গত ১৩ বছরে বিদ্যুৎ খাতে সর্বোচ্চ ৩০ বিলিয়ন ডলার বিদেশি বিনিয়োগ এসেছে : বিদ্যুৎ প্রতিমন্ত্রী

প্রথম পাতা » ছবি গ্যালারী » গত ১৩ বছরে বিদ্যুৎ খাতে সর্বোচ্চ ৩০ বিলিয়ন ডলার বিদেশি বিনিয়োগ এসেছে : বিদ্যুৎ প্রতিমন্ত্রী
মঙ্গলবার, ১৩ জুন ২০২৩



গত ১৩ বছরে বিদ্যুৎ খাতে সর্বোচ্চ ৩০ বিলিয়ন ডলার বিদেশি বিনিয়োগ এসেছে : বিদ্যুৎ প্রতিমন্ত্রী

সংসদ ভবন, ১৩ জুন, ২০২৩ : বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, ২০০৯ সাল থেকে গত ১৩ বছরে বিদ্যুৎ খাতে ৩০ বিলিয়ন মার্কিন ডলার বিদেশি বিনিয়োগ এসেছে।
জাতীয় সংসদে আজ ২০২৩-২৪ অর্থবছরের প্রস্তাবিত জাতীয় বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে প্রতিমন্ত্রী বলেন, ‘বিদ্যুৎই একমাত্র খাত যেখানে ২০০৯-২০২২ সালের মধ্যে সর্বাধিক বিদেশী বিনিয়োগ এসেছে।’
চলমান বিশ্ব অর্থনৈতিক সংকটের মধ্যে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ২০২৩-২৪ অর্থবছরের জন্য ৭,৬১,৭৮৫ কোটি টাকার জাতীয় বাজেট ঘোষণা করেছেন, যেখানে জিডিপি প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ৭.৫ শতাংশ।
তিনি বলেন, খনিজ ও জ্বালানি খাতে সঞ্চিত বিদেশী বিনিয়োগ ১৫,৩৭৩ কোটি টাকা। আমরা আশা করছি বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ খাতে সঞ্চিত বিদেশী বিনিয়োগ প্রায় ১৫০ বিলিয়ন মার্কিন ডলার হবে।
প্রতিমন্ত্রী বলেন, আগামী ২০২৪ সালে ৪৬টি গ্যাস কূপ খননের প্রকল্প গ্রহণ করা হয়েছে এবং আশা করা হচ্ছে এই প্রকল্পের আওতায় প্রতিদিন ১৮ মিলিয়ন ঘনফুট গ্যাস জাতীয় গ্রীডে যুক্ত হবে।
নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ সরকারের জন্য একটি বড় চ্যালেঞ্জ উল্লেখ করে নসরুল হামিদ বলেন, নিরবচ্ছিন্ন বিদ্যুতের জন্য কোনো বিশেষ ব্যবস্থার ওপর নির্ভর না করে সরকার ‘মিশ্র জ্বালানি’ ব্যবস্থায় যাবে যেখানে কয়লা, তেল, নবায়নযোগ্য জ্বালানি এবং প্রতিবেশী দেশ থেকে বিদ্যুৎ আমদানির বিষয়টি বিবেচনা করা হবে।
বৈশ্বিক কার্বন নির্গমনের কথা উল্লেখ করে তিনি বলেন, বাংলাদেশ কার্বন নিঃসরণে দায়ী দেশ না হলেও বিদ্যুৎ উৎপাদনে সৌর বিদ্যুতের মতো ১০ শতাংশ নবায়নযোগ্য জ্বালানি অন্তর্ভুক্ত করার পরিকল্পনা রয়েছে সরকারের।
সাশ্রয়ী বিদ্যুৎ সরবরাহের বিষয় উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, আমরা ইতিমধ্যে ৭০০ মেগাওয়াট জলবিদ্যুৎ আনার জন্য নেপালের সাথে একটি চুক্তি স্বাক্ষর করেছি, এমনকি বিদ্যুৎ আমদানির জন্য নেপাল ও বাংলাদেশের মধ্যে সরাসরি পাওয়ার গ্রিড লাইন স্থাপন করা হবে এবং দীর্ঘমেয়াদে সাশ্রয়ী বিদ্যুৎ উৎপাদনের জন্য ভুটান থেকে জলবিদ্যুৎ আনা হবে।
বাজেট আলোচনায় আরও অংশগ্রহণ করেন সরকারি দলের সদস্য আব্দুস সালাম মুর্শেদী, কুজেন্দ্র লাল ত্রিপুরা, দীপঙ্কর তালুকদার, ওমর ফারুক চৌধুরী, আবদুস শহীদ, এনামুল হক, নুরুন্নবী চৌধুরী, আনোয়ারুল আবেদীন খান, জাফর আলম, সাহীদুজ্জামান খোকন, এইচ. এম. ইব্রাহিম ও জাতীয় পার্টির সদস্য গোলাম কিবরিয়া টিপু।

বাংলাদেশ সময়: ২৩:২৭:০৮   ৯৯ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ছবি গ্যালারী’র আরও খবর


ইরানের প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টার বিধ্বস্ত: অনুসন্ধান চলছে রাষ্ট্রীয় গণমাধ্যম
ভোলায় জেলা প্রশাসক কার্যালয়ের সেবা প্রত্যাশীদের জন্য পার্ক উদ্বোধন
ফতুল্লায় ৫ মাস পর রাজমিস্ত্রী হত্যায় ঘাতক গ্রেপ্তার
পররাষ্ট্রমন্ত্রীর সাথে মিয়ানমারের বিদায়ী রাষ্ট্রদূতের সাক্ষাত
দক্ষ মানবসম্পদ গড়ে তুলতে কারিগরি শিক্ষার বিকল্প নেই : মহিলা ও শিশু প্রতিমন্ত্রী
রোহিঙ্গাদের নিজ দেশে পূর্ণ নাগরিক মর্যাদায় দ্রুত প্রত্যাবর্তন নিশ্চিত করা জরুরি : পররাষ্ট্রমন্ত্রী
সরকার ই-বর্জ্য ব্যবস্থাপনা উন্নত করতে কাজ করছে : পরিবেশমন্ত্রী
বঙ্গবন্ধু কন্যার লড়াইয়ের গল্প গোটা বিশ্বের কাছে তুলে ধরাই হোক অঙ্গীকার : তথ্যপ্রতিমন্ত্রী
কমলাপুর আইসিডি টার্মিনালের দায়িত্ব নৌপরিবহন মন্ত্রণালয়কে দেওয়ার সুপারিশ
আগামীকাল থেকে ২৩ জুলাই পর্যন্ত দেশের সামুদ্রিক জলসীমায় মৎস্য আহরণ নিষিদ্ধ

News 2 Narayanganj News Archive

আর্কাইভ