এক নায়ককে নিয়ে লড়াই জমে উঠেছিল রাবিনা-কারিশমার, হয়েছিল হাতাহাতিও

প্রথম পাতা » ছবি গ্যালারী » এক নায়ককে নিয়ে লড়াই জমে উঠেছিল রাবিনা-কারিশমার, হয়েছিল হাতাহাতিও
রবিবার, ২৮ মে ২০২৩



এক নায়ককে নিয়ে লড়াই জমে উঠেছিল রাবিনা-কারিশমার, হয়েছিল হাতাহাতিও

হিন্দি ফিল্মের দুনিয়ায় নায়ক-নায়িকাদের ঠান্ডা যুদ্ধ নতুন কোনো বিষয় নয়। সবসময় কারও না কারও সঙ্গে কোনো না কোনো বিষয় নিয়ে এই যুদ্ধ চলমান থাকে। কখনো তা প্রকাশ্যে আসে, কখনো আবার লড়াইটা সুপ্তই থেকে যায় বলিউডের অন্দরে।

তেমনই একটি ঘটনায় নব্বইয়ের দশকের দুই জনপ্রিয় নায়িকা রাবিনা টেন্ডন এবং কারিশমা কাপুরের সম্পর্কটা এমন পর্যায়ে পৌঁছেছিল যে, তা এক সময়ে হাতাহাতিতে গিয়ে দাঁড়ায়! কী থেকে এই সম্পর্কের টানাপড়েন? কেনই বা তাদের সম্পর্ক হাতাহাতিতে পৌঁছেছিল?

সময়টা নব্বইয়ের দশক। সে সময় বলিউডে সেরা নায়িকাদের নাম উঠলে অবশ্যই সেই তালিকায় থাকতেন রাবিনা টেন্ডন এবং কারিশমা কাপুর। একসঙ্গে বেশ কয়েকটি ছবিতেও অভিনয় করেছেন তারা। তার মধ্যে রয়েছে— আতিশ (১৯৯৪), আন্দাজ আপনা আপনা। এক সঙ্গে ছবি করলেও দুজনের মধ্যে ঠান্ডা লড়াই কিন্তু বহাল ছিল। মুখ দেখাদেখি হলেও কেউ কারও সঙ্গে কথা বলতেন না।

রাবিনা-কারিশমার মধ্য ঝামেলার কারণ ছিলেন না কি তারকা অভিনেতা তথা আরেক সুপারহিট নায়িকা কাজলের স্বামী অজয় দেবগণ। বলিউডে গুঞ্জন ছিল, অজয়কে খুব পছন্দ করতেন রাবিনা। অজয়ের সঙ্গে ডেট করছেন তিনি, এমন দাবিও করতেন এই নায়িকা।

রাবিনা যখন একদিকে এই দাবি করছিলেন, অন্যদিকে, সে সময় কারিশমার সঙ্গে অজয়ের ঘনিষ্ঠ বন্ধুত্ব গড়ে ওঠেছে। কারিশমা-অজয়ের এই ঘনিষ্ঠতাকে না কি মেনে নিতে পারেননি রাবিনা। তখন থেকেই রাবিনা-কারিশমার মধ্যে ‘শত্রুতা’র সূচনা।

দুই অভিনেত্রীর মধ্যে সম্পর্কটা যখন বেশ ঘোলাটে হয়ে উঠেছে, সে সময়ই একই ছবিতে অভিনয়ের প্রস্তাব পান রাবিনা-কারিশমা। সালটা ১৯৯৪। সঞ্জয় গুপ্তর ‘আতিশ’ ছবিতে ডাক পান দুই নায়িকা।

পরিচালক ও কোরিওগ্রাফার ফারহা খান এই ছবিতে কাজ করছিলেন। এক সাক্ষাতকারে তিনি জানান, ছবির শুটিংয়ের সময় দুই অভিনেত্রীর মধ্যে কথা কাটাকাটি শুরু হয়। এক সময় তা হাতাহাতিতে পৌঁছায়। এমনকি তারা নাকি একে অপরকে লাথিও মারেন!

