সবুজ ও সহনশীল বিশ্ব গড়তে উন্নত দেশসমূহকে দৃঢ় সংকল্পে এগিয়ে আসতে হবে - বিদ্যুৎ প্রতিমন্ত্রী

প্রথম পাতা » ছবি গ্যালারী » সবুজ ও সহনশীল বিশ্ব গড়তে উন্নত দেশসমূহকে দৃঢ় সংকল্পে এগিয়ে আসতে হবে - বিদ্যুৎ প্রতিমন্ত্রী
মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪



সবুজ ও সহনশীল বিশ্ব গড়তে উন্নত দেশসমূহকে দৃঢ় সংকল্পে এগিয়ে আসতে হবে - বিদ্যুৎ প্রতিমন্ত্রী

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, সবুজ ও সহনশীল বিশ্ব গড়তে উন্নত দেশসমূহকে দৃঢ় সংকল্পে এগিয়ে আসতে হবে। পারষ্পরিক সহযোগিতা ও সমন্বিত উদ্যোগ, আর্থিক সম্পদ সমূহের গতিশীলতা ও প্রযুক্তির শর্তহীন বিনিময় ছাড়া নবায়নযোগ্য জ্বালানির প্রসার ঘটবে না। বিষয়টি মাথায় রেখে সহযোগিতার মনোভাব নিয়েই আলোচনা উচিত।

প্রতিমন্ত্রী আজ জার্মানীতে BERLIN ENERGY TRANSITION DIALOGUE ২০২৪-এর Ministerial-level multi-stakeholder roundtable on “Implementing the COP28 decisions in the energy sector-opportunities, barriers, and next steps: The Way Ahead শীর্ষক গোলটেবিল বৈঠকে বক্তব্যকালে এসব কথা বলেব। তিনি বলেন, নানা প্রতিকূলতার মধ্যেও বাংলাদেশ ২০৪১ সালের মধ্যে শতকরা ৪০ ভাগ বিদ্যুৎ নবায়নযোগ্য উৎস হতে উৎপাদন করবে। উন্নত দেশ হতে, আধুনিক গ্রিড ব্যবস্থা ও দক্ষতার উন্নয়নে প্রযুক্তিগত সহযোগিতা এবং উৎকর্ষতার বিনিময় হওয়া প্রয়োজন। জার্মানী, নরায়নযোগ্য প্রযুক্তির প্রসারে বিশেষ করে বায়ু থেকে বিদ্যুৎ উৎপাদনে কার্যকর উদ্যোগ নিতে পারে। কার্বন নিঃসরণের হার উল্লেখযোগ্য মাত্রায় কমাতে আন্তর্জাতিক কমিউনিটির সহযোগিতা আবশ্যক। জলবায়ু নিরপেক্ষ পণ্য উৎপাদন ও ব্যবহারে প্রয়োজন নরায়নযোগ্য জ্বালানির পরিচালনায় আর্থিক সহায়তা এবং আর্থিক সম্পদের গতিময়তা। এসব ছাড়া নরায়নযোগ্য জ্বালানির ব্যবহার বাড়বে না। নরায়নযোগ্য জ্বালানি ও জলবায়ু স্থিতিস্থাপকতার জন্য আন্তর্জাতিক সমর্থন অপরিহার্য।

গোলটেবিল বৈঠকে জার্মানীর পররাষ্ট্রমন্ত্রী আনালিনা বারবক (Annalena Baerbock), জার্মানীর অর্থনৈতিক বিষয়ক ও জলবায়ু কার্যক্রম বিষয়ক মন্ত্রী ডঃ রবার্ট হাবেক (Dr Robert Habeck) সহ বিভিন্ন দেশের মন্ত্রী ও প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২৩:০৫:৫৩   ২৫ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ছবি গ্যালারী’র আরও খবর


নেত্রীর জন্য জান দেবেন আর সিদ্ধান্ত মানবেন না, সেটা উচিত না - সমাজকল্যাণ মন্ত্রী
বিদেশে দেশবিরোধী অপপ্রচারকারীদের বিরুদ্ধে স্থানীয় আইনে ব্যবস্থা নিন : পররাষ্ট্রমন্ত্রী
প্রাথমিকের শূন্য পদে নিয়োগে পদক্ষেপ নিতে বলল সংসদীয় কমিটি
বিদ্যুৎ প্রকল্পের অগ্রগতিতে সন্তোষ প্রকাশ সংসদীয় কমিটির
কিশোর গ্যাং দমনে কঠোর হতে বলল সংসদীয় কমিটি
নাইজেরিয়ায় স্থলমাইন বিস্ফোরণে জিহাদি বিরোধী ১১ মিলিশিয়া যোদ্ধা নিহত
শেরপুরে জাতীয় আইনগত সহায়তা দিবস পালিত
পরবর্তী সার্ভে ও সেটেলম্যান্ট অপারেশনে দিনাজপুর জোনকে অগ্রাধিকার দেওয়া হবে : ভূমিমন্ত্রী
রোগীর প্রতি চিকিৎসকের অবহেলা বরদাস্ত করা হবে না: স্বাস্থ্যমন্ত্রী
শেখ জামালের ৭১তম জন্মদিনে শেখ তাপসের শ্রদ্ধা

News 2 Narayanganj News Archive

আর্কাইভ