আধুনিক কৃষির জ্ঞান কাজে লাগিয়ে বাংলাদেশ আজ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ - স্পীকার

প্রথম পাতা » ছবি গ্যালারী » আধুনিক কৃষির জ্ঞান কাজে লাগিয়ে বাংলাদেশ আজ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ - স্পীকার
শনিবার, ১৭ ফেব্রুয়ারী ২০২৪



আধুনিক কৃষির জ্ঞান কাজে লাগিয়ে বাংলাদেশ আজ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ - স্পীকার

১৭ ফেব্রুয়ারি ২০২৪ : বাংলাদেশ জাতীয় সংসদের স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি বলেছেন, বাংলাদেশ কৃষিপ্রধান দেশ। কৃষকরাই কৃষি নির্ভর অর্থনীতির মূল চালিকাশক্তি। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় কৃষকদের ঐকান্তিক প্রচেষ্টার মাধ্যমে বাংলাদেশ আজ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ।

তিনি আজ নিজ নির্বাচনী এলাকা ২৪ রংপুর-৬ এর পীরগঞ্জ উপজেলা পরিষদ অডিটোরিয়ামে উপজেলা প্রশাসন ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে আয়োজিত অনাবাদী পতিত জমি ও বসতবাড়ির আঙিনায় পারিবারিক পুষ্টি বাগান স্থাপন প্রকল্প (১ম সংশোধিত) এর আওতায় মুজিব শতবর্ষ উপলক্ষে পারিবারিক পুষ্টি বাগান প্রদর্শনী’র উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। অনুষ্ঠানে পৌর মেয়র এ এস এম তাজিমুল ইসলাম শামীমের সঞ্চালনায় স্বাগত বক্তব্য প্রদান করেন উপজেলা কৃষি কর্মকর্তা সাদেকুজ্জামান সর্দার।

স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি বলেন, কৃষির আধুনিকীকরণে অধুনা প্রযুক্তির জ্ঞান কাজে লাগিয়ে কৃষিকে এগিয়ে নিতে হবে। কৃষি বিভাগের উদ্যোগে আধুনিক কৃষির প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে সমন্বিত কৃষিকে উৎসাহিত করতে হবে।

স্পীকার বলেন, ১০টাকায় কৃষকদের ব্যাংকিং সুবিধা প্রদানের মাধ্যমে কৃষকদের অন্তর্ভুক্তিমূলক উন্নয়ন সহজতর করা হয়েছে। তিনি বলেন, কৃষকদের মধ্যে সচেতনতা তৈরির মাধ্যমে কৃষি পণ্যের বিপণনে কৃষি বিভাগকে দায়িত্বশীল ভূমিকা রাখতে হবে।

এ সময় ১৫টি ইউনিয়ন ও ১টি পৌরসভার ৪০৩জন উপকারভোগীকে মাথাপিছু ১.৫০ শতাংশ জমির জন্য উচ্চ ফলনশীল সবজি হাইব্রিড করলা, মিষ্টি কুমড়া, লাউ, পুঁইশাক, বরবটি, পালংশাক, কলমী শাক, চিচিঙ্গা, বেগুন ও ধনিয়ার বীজসহ বারোমাসি হাইব্রিড বাতাবিলেবু, মাল্টা, আম, পেয়ারার চারা বিতরণ করা হয়।

তিনি এসময় নারী কৃষকদের প্রতি বৈষম্য নিরসনে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে আহ্বান জানান। স্পীকার বলেন, উপজেলা প্রশাসনের উদ্যোগে দেশের মোট জনগোষ্ঠীর অর্ধেক সংখ্যক নারীকে এগিয়ে নিতে বিভিন্ন ধরণের কর্মসূচি অব্যাহত থাকবে।

পরবর্তীতে তিনি পীরগঞ্জ উপজেলার শানেরহাট দ্বিমুখী উচ্চ বিদ্যালয় মাঠে ১০নং শানেরহাট ইউনিয়ন, ১১নং পাঁচগাছি ইউনিয়ন ও ১২নং মিঠিপুর ইউনিয়নের শীতার্ত মানুষের মাঝে শীতবস্ত্র বিতরণ অনুষ্ঠানে যোগদান করেন। এসময় তিনি বলেন, পীরগঞ্জের জনগণ তাঁর উপর আস্থা রেখে ভোট দিয়েছেন বলেই তিনি এ অঞ্চলের জনগণকে সেবা করার সুযোগ পেয়েছেন।

এছাড়াও স্পীকার পীরগঞ্জের বিভিন্ন ইউনিয়নের সুপেয় পানির সংকট কাটাতে পানিসম্পদ মন্ত্রণালয়ের দায়িত্বশীল বিভাগকে প্রয়োজনীয় প্রকল্প গ্রহণের জন্য নির্দেশনা প্রদান করেন।

এ অনুষ্ঠানে স্পীকারের স্বামী সৈয়দ ইশতিয়াক হোসেন, পীরগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও পীরগঞ্জ পৌরসভার মেয়র এ এস এম তাজিমুল ইসলাম শামীম, পীরগঞ্জ উপজেলা চেয়ারম্যান নূর মো: মন্ডল, পীরগঞ্জ উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি নুরুল আমিন রাজা, সহ-সভাপতি আলহাজ্ব মকবুল হোসেন সর্দার উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: ইকবাল হাসান, উপজেলা প্রশাসনের সদস্যবৃন্দ, স্থানীয় ও জেলাপর্যায়ের আওয়ামীলীগ ও অঙ্গসংগঠনের নেতৃবৃন্দ, বিভিন্ন গণ্যমান্য ব্যক্তিবর্গ ও গণমাধ্যমকর্মীগণ এসময় উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৬:৩১:১৪   ৫১ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ছবি গ্যালারী’র আরও খবর


প্রথম স্ত্রী রিনার চড় খেয়েছিলেন আমির! কপিল শর্মার শোতে তথ্য ফাঁস
জয়পুরহাটে ভুট্টা চাষে এবারও বাম্পার ফলনের আশা
কালীগঞ্জে মালচিং পদ্ধতিতে আগাম ও উচ্চ ফলনশীল জাতের টমেটো ফলন
কারিগরির সনদ বাণিজ্য: নিজ সংস্থার দুই কর্মকর্তার বিষয়টি খতিয়ে দেখছে দুদক
রুশ হামলা আমাদের পেছনে ঠেলে দিচ্ছে : ইউক্রেনের সেনাপ্রধান
ভয়াল ২৯ এপ্রিল আজ
মাদারীপুরে মাহিন্দ্র উল্টে চালকসহ নিহত ২
থাইল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রীর ‘অপ্রত্যাশিত’ পদত্যাগ
রাত ১১টার পর চা-সিগারেটের দোকান বন্ধের নির্দেশ
যুক্তরাষ্ট্রের ৩২৯ কোটি টাকার ড্রোন ভূপাতিত করল হুতিরা

News 2 Narayanganj News Archive

আর্কাইভ