মৎস্য খাতে ১৫ হাজার কোটি টাকার রফতানি লক্ষ্য অর্জন করতে হবে: মন্ত্রী

প্রথম পাতা » ছবি গ্যালারী » মৎস্য খাতে ১৫ হাজার কোটি টাকার রফতানি লক্ষ্য অর্জন করতে হবে: মন্ত্রী
রবিবার, ১০ মার্চ ২০২৪



মৎস্য খাতে ১৫ হাজার কোটি টাকার রফতানি লক্ষ্য অর্জন করতে হবে: মন্ত্রী

মৎস্য খাতে ১৫ হাজার কোটি টাকার রফতানি লক্ষ্যমাত্রা অর্জন করতে হবে। তাই উৎপাদন বাড়ানোর জন্য উদ্ভাবনী চিন্তা দ্বারা পরিকল্পনা গ্রহণ এবং তা বাস্তবায়ন করতে হবে বলে মন্তব্য করেছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী মো. আব্দুর রহমান।

রোববার (১০ মার্চ) বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) মাল্টিপারপাস হলে অনুষ্ঠিত “স্বল্পোন্নত দেশ হতে উত্তরণের প্রেক্ষাপটে বাংলাদেশের মৎস্য প্রক্রিয়াজাতকরণ শিল্পের সমস্যা ও সম্ভাবনা” শীর্ষক কর্মশালায় মন্ত্রী এসব কথা বলেন।

তিনি বলেন, নিরাপদ প্রাণিজ আমিষের যোগানের মাধ্যমে সুস্থ ও মেধাবী মানবসম্পদ তৈরি, দারিদ্র বিমোচন, কর্মসংস্থান সৃষ্টি এবং মূল্যবান বৈদেশিক মুদ্রা অর্জন করে জাতীয় উন্নয়নে অনবদ্য অবদান রেখে চলেছে মৎস্য খাত। দেশের মোট জনগোষ্ঠীর প্রায় ১৪ লক্ষ নারীসহ ১ কোটি ৯৫ লক্ষ বা ১২ শতাংশেরও বেশি লোক এই সেক্টরের বিভিন্ন কার্যক্রমের সঙ্গে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে নিয়োজিত আছে। এছাড়া সরকারের যথোপযুক্ত সংরক্ষণ, উন্নয়ন ও টেকসই উৎপাদন নীতির পাশাপাশি নানাবিধ কার্যক্রমের বাস্তবায়ন এবং চাষী ও উদ্যোক্তা পর্যায়ে কারিগরি পরিসেবা দেয়ার ফলে মৎস্য উৎপাদন বৃদ্ধি পেয়েছে বলে উল্লেখ করেন তিনি।

এসময়ে মন্ত্রী আরও বলেন, ঐতিহাসিক সমুদ্র বিজয়ের মাধ্যমে সূচিত সুনীল অর্থনীতি বিকাশে সামুদ্রিক মৎস্য সম্পদের সংরক্ষণ, উন্নয়ন, স্থিতিশীল উৎপাদন ও সর্বোচ্চ আহরণ নিশ্চিতকরণে উদ্যোগ নিয়েছে সরকার। পাশাপাশি এ খাতের চ্যালেঞ্জগুলো চিহ্নিত করে সমাধানের পথ বের করা এবং সুনির্দিষ্ট প্রস্তাব প্রণয়ন করে উপস্থাপন করার নির্দেশনাও দেন তিনি।

কর্মশালায় বিডার নির্বাহী চেয়ারম্যান লোকমান হোসেন মিয়া বলেন, প্রধানমন্ত্রীর দূরদর্শী নেতৃত্বে এখন উন্নয়নের মহাসড়কে বাংলাদেশ। গত ১৫ বছরের আর্থ-সামাজিক ও অবকাঠামোগত উন্নয়ন বিশ্বে বাংলাদেশকে নতুন ভাবে তুলে ধরা হয়েছে। এখন উন্নত বাংলাদেশ বিনির্মাণ করতে হলে সবাইকে এগিয়ে আসতে হবে, সেই সঙ্গে বিভিন্ন ক্ষেত্রে বিনিয়োগের মানসিকতা গড়ে তোলা প্রয়োজন। পাশাপাশি যথাযথ বিনিয়োগের মাধ্যমে আরও বেশি মৎস্য উৎপাদন ও রফতানির ব্যবস্থার কথাও বলেন তিনি।

এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিডার নির্বাহী সদস্য অভিজিৎ চৌধুরী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. মো. আবু ইউসুফ, সংসদ সদস্য আশেক উল্লাহ রফিক, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব মো. সেলিম উদ্দিন, বাংলাদেশ ফ্রোজেন ফুডস্ এক্সপোর্টারস অ্যাসোসিয়েশনের সভাপতি কাজী বেলায়েত হোসেন , মৎস্য অধিদফতরের মহাপরিচালক সৈয়দ মো. আলমগীর প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৭:৩৫:২৯   ২৫ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ছবি গ্যালারী’র আরও খবর


আজকের রাশিফল
আল কোরআন ও আল হাদিস
ঢাকার ক্লুলেস হত্যাকান্ডের প্রধান আসামি সিদ্ধিরগঞ্জ থেকে গ্রেপ্তার
সরিষাবাড়ীতে জেলেদের মাঝে বকনা বাছুর বিতরণ
রেলওয়ের জন্য ২০০ টি ব্রডগেজ যাত্রবাহী বগি সংগ্রহে চুক্তি স্বাক্ষর
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শান্তি পদক নীতিমালা, ২০২৪-এর খসড়া অনুমোদন
প্রান্তিক পর্যায়ে দক্ষ এসএমই উদ্যোক্তা তৈরি করতে হবে : অর্থ প্রতিমন্ত্রী
বৃক্ষ সংরক্ষণ ও সম্প্রসারণ বিষয়ক গবেষণা বাড়ানো হবে : পরিবেশ মন্ত্রী
পেপারলেস স্মার্ট অফিস স্থাপনে কার্যকর ব্যবস্থা গ্রহণের সুপারিশ
বোরো ধান চাল সংগ্রহের উদ্ভাবন

News 2 Narayanganj News Archive

আর্কাইভ