বিপিজেএ প্রকাশিত পার্লামেন্ট জার্নাল সংসদীয় সাংবাদিকতায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে - স্পীকার

প্রথম পাতা » ছবি গ্যালারী » বিপিজেএ প্রকাশিত পার্লামেন্ট জার্নাল সংসদীয় সাংবাদিকতায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে - স্পীকার
মঙ্গলবার, ৭ নভেম্বর ২০২৩



বিপিজেএ প্রকাশিত পার্লামেন্ট জার্নাল সংসদীয় সাংবাদিকতায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে - স্পীকার

ঢাকা, ৭ নভেম্বর ২০২৩ : বাংলাদেশ জাতীয় সংসদের স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি বলেছেন, বাংলাদেশ পার্লামেন্ট জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সাথে জাতীয় সংসদের সম্পর্ক অত্যন্ত নিবিড়। সংসদ বিষয়ক সাংবাদিকতা বিশেষ ধরণের, যা সাংবাদিকেরা আন্তরিকতার সাথে পালন করে আসছেন। তিনি বলেন, বিপিজেএ প্রকাশিত পার্লামেন্ট জার্নাল সংসদীয় সাংবাদিকতায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

জাতীয় সংসদ ভবনের এল.ডি হলে বাংলাদেশ পার্লামেন্ট জার্নালিস্ট অ্যাসোসিয়েশন (বিপিজেএ) এর উদ্যোগে ‘পার্লামেন্ট জার্নাল’ শীর্ষক বইটির প্রকাশনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত হয়ে স্পীকার আজ এসব কথা বলেন। এসময় স্পীকার গ্রন্থটির মোড়ক উন্মোচন করেন।

পার্লামেন্ট জার্নালিস্টস এসোসিয়েশনের সভাপতি হারুন অর রশীদের সভাপতিত্বে সহসভাপতি মশিউর রহমানের সঞ্চলনায় সাধারণ সম্পাদক নাফিজা দৌলা, পার্লামেন্ট জার্নালের সম্পাদক কামরান রেজা, সিনিয়র সাংবাদিক সজল জাহিদ, হারুন জামিল, জাহিদ চৌধুরী, মোস্তফা কামাল ও বিপিজেএর প্রতিষ্ঠাতা সদস্য সিনিয়র সাংবাদিক মুফতি আহমেদ এ অনুষ্ঠানে বক্তব্য প্রদান করেন।

মোড়ক উন্মোচন প্রকাশনায় সহযেেগিতা করেন জাতীয় সংসদ সচিবালয়ের উপসচিব আজিজুর রহমান ও যুগ্ম সচিব নাজমুল হক। জাতীয় সংসদ সচিবালয়ের গনসংযোগ অধিশাখার যুগ্মসচিব তারিক মাহমুদও বক্তব্য প্রদান করেন।

স্পীকার বলেন, ১৯৭৩ সাল থেকে ২০২৩ সাল পর্যন্ত জাতীয় সংসদের ৫০ বছর পূর্তি উপলক্ষ্যে পার্লামেন্ট জার্নালের এই প্রকাশনাটি একটি গঠনমূলক প্রকাশনা।জনগুরুত্বপূর্ণ ব্যক্তিদের নিকট থেকে বিষয়ভিত্তিক লেখা নিয়ে প্রকাশিত এই জার্নালে আইন প্রণয়ন পদ্ধতি থেকে সংসদীয় গণতন্ত্রসহ বিভিন্ন বিষয়ে লেখা রয়েছে। তিনি বলেন, এই জার্নাল রিসার্চ এবং সংসদ বিষয়ক রেফারেন্সের একটি ভালো উৎস হতে পারে।

স্পীকার বলেন, বিপিজেএর বিভিন্ন বিষয় নিয়ে গবেষণাভিত্তিক প্রকাশনা প্রকাশ করতে পারে।সাসটেইনেবল ডেভেলপমেন্ট,বিষয় ভিত্তিক ডেমোক্রেসি, মৌলিক অধিকার, মানবাধিকার নিয়ে প্রকাশনা বের করতে পারে।

স্পীকার বলেন, বাংলাদেশ জাতীয় সংসদ এগিয়ে চলার সমৃদ্ধ ইতিহাস রয়েছে। অনেক চড়াই-উতরাই পেরিয়ে সংসদীয় গণতন্ত্র এগিয়েছে। তিনি বলেন, সংবিধানের প্রতি অনুগত থেকে সাংবাদিকেরা সংসদীয় গণতন্ত্রের ধারাবাহিকতা রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।

স্পীকার বলেন, সংবিধান একটি লিভিং ডকুমেন্ট। এদেশের সংবিধানকে কোন বহিঃদেশ থেকে আমদানী করা হয় নাই। তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বদেশ প্রত্যাবর্তনের পরের দিনই সংবিধান প্রণয়নে উদ্যোগী হয়েছিলেন। তিনি এসময় ১৯৭২ এ গনপরিষদে বঙ্গবন্ধু প্রদত্ত ভাষণ সবাইকে পড়ার অনুরোধ জানান।

স্পীকার সংসদের ৫০বছর পূর্তি উপলক্ষে বাংলাদেশ পার্লামেন্ট জার্নালিস্টস এসোসিয়েশনের পক্ষ থেকে ‘পার্লামেন্ট জার্নাল’ প্রকাশনার জন্য ও অনুষ্ঠান আয়োজনের সাথে সংশ্লিষ্ট সকলকে আন্তরিক ধন্যবাদ জানান।

পার্লামেন্ট জার্নালিস্টস এসোসিয়েশনের দপ্তর সম্পাদক জেসমিন মলি, কার্যনির্বাহী কমিটির সদস্য এমরান হোসাইন শেখ ও মিজান রহমান, গনমাধ্যম কর্মীগণ, সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২০:০৮:১৫   ৮৫ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ছবি গ্যালারী’র আরও খবর


জাতির পিতার সমাধিতে জাফর ওয়াজেদের শ্রদ্ধা
পার্লামেন্টের নারী স্পীকারদের সামিট বৈশ্বিক গুরুত্বপূর্ণ ইস্যুতে অভিজ্ঞতা বিনিময়ের এক অনবদ্য প্লাটফর্ম- স্পীকার
বাকশাল সদস্য হয়েছিলেন জিয়াউর রহমান: কাদের
ইতিহাসের এই দিনে
আজকের রাশিফল
আল কোরআন ও আল হাদিস
টানা বৃষ্টির আভাস দিল আবহাওয়া অধিদপ্তর
অর্থের বিনিময়ে জঙ্গিদের অস্ত্র গুলি সরবরাহ করেন রহিম
আগামী ২৪ মে শুরু নিউ ইয়র্ক বাংলা বইমেলা, থাকছে ১০ হাজার নতুন বই
সরকারি-বেসরকারি প্রচেষ্টায় আত্মহত্যা নিরসন করা সম্ভব: প্রতিমন্ত্রী সিমিন

News 2 Narayanganj News Archive

আর্কাইভ