“ঢাকায় ৩৮তম পিপিডি নির্বাহী কমিটির বৈঠক অনুষ্ঠিত”

প্রথম পাতা » ছবি গ্যালারী » “ঢাকায় ৩৮তম পিপিডি নির্বাহী কমিটির বৈঠক অনুষ্ঠিত”
বৃহস্পতিবার, ১০ আগস্ট ২০২৩



“ঢাকায় ৩৮তম পিপিডি  নির্বাহী কমিটির বৈঠক অনুষ্ঠিত”

আজ ১০ আগস্ট, বৃহস্পতিবার সকালে রাজধানীর সোনারগাঁও হোটেলে একটি আন্তঃরাষ্ট্রীয় সংগঠন Pertners in Population and Development (PPD)-এর ৩৮তম বৈঠক অনুষ্ঠিত হয়েছে। গত ৮ আগস্ট থেকে শুরু হয়ে বৈঠকটি আজ ১০ আগস্ট, বৃহস্পতিবার শেষ হয়। আয়োজক দেশ হিসেবে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক, এমপি বৈঠকে বাংলাদেশের পক্ষে নেতৃত্ব দেন।

তিনদিন ব্যাপি চলা এই বৈঠকে দক্ষিণ-দক্ষিণ আঞ্চলিক রাষ্ট্রসমূহের উন্নয়নশীল ২৭টি সদস্য দেশের সংগঠন পিপিডি আন্তঃরাষ্ট্রীয় পারস্পরিক উন্নয়নের মাধ্যমে অন্তর্ভূক্ত দেশগুলোতে সহযোগিতা বৃদ্ধিতে কাজ করবে। সদস্য দেশগুলো স্বাস্থ্য ব্যবস্থা, জনসংখ্যা এবং অর্থনৈতিক উন্নয়নে একে অপরের সাহায্যে এগিয়ে আসবে বলে বৈঠকে একমত পোষণ করা হয়।

সভায় সদস্য দেশগুলোতে সামাজিক উন্নয়ন, অর্থনৈতিক সমৃদ্ধি এবং সাসটেইনেবল ডেভেলপমেন্ট নিয়ে নির্বাহী সদস্যগণ আলোচনা করেন।

দক্ষিণ আফ্রিকার সমাজ উন্নয়ন বিষয়ক মন্ত্রী এবং পিপিডি’র বর্তমান সভাপতি H. E. Ms Lindiwe Zulu, এমপি, বেনিন সরকারের স্বাস্থ্যমন্ত্রী এবং পিপিডি’র নির্বাহী সদস্য H. E. Professor Benjamin I.B. Hounkpatin এবং গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক এমপি মূল আলোচনায় অংশ নেন। আলোচনায় অন্যান্য সদস্য দেশের প্রতিনিধিগণ তাঁদের পক্ষ থেকে মতামত ব্যক্ত করেন।

আলোচনায় স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, “বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের বিপুল জনসংখ্যাকে জনসম্পদে রূপান্তর করতে কাজ করেছেন। প্রধানমন্ত্রী দেশের নারীদের স্বাবলম্বী করতে নানা উদ্যোগ নিয়েছেন। বাংলাদেশের জাতীয় সংসদেও বর্তমানে ৬৫ জন নারী সদস্য রয়েছে যার মধ্যে প্রধানমন্ত্রী ও স্পীকারও নারী। দেশের স্বাস্থ্য ব্যবস্থা উন্নয়নে বর্তমান সরকার নিরলস কাজ করে চলেছে। তবে, পিপিডি এর সদস্য দেশ হিসেবে দক্ষিণ-দক্ষিণ আঞ্চলিক উন্নয়নশীল সদস্য দেশগুলোতে মাতৃমৃত্যু হার এবং শিশু মৃতুহার কমাতে আরো জোড়ালো ভূমিকা পালন করতে একযোগে কাজ করতে হবে। উন্নয়নশীল সদস্য দেশগুলোতে দারিদ্র কমাতে সদস্য দেশগুলোর এক হয়ে কাজ করতে হবে। নারীর জন্য কাজের পরিধি বৃদ্ধি করতে কাজ করতে হবে। নারীর ক্ষমতায়ন যথাযথভাবে করা গেলে মাতৃ মৃত্যুহার, শিশু মৃত্যুহার কিংবা বাল্য বিবাহ অনেকাংশেই কমে আসবে। ”

পিপিডি’র পরবর্তী ২০তম Inter-Ministriral Conference on Population and Development আগামী ৩ অক্টোবর, ২০২৩ জিম্বাবুয়েতে অনুষ্ঠিত হবে বলে জানানো হয়েছে।

বাংলাদেশ সময়: ২২:৪৮:১৯   ১৭৬ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ছবি গ্যালারী’র আরও খবর


আজকের রাশিফল
আল কোরআন ও আল হাদিস
রূপগঞ্জে ৬২৪ বস্তা ভারতীয় চিনি জব্দ
গণধর্ষণ মামলার যাবজ্জীবন দণ্ডপ্রাপ্ত আসামি গ্রেফতার
সরিষাবাড়ীতে মুঠোফোন হারানোকে কেন্দ্র করে মন্দির এলাকায় হামলা ও মারধর,আটক ৩
ভৌগোলিক কারণে সিঙ্গাপুরের জন্য চট্টগ্রাম খুবই গুরুত্বপূর্ণ : হাই কমিশনার
বিশ্বকাপ নিশ্চিত করা খেলোয়াড়ের পুরস্কার ১০০, কর্মকর্তার ২০০ ডলার
নেদারল্যান্ডসে ‘বাংলাদেশের কৃষির রূপান্তর ও ভবিষ্যৎ সহযোগিতা’ বিষয়ে বহুপাক্ষিক আলোচনা
সুন্দরবনে ভয়াবহ অগ্নিকান্ড
প্রধানমন্ত্রী সেনাবাহিনীর আধুনিকায়নে প্রয়োজনীয় সব করেছেন

News 2 Narayanganj News Archive

আর্কাইভ