ঘুরে দাঁড়িয়ে পিএসজিকে হারাল বার্সা

প্রথম পাতা » খেলাধুলা » ঘুরে দাঁড়িয়ে পিএসজিকে হারাল বার্সা
বৃহস্পতিবার, ১১ এপ্রিল ২০২৪



ঘুরে দাঁড়িয়ে পিএসজিকে হারাল বার্সা

সাবেক ক্লাব বার্সেলোনার বিপক্ষে বেশ ভেবেচিন্তেই আক্রমণ সাজিয়েছিলেন পিএসজির স্প্যানিশ কোচ লুইস এনরিকে। তাতে কাজও হচ্ছিল।
অনেকটা সময় এগিয়ে ছিল তার দল। কিন্তু পরে তার সব পরিকল্পনা বিফলে যায় বার্সেলোনা দারুণভাবে ঘুরে দাঁড়ানোয়।

চ্যাম্পিয়নস লিগের কোয়ার্টার ফাইনালের প্রথম লেগে আজ পিএসজির ঘরের মাঠ পার্ক দে প্রিন্সেসে ৩-২ গোলে জিতেছে জাভি হার্নান্দেসের শিষ্যরা।

রাফিনহার গোলে প্রথমার্ধে এগিয়ে ছিল বার্সা। কিন্তু বিরতির পর নিজের সাবেক ক্লাবের বিপক্ষে গোল করে সমতা ফেরান পিএসজির ফরাসি ফরোয়ার্ড উসমান দেম্বেলে। এরপর ভিতিনহার গোলে এগিয়েও যায় পিএসজি। তবে রাফিনহার দ্বিতীয় গোলে সমতা ফেরায় বার্সা। এরপর ক্রিস্টেনসেনের গোলে জয় নিশ্চিত করে কাতালান জায়ান্টরা।

নিজেদের ঘরের মাঠ বলেই কিনা, শুরুতে বেশ উজ্জীবিত ছিল পিএসজি। বার্সার রক্ষণকে বেশ চাপে ফেলেছিল তারা। প্রায়ই বার্সার দুর্গে হানা দিচ্ছিলেন কিলিয়ান এমবাপ্পে, মার্কো আসেনসিওরা। এর মধ্যে একাদশ মিনিটে আসেনসিওর বাঁকানো শট দুইবারের প্রচেষ্টায় থামান বার্সা গোলরক্ষক মার্ক আন্দ্রে টের-স্টেগান। তবে সময়ের সঙ্গে সঙ্গে বার্সাও ফিরতে শুরু করে স্বরূপে।

২০তম মিনিটে অল্পের জন্য গোলের দেখা পায়নি বার্সা। রাফিনহার শট ব্লকড হওয়ার পর বল চলে যায় গুন্দোয়ানের পায়ে। জার্মান মিডফিল্ডারের বাঁকানো ক্রসে বল মাঝখানে পেয়ে পোস্টের দিকে ঠেলে পাঠিয়েছিলেন বার্সার পোলিশ স্ট্রাইকার রবার্ট লেভানডভস্কি। তবে গোলরক্ষক দুন্নারুম্মার ভাগ্য সহায় হয়, গোললাইন থেকে সেভ করেন মেন্দেস।

প্রথম প্রচেষ্টা ব্যর্থ হলেও বার্সার খেলায় গতি ফিরে আসে। একের পর এক আক্রমণ চালিয়ে যায় তারা। অবশেষে ৩৭তম মিনিটে গোলের দেখা পায় স্প্যানিশ ক্লাবটি। বার্সার তরুণ তারকা ইয়ামালের নিচু ক্রস ঠেকাতে গিয়ে শুধু আঙুল দিয়ে স্পর্শ করতে সক্ষম হন দুন্নারুম্মা। বল চলে যায় বক্সে আনমার্কড অবস্থায় থাকা রাফিনহার কাছে, খালি জালে অনায়াসেই বল পাঠিয়ে দেন তিনি।

