একদিনের জন্য খুলবে সুপ্রিম কোর্টের ৩৮ বেঞ্চ

প্রথম পাতা » আইন আদালত » একদিনের জন্য খুলবে সুপ্রিম কোর্টের ৩৮ বেঞ্চ
বুধবার, ১৪ জুলাই ২০২১



---

আগামীকাল বৃহস্পতিবার একদিনের জন্য সুপ্রিমকোর্টের হাইকোর্ট বিভাগের ৩৮টি বেঞ্চ খুলে দেওয়া হবে। সকাল সাড়ে দশটা থেকে বিকাল সোয়া চারটা পর্যন্ত এসব বেঞ্চে মামলা পরিচালনা করা হবে।

বুধবার সুপ্রিম কোর্ট প্রশাসন থেকে এ সংক্রান্ত আদেশ জারি করা হয়েছে। প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন স্বাক্ষরিত আদেশে শারীরিক উপস্থিতি ব্যাতিরেকে শুধুমাত্র ১৫ জুলাই বৃহস্পতিবার সকাল সাড়ে দশটা থেকে বিকাল সোয়া ৪টা পর্যন্ত আদালত কর্তৃক তথ্য প্রযুক্তি ব্যবহার আইন-২০২০ এবং অত্র কোর্ট কর্তৃক জারিকৃত ‘প্রাকটিস ডাইরেক্টশন’ অনুসন্ধান করত: তথ্য প্রযুক্তি ব্যবহার করে শুধু ভার্চুয়াল উপস্থিতির মাধ্যমে হাইকোর্ট বিভাগের বিচারকার্য পরিচালনার জন্য ৩৮টি বেঞ্চ গঠন করার কথা বলা হয়েছে।

আদেশে আরও বলা হয়, ভার্চ্যুয়াল উপস্থিতিতে এসব বেঞ্চে অতি জরুরি কিছু আবেদন শুনানি করা হবে। ইতোমধ্যে ৩৮টি বেঞ্চের নামও প্রকাশ করা হয়েছে।

বৃহস্পতিবার কোর্ট খুললেও শুক্র ও শনিবার থাকছে সরকারি ছুটি। এরপর ১৮ জুলাই থেকে ৩০ জুলাই পর্যন্ত সুপ্রিমকোর্ট অবকালীন ছুটি থাকবে। সে সময় হাইকোর্ট বিভাগে মাত্র চারটি বেঞ্চ খোলা রাখা হবে।

করোনার সংক্রমণ বেড়ে যাওয়ায় গত ৩০ জুন সুপ্রিম কোর্টের এক প্রজ্ঞাপনে আদালতগুলো সীমিত পরিসরে খোলা রাখার সিদ্ধান্ত জানানো হয়। তখন থেকে আপিল বিভাগে একটি ও হাইকোর্টে তিনটি বেঞ্চ সীমিত পরিসরে চালু রয়েছে। যেখানে অন্য সময় খোলা থাকতো সুপ্রিম কোর্টের ৫৩টি বেঞ্চ। মাঝেমধ্যে এসব বেঞ্চের সংখ্যা কম বেশি হতো। ১৮ থেকে ৩০ জুলাই পর্যন্ত চলবে অবকাশকালীন ছুটি। এ সময় চলবে হাইকোর্টের চারটি বেঞ্চ। তাও আবার সরকারি ছুটিতে কোর্টগুলো থাকবে একদম বন্ধ। এমন অবস্থার মধ্যে একদিনের জন্য সুপ্রিমকোর্টের ৩৮টি বেঞ্চ খুলে দেয়ার সিদ্ধান্তের কথা জানানো হয়।

বাংলাদেশ সময়: ১৭:১০:০৫   ৫৯ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আইন আদালত’র আরও খবর


একদিনের জন্য খুলবে সুপ্রিম কোর্টের ৩৮ বেঞ্চ
সজীব গ্রুপের চেয়ারম্যান হাসেমসহ ৮ আসামি ৪ দিনের রিমান্ডে
ইন্টারন্যাশনাল লিজিংয়ে ৫ পরিচালক নিয়োগ দিলেন হাইকোর্ট
আইনজীবী তালিকাভুক্তির মৌখিক পরীক্ষা ২৫ জুলাই শুরু
২৫০০ রিটকারী নিবন্ধনধারীকে নিয়োগ সুপারিশের আদেশ বাতিল
রাজস্ব মামলা দ্রুত নিষ্পত্তির উদ্যোগ প্রধান বিচারপতির
নারী নির্যাতন ও ধর্ষণ বৃদ্ধির যেসব কারণ জানালো হাইকোর্ট
স্বামীকে ৬ টুকরো করা ফাতেমা পাঁচ দিনের রি’মান্ডে
ভয়ংকর এলএসডি মাদকসেবিদের হাসিতে হতবাক আইনজীবীরা
সংসদে হামলার পরিকল্পনা, দায় স্বীকার আমির হামজার

আর্কাইভ