‘আতিশ’ ছাড়াও ‘আন্দাজ আপনা আপনা’ ছবিতেও দুজনে একসঙ্গে কাজ করেছেন। এক সাক্ষাতকারে রাবিনা জানান, তাদের দুজনের মধ্যে ঝামেলা নিয়ে হাঁপিয়ে উঠেছিলেন ছবির পরিচালক রাজকুমার সন্তোষী, আমির খান এবং সালমান খান। আমির ও সালমান ওই ছবিতে মূল ভূমিকায় ছিলেন।

রাবিনা বলেছিলেন, কারিশমা এবং তার মধ্যে ঝমেলা মেটানোর জন্য আমির, সালমান এবং পরিচালক রাজকুমার একটা পরিকল্পনা করেন। বলেন, ‘ছবিতে আমাদের দুজনকে একটা খামের সঙ্গে বেঁধে রাখার দৃশ্য ছিল। রাজকুমার বলেন, যতক্ষণ না আমরা একে অপরের সঙ্গে কথা বলব, ততক্ষণ খামের সঙ্গেই আমাদের বেঁধে রাখা হবে।’

দীর্ঘদিন দুজনের মধ্যে এই ঠান্ডা লড়াই জারি ছিল। তবে এখন তারা সেই লড়াই থেকে অনেক যোজন দূরে। সম্পর্কের বরফ গলেছে দুজনের মধ্যে। অজয় দেবগণকে কেন্দ্র যে ঝামেলার সূত্রপাত হয়েছিল, সেই ঝামেলার সমাপ্তি ঘটেছে এই দুই বলি নায়িকার মেয়েদের হাত ধরেই।

রাবিনার মেয়ে রাশা এবং কারিশমার মেয়ে সামাইরা একই স্কুলে পড়ে। দুই মায়ের সম্পর্ক এক সময় যেমন আদায়-কাঁচকলায় ছিল, তেমনই তাদের দুই মেয়ের সম্পর্ক ঠিক তার উল্টো। রাশা এবং সামাইরা একে অপরের খুব ভালো বন্ধু।

এ প্রসঙ্গে রাবিনা এক সাক্ষাতকারে বলেন, ‘আমাদের মেয়েরা একই স্কুলে পড়ে। কারিশমার সঙ্গে আগের সেই টানাপড়েনটা আর নেই। আমরা আমাদের মেয়েদের নিয়ে নিজেদের মধ্যে আলোচনাও করি।’

অন্যদিকে, যে নায়ককে নিয়ে দুই নায়িকার যুদ্ধ ছিল, সেই অজয় দেবগণ কিছুদিন পরই কাজলকে ভালোবেসে বিয়ে করেন। সংসারও করছেন দীর্ঘ দুই যুগ ধরে। তাদের নাইশা নামে এক মেয়েও রয়েছে। পরে বিয়ে করেন রাবিনা-কারিশমাও।

বাংলাদেশ সময়: ১৬:৫০:৫৭   ৮৯ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ছবি গ্যালারী’র আরও খবর


টানা বৃষ্টির আভাস দিল আবহাওয়া অধিদপ্তর
অর্থের বিনিময়ে জঙ্গিদের অস্ত্র গুলি সরবরাহ করেন রহিম
আগামী ২৪ মে শুরু নিউ ইয়র্ক বাংলা বইমেলা, থাকছে ১০ হাজার নতুন বই
সরকারি-বেসরকারি প্রচেষ্টায় আত্মহত্যা নিরসন করা সম্ভব: প্রতিমন্ত্রী সিমিন
গাজায় ১০ দিন ধরে চিকিৎসাসামগ্রী পাচ্ছে না ডাব্লিউএইচও
এআই মানুষের জীবনধারাকে সহজ করলেও এটি সভ্যতার জন্য ঝুঁকি : পলক
লালমনিরহাটে প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত
প্রথম হারের স্বাদ পেল সেনাবাহিনী
প্রধানমন্ত্রীর স্বদেশ প্রত্যাবর্তণ দিবসে বঙ্গবন্ধুর সমাধিতে টুঙ্গিপাড়া আওয়ামী লীগের শ্রদ্ধা
আম নিয়ে সিন্ডিকেট হতে দেব না : কৃষিমন্ত্রী

News 2 Narayanganj News Archive

আর্কাইভ