দ্বিতীয়ার্ধের শুরুতেই ঘুরে দাঁড়ায় পিএসজি। ৪৮তম মিনিটে বার্সার রক্ষণেের ভুলে বক্সে বল পেয়ে যান দেম্বেলে। সঙ্গে সঙ্গে বুলেটগতির শটে টপ কর্নার দিয়ে লক্ষ্যভেদ করেন ফরাসি স্ট্রাইকার। বার্সা গোলরক্ষকের কোনো উপায় ছিল না শট ঠেকানোর। ফলে সমতায় ফেরে পিএসজি। এর ঠিক দুই মিনিট পরে ফের এগিয়েও যায় তারা। এবার ফ্যাবিয়ানের নিখুঁত পাসে বক্সের ভেতরে বল পান ভিতিনহা। ঠাণ্ডা মাথায় নিচু শটে দূরের কর্নার দিয়ে লক্ষ্যভেদ করেন তিনি।

পিছিয়ে পড়ে কিছুটা দমে যায় বার্সা। ৬১তম মিনিটে লামিনে ইয়ামাল ও সের্হি রবের্তোকে তুলে নিয়ে হুয়াও ফেলিক্স ও পেদ্রিকে নামান বার্সা কোচ জাভি। পরের মিনিটেই এর সুফল পেয়ে যান তিনি। নেমেই গোলে সহায়তা করেন পেদ্রি। তার বাড়িয়ে দেওয়া বল নিয়ে প্রতিপক্ষের এক ডিফেন্ডারকে কাটিয়ে বাঁ পায়ের শটে দুন্নারুমাকে পরাস্ত করেন রাফিনহা। তার জোড়া গোলে ২-২ সমতা ফেরে খেলায়।

বার্সার আক্রমণে বিপর্যস্ত পিএসজি আর ঘুরে দাঁড়াতে পারেনি। ৭৬তম মিনিটে রাফিনহাকে তুলে নেয় বার্সা। তার জায়গায় আসেন ফেরান তোরেস। ফ্র্যাঙ্কি ডি ইয়ংগের জায়গায় নামে ক্রিস্টেনসেন। তিনিও নেমেই সাফল্য পেয়ে যান। মাঠে নামার পরের মিনিটেই গুন্দোয়ানের বাঁকানো লম্বা পাসে বল বক্সে উড়ে আসে। গোলরক্ষক তখনও নাড়াচাড়া করার সময়টুকু পাননি। ছয় গজ বক্স থেকে হেডে বল জালে জড়িয়ে দেন ক্রিস্টেনসেন। ৩-২ গোলে এগিয়ে যায় বার্সা। বাকি সময় দুই দল উল্লেখযোগ্য কোনো আক্রমণ শানাতে পারেনি।

এদিকে কোয়ার্টার ফাইনালের আরেক ম্যাচের প্রথম লেগে জার্মান ক্লাব বরুশিয়া ডর্ট্মুন্ডকে ১-২ গোলে হারিয়েছে স্প্যানিশ ক্লাব আতলেতিকো মাদ্রিদ।

বাংলাদেশ সময়: ১৮:৫৮:১৬   ২৯ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

খেলাধুলা’র আরও খবর


সিরি-এ: তিন গোলে পিছিয়ে থেকে শেষ পর্যন্ত ড্র নিয়ে মাঠ ছেড়েছে জুভেন্টাস
ক্রিকেট বিশ্বকাপের চেয়ে অলিম্পিক পদক বড় : মাশরাফি
যুক্তরাষ্ট্রে বাংলাদেশের প্রস্তুতি শুরু
কিং’কে অধিনায়ক করে ওয়েস্ট ইন্ডিজের দল
প্রিমিয়ার লিগে গোলের নতুন রেকর্ড
টানা চার প্রিমিয়ার লিগ জয়ের কীর্তি শুধুই ম্যানসিটির
বুন্দেসলিগায় অপরাজিত শিরোপার রেকর্ড লেভারকুসেনের
প্রথম হারের স্বাদ পেল সেনাবাহিনী
লা লিগায় জাভির শততম ম্যাচটি জয় দিয়ে রাঙালো বার্সেলোনা
যুক্তরাষ্ট্রে পৌঁছেছে বাংলাদেশ ক্রিকেট দল

News 2 Narayanganj News Archive

আর্কাইভ