ড. ইউনূসকে গ্রেফতারে কোনো পরিকল্পনা নেই: আইনমন্ত্রী

প্রথম পাতা » আইন আদালত » ড. ইউনূসকে গ্রেফতারে কোনো পরিকল্পনা নেই: আইনমন্ত্রী
রবিবার, ৪ ফেব্রুয়ারী ২০২৪



ড. ইউনূসকে গ্রেফতারে কোনো পরিকল্পনা নেই: আইনমন্ত্রী

শ্রম আইন লঙ্ঘনের মামলায় শান্তিতে নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসকে গ্রেফতারের বিষয়ে আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, অহেতুক তাকে গ্রেফতারে সরকারের কোনো পরিকল্পনা নেই।

রোববার (০৪ ফেব্রুয়ারি) রাজধানীর বিচার প্রশাসন ইনস্টিটিউটে আয়োজিত এক অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

বঙ্গবন্ধু ১৯৬৮ সালে যে লক্ষ্য ও উদ্দেশ্য নিয়ে আন্দোলন শুরু করেছিলেন, সেই লক্ষ্যেই কাজ করে যাচ্ছে বিচার বিভাগ এ কথা জানিয়ে আইনমন্ত্রী আরও বলেন,

বিগত ১৫ বছরে বিচার বিভাগের আমূল পরিবর্তন হয়েছে। এর সবচেয়ে বড় নজির হল বিচার বিভাগের স্বাধীনতা। বিচার বিভাগের অবকাঠামোগত পরিবর্তন হয়েছে। তবে এত সব উন্নয়নের মাঝে সবচেয়ে বড় চ্যালেঞ্জ হল মামলার জট কমানো।

স্মার্ট বাংলাদেশ বানাতে চাইলে, স্মার্ট জুডিশিয়াল বানাতে হবে। স্মার্ট বিচারক বানাতে এ প্রশিক্ষণ অনেক সহায়ক হবে বলেও জানান তিনি।

এ অনুষ্ঠানে সাংবাদিক দম্পতি সাগর সরোয়ার ও মেহেরুন রুনি হত্যা মামলার বিচার আদৌ পাওয়া যাবে কিনা? এর জবাবে আইনমন্ত্রী বলেন,

এ হত্যা মামলার বিচার নিয়ে হতাশা হওয়ার কিছু নেই। এ হত্যাকাণ্ডের আসল অপরাধীদের ধরে বিচার করা হবে। সপরিবারে বঙ্গবন্ধু হত্যার পরেও একটা হতাশা কাজ করেছিল। পরে কিন্তু যুদ্ধাপরাধীসহ সকল অপরাধীদের সুষ্ঠু বিচার হয়েছে এবং হচ্ছে। অতএব হতাশার কোনো কারণ নেই। সকল হত্যার সুষ্ঠু তদন্ত শেষে বিচার হবে। র‌্যাব সাগর-রুনি হত্যা মামলার তদন্ত করছে, তারা ব্যর্থ বলে, আমি মনে করি না। তারা সঠিকভাবেই তদন্ত কাজ করছে।

শ্রম আইন লঙ্ঘনের মামলায় শান্তিতে নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসকে গ্রেফতারের বিষয়ে আইনমন্ত্রী আনিসুল হক বলেন, অহেতুক তাকে গ্রেফতারে সরকারের কোনো পরিকল্পনা নেই। তার অপরাধ অনুযায়ী সঠিক প্রক্রিয়ায় বিচার কার্য চলছে।

এদিকে আজ সকালে শ্রম আইন লঙ্ঘনের মামলায় ড. ইউনূসের ছয় মাসের সাজা স্থগিতের বিরুদ্ধে হাইকোর্টে আবেদন করেছে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতর। সেই সঙ্গে আদালতের অনুমতি ছাড়া যাতে তিনি বিদেশ যেতে না পারেন সেই আবেদনও করা হয়। শ্রম আইন লঙ্ঘনের অভিযোগে করা মামলায় ১ জানুয়ারি নোবেলজয়ী ড. মুহাম্মদ ইউনূসসহ চারজনকে ছয় মাসের কারাদণ্ড দেন আদালত। একই সঙ্গে তাদের পাঁচ হাজার টাকা করে জরিমানা করা হয়। রায়ে গ্রামীণ টেলিকমের সব শ্রমিককে তাদের ন্যায্য পাওনা ৩০ দিনের মধ্যে দিতে বলা হয়। তবে আপিলের শর্তে সেদিনই সাজাপ্রাপ্তদের এক মাসের জামিন দেয়ায় কাউকে কারাগারে যেতে হয়নি।

বাংলাদেশ সময়: ১৫:২৬:৫৩   ৩৩ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আইন আদালত’র আরও খবর


হাইকোর্টে আগাম জামিন পেলেন নাহিদ সুলতানা যুথি
তানভীর-জেসমিনের যাবজ্জীবন কারাদণ্ড
বাজার অস্থিতিশীল হলে বিশেষ ক্ষমতা আইনে ব্যবস্থা: আইনমন্ত্রী
শুধু মাকে দেখে আসি, ধরতে পারি না, আদালত প্রাঙ্গনে শিশু নূরী-বর্ষা
জয়পুরহাটে কৃষক হত্যা মামলায় ৫ জনের মৃত্যুদণ্ড
জমি নিয়ে বিরোধে হত্যা, দুই নারীসহ ১৭ জনের যাবজ্জীবন
ড. ইউনূসকে গ্রেফতারে কোনো পরিকল্পনা নেই: আইনমন্ত্রী
ঝিনাইদহ-১ আসনের নৌকার প্রার্থীকে নির্বাচিত ঘোষণার গেজেট হাইকোর্টে স্থগিত
স্কুলছাত্র হত্যার ২১ বছর পর রায়, ১১ জনের মৃত্যুদণ্ড
হত্যা ও মাদক মামলায় জয়পুরহাটে ৫ জনের যাবজ্জীবন কারাদণ্ড

News 2 Narayanganj News Archive

আর্কাইভ