সুদানে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বোমা হামলা, নিহত ১০

প্রথম পাতা » আন্তর্জাতিক » সুদানে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বোমা হামলা, নিহত ১০
বুধবার, ৭ জুন ২০২৩



সুদানে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বোমা হামলা, নিহত ১০

সুদানে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে সামরিক বাহিনীর বোমা হামলায় কঙ্গোর ১০ নাগরিক নিহত হয়েছেন। রোববার (৪ জুন) বিকেলে খার্তুম ইন্টারন্যাশনাল বিশ্ববিদ্যালয়ে এ ঘটনা ঘটে। কঙ্গো সরকার বিষয়টি নিশ্চিত করেছে।

মঙ্গলবার (৬ জুন) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানায়।

প্রতিবেদনে বলা হয়েছে, সুদানে রোববার বিকেলে খার্তুম ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব আফ্রিকায় সুদানি সেনাবাহিনীর বোমা হামলায় ১০ জন মারা গেছেন। নিহত ব্যক্তিরা সবাই ডেমোক্রেটিক রিপাবলিক অব কঙ্গোর বাসিন্দা। তবে তারা বিশ্ববিদ্যালয়ের ছাত্র কি না, তা এখনও স্পষ্ট নয়। তবে এটি এমন একটি এলাকা হতে পারে, যেখানে সংঘাত থেকে বাঁচতে বিদেশি বহু নাগরিক হয়তো আশ্রয় নিয়েছিলেন।

কঙ্গোর পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, ‘সেখানে বিদেশিরা আছেন জেনেও সুদানের সেনাবাহিনী বোমা ফেলেছে। এ বিষয়টা আমাদের খুব কষ্ট দেয়।’

জাতিসংঘের শরণার্থী প্রধান ফিলিপ্পো গ্র্যান্ডি এ ঘটনায় দুঃখপ্রকাশ করে এক টুইটবার্তায় বলেছেন, খার্তুমে হামলায় ১০ জন শরণার্থী মারা গেছেন।

আরএসএফ বলেছে, রোববারের ওই বোমা হামলাটি এমন একটি এলাকায় হয়েছে, যেখানে আফ্রিকান শরণার্থীরা অবস্থান করছিলেন। তবে হামলায় নিহত কঙ্গোলিজদের সংখ্যা ২৫ বলে উল্লেখ করেছে তারা।

আধা সামরিক এই বাহিনীটি ঘটনাস্থল থেকে ধারণ করা একটি ভিডিও টুইট করেছে। ভিডিওতে থাকা একজন দুস্থ নারী বলেন, বোমা হামলায় তার স্বামী মারা গেছেন।

আরও একজন বলেছেন, ‘আমরা কঙ্গোলিজ… এখানে অনেক মানুষ কঙ্গোলিজ। কোথায় আন্তর্জাতিক সম্প্রদায়?’

কঙ্গোর পররাষ্ট্রমন্ত্রী ক্রিস্টোফ লুতুন্ডুলা জানান, ডিআর কঙ্গো সুদান সরকারের কাছে এ ঘটনায় ব্যাখ্যা চেয়েছে এবং মরদেহগুলো বিনা মূল্যে প্রত্যাবাসন করা হবে বলে আশা করছে।

এ ছাড়া সংঘাতের মধ্যে কঙ্গোলিজ সরকার সুদানি কর্তৃপক্ষকে একটি মানবিক করিডোর খুলতে বলেছে, যাতে হামলায় আহত ব্যক্তিরা এবং সুদানে এখনও আটকে থাকা অন্যদের সরিয়ে নেয়া যায়। তবে এসব বিষয়ে সুদানের সেনাবাহিনী এখন পর্যন্ত কোনো মন্তব্য করেনি।

গত ১৫ এপ্রিল সংঘাত শুরু হওয়ার পর থেকে সুদানে বসবাসরত কঙ্গোর নাগরিকদের সরিয়ে নেয়ার জন্য জোরেশোরে চেষ্টা চলছে বলে পররাষ্ট্রমন্ত্রী লুতুন্ডুলা জানিয়েছেন। তিনি বলেছেন, কিছু বাস ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব আফ্রিকা থেকে শিক্ষার্থীদের মিশরীয় শহর আসওয়ানে নিয়ে গিয়েছিল।

পরে সেখান থেকে তাদের কঙ্গোর রাজধানী কিনশাসায় নিয়ে যাওয়া হয়। এ ধরনের প্রচেষ্টা অব্যাহত থাকবে বলে জানিয়েছেন লুতুন্ডুলা।

বাংলাদেশ সময়: ১০:১৯:৪০   ৮৭ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আন্তর্জাতিক’র আরও খবর


ফিলিপাইনে তীব্র তাপদাহ : ‘এত গরম যে, আপনি নিঃশ্বাস নিতে পারবেন না’
ইউক্রেনে চলমান যুদ্ধের মধ্যেই রাশিয়ার উপ-প্রতিরক্ষামন্ত্রী আটক
গাজায় যুদ্ধ শুরুর পর ইসরায়েলের ভেতর গভীরতম হামলা চালাল হিজবুল্লাহ
ডব্লিউইসি সৌদি আরবকে তার ২৭তম সংস্করণের আয়োজক হিসেবে ঘোষণা দিয়েছে
মালয়েশিয়ায় দুটি সামরিক হেলিকপ্টারের সংঘর্ষে ১০ ক্রু নিহত
ফিলিপাইনের দক্ষিণাঞ্চলে ১২ জঙ্গি নিহত
তাইওয়ানে আবারও ভূমিকম্পের আঘাত
উ.কোরিয়া ‘সন্দেহজনক ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র’ উৎক্ষেপণ করেছে : জাপান প্রতিরক্ষা মন্ত্রণালয়
সেনাবাহিনীর ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা সর্বোচ্চ শক্তি দিয়ে প্রতিহত করবেন নেতানিয়াহু
সিরিয়ায় মার্কিন সেনাঘাঁটিতে রকেট হামলা

News 2 Narayanganj News Archive

আর্কাইভ