সরিষাবাড়ীতে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী মই দৌড় খেলা অনুষ্ঠিত

প্রথম পাতা » ছবি গ্যালারী » সরিষাবাড়ীতে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী মই দৌড় খেলা অনুষ্ঠিত
শনিবার, ৩০ মার্চ ২০২৪



সরিষাবাড়ীতে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী মই দৌড় খেলা অনুষ্ঠিত

জামালপুর প্রতিনিধি : জামালপুরের সরিষাবাড়ীতে গ্রাম বাংলার হারিয়ে যাওয়া ঐতিহ্যবাহী গরুর মই দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার(৩০ মার্চ) দুপুরে সরিষাবাড়ী রেলওয়ে স্টেশন ময়দানে এ খেলাটি অনুষ্ঠিত হয়। এ খেলায় অংশ নেয় প্রায় ৫০টি ষাঁড় গরুর জোড়া এবং এসব প্রতিযোগীরা সরিষাবাড়ী উপজেলা সহ পার্শ্ববর্তী উপজেলা মাদারগঞ্জ ও ধনবাড়ী থেকে এসে অংশ নেয়। খেলাটির আয়োজন করেন রেলওয়ে এলাকাবাসী সহ চকহাটবাড়ী, কয়ড়া ও স্বাধীনবাড়ী গ্রামের যুব সমাজ।

এ খেলাটি দেখতে আশপাশের শতশত মানুষ রেলের ময়দানে এসে ভিড় করে। খেলাটিকে কেন্দ্র করে এলাকাজুড়ে তৈরি হয় উৎসবমুখর পরিবেশ। এ খেলায় চারটি করে ষাঁড় একত্রে মইয়ের সঙ্গে রশি দিয়ে বাঁধা হয়। এরপর মইয়ের ওপর দুজন ব্যক্তি একসাথে উঠে নির্দিষ্ট জায়গা থেকে দৌড় শুরু করে। যে দল আগে গন্তব্যে পৌঁছাতে পারে, সেই দল হয় প্রথম বা বিজয়ী হয়। এভাবেই বেশ কয়েকটি দৌড় প্রতিযোগিতার মধ্য দিয়ে প্রথম দিনের কার্যক্রম শেষ হয়।

খেলাটি দেখতে আসা দর্শনার্থী সোহানুর রহমান জানান, আজকাল এই ধরনের আয়োজন বিলুপ্তি পথে। গ্রাম বাংলার ঐতিহ্যবাহী গরুর মই দৌড় দেখতে খুবই ভালো লাগলো এবং আনন্দ উপভোগ করলাম। এভাবে যদি খেলাটিকে ধরে রাখা না যায়। তাহলে আগামী প্রজন্ম হয়তো ভুলেই যাবে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী এই খেলাটির কথা। তাই এ খেলার আয়োজকদের অনুরোধ করবো প্রতি বছরেই যেন তারা এই ধরনের খেলার আয়োজন করেন।

এবিষয়ে খেলার আয়োজক ও বাংলাদেশ অটো বাইক শ্রমিক কল্যাণ সোসাইটি সরিষাবাড়ী উপজেলা শাখার সভাপতি ছামান বলেন,গ্রাম বাংলার ঐতিহ্যবাহী খেলা গুলোর মধ্যে গরুর মই দৌড় প্রতিযোগিতা একটি ঐতিহ্যবাহী খেলা। এ খেলাটি আজ বিলুপ্তির পথে। তাই মানুষের শত ব্যস্ততার মধ্যে একটু আনন্দ দিতে এ খেলাটির আয়োজন করা হয়। আজ খেলাটির উদ্বোধন করা হলো। আগামী ঈদুল ফিতরের পর এই রেলওয়ের ময়দানে ফাইনাল খেলা অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ সময়: ২৩:২৯:৫৭   ১২৮ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ছবি গ্যালারী’র আরও খবর


জলদস্যুদের হাত থেকে এমভি আব্দুল্লাহ সহ ২৩ নাবিক মুক্ত
আজকের রাশিফল
‘আমাদের লক্ষ্য হস্ত ও কুটির শিল্পকে আন্তর্জাতিক পর্যায়ে নিয়ে যাওয়া’
প্রধানমন্ত্রী বগুড়াবাসীকে শেখ কামাল আইটি ট্রেনিং সেন্টার ও জয় স্মার্ট ডি-সেট সেন্টার উপহার দিচ্ছেন : পলক
প্লাইমাউথের কাছে হেরে প্রিমিয়ার লিগে উন্নতির পথে বড় ধাক্কা খেলো লিস্টার
ঈদের ছুটিতে রোগীদের খোঁজ-খবর নিলেন বিএসএমএমইউর উপাচার্য
সঠিক শিক্ষা একটি জাতিকে সঠিকপথে পরিচালিত করে -ভূমিমন্ত্রী
বাঙালিত্বের সঙ্গে ধর্মের কোনো সংঘর্ষ নেই - সমাজকল্যাণ মন্ত্রী
সোমালিয়ার জলদস্যুদের চেয়েও বিএনপি অনেক বেশি ভয়ঙ্কর : পররাষ্ট্রমন্ত্রী
ফেনী জেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স মিলনায়তনের উদ্বোধন

News 2 Narayanganj News Archive

আর্কাইভ