে গবেষণা চুক্তি স্বাক্ষর
উন্নত বিশ্বকে কার্বন নিঃসরণ কমানোর দিকে মনোযোগ দিতে হবে: পরিবেশমন্ত্রী
কেন্দ্রে ভোটার আনতে প্রচারণা চালাবে কমিশন : ইসি হাবিব
পরিবহনে চাঁদাবাজি-ছিনতাই, গ্রেপ্তার ১১
সৌদি পৌঁছেছেন ২১ হাজার হজযাত্রী
বিএনপির আশার গুড়ে বালি, যুক্তরাষ্ট্র সম্পর্ক গভীর করতে চায়: পররাষ্ট্রমন্ত্রী
শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবসে আ.লীগের কর্মসূচি
নাটোরে উন্নয়ন সম্পৃক্ততার লক্ষ্যে নারী সমাবেশ
বিটিআরসির অভিযান ৩১ লাখ টাকার অবৈধ স্মার্ট টিভি বক্সসহ আটক ৪

News 2 Narayanganj News Archive

আর্কাইভ