পুষ্পা সিনেমার সেই কোটি দামের লাল চন্দন গাছটি এখন মধুপুর বনে

প্রথম পাতা » ছবি গ্যালারী » পুষ্পা সিনেমার সেই কোটি দামের লাল চন্দন গাছটি এখন মধুপুর বনে
সোমবার, ১৮ এপ্রিল ২০২২



---

নিজস্ব প্রতিনিধি(জামালপুর) : সাম্প্রতিক কালে নেট দুনিয়া কাঁপানো ভারতীয় দক্ষিণী অভিনেতা আল্লু অর্জুনের জনপ্রিয় সিনেমা “পুষ্পা”। আর সেই সিনেমার লাল চন্দন (রক্ত চন্দন) গাছের সন্ধান মিলেছে টাঙ্গাইলের মধুপুর বনে।

গাছটি এক নজরে দেখতে দেশের বিভিন্ন প্রান্ত থেকে ছুটে আসছে দর্শনার্থীরা। এই রক্তচন্দন গাছ হিন্দু সম্প্রদায়ের পূজাসহ ঔষধি কাজে ব্যবহৃত হয়ে থাকে। মহামূল্যবান এই গাছটি রক্ষনাবেক্ষন ও বংশবিস্তারের জন্য ইতিমধ্যেই বন বিভাগ বিভিন্ন উদ্যোগ গ্রহন করেছে বলে জানা যায়।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতি বিজরিত টাঙ্গাইলের মধুপুর দোখলা বন বিশ্রামাগারে এই আলোচিত রক্ত চন্দন গাছের সন্ধান পাওয়া গেছে। মধুপুর রেঞ্জের বন কর্মকর্তা মো. ইসমাইল হোসেন জানান, এই গাছের ফুল-ফল ও বীজ না হওয়ায় বংশবৃদ্ধি করা যাচ্ছে না।

তবে গাছটির বংশ বিস্তারের ব্যাপারে তিনি জানান, বনবিভাগের উর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে আলোচনা করে দেখবেন গাছটির বংশবিস্তার করানো যায় কিনা। কে বা কারা এই গাছটি রোপন করেছিলেন এর কোন তথ্য বিভাগের কাছে নেই বলেও জানান তিনি।

এদিকে গাছটি দেখতে ইতিমধ্যেই বিভিন্ন স্থান থেকে ভীর করছে দর্শনার্থীরা। গাছটির ফুল-ফল বা বীজ না হওয়ায় ভিন্ন উপায়ে বংশবিস্তারের দাবি জানিয়েছেন দর্শনার্থীরা।

বন বিভাগ সূত্র জানায়, ১৯৭১ সালের ১৮ জানুয়ারি থেকে ২১ জানুয়ারি পর্যন্ত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা মুজিব এখানে অবস্থান করেছিলেন।

বঙ্গবন্ধুর নানা কর্মকান্ডের সাক্ষীরাখা সেই বিশ্রামাগারের সামনেই রয়েছে এই রক্ত চন্দন গাছটি। এতদিন এই গাছ নিয়ে কোন আলোচনা না হলেও বর্তমানে আল্লু অর্জুনের পুষ্পা ছবি মুক্তির পরপরই এটি নিয়ে আলোচনার ঝড় বইছে পুরো জেলা জুড়ে। এর আগ পর্যন্ত অজানাই ছিলো সবার।

মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বায়োটেকনোলজি এবং জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক এ কে এম মহিউদ্দিন জানান, বিলুপ্তি এই মহামূলবান চন্দন গাছটি টিসু কালচারের মাধ্যমে বংশবিস্তারে প্রয়োজনীয় সহযোগিতা করতে চান তিনি।

বাংলাদেশ সময়: ২৩:৫১:৩৭   ৩৪৭ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ছবি গ্যালারী’র আরও খবর


আজকের রাশিফল
আল কোরআন ও আল হাদিস
ফতুল্লায় ডাকাতির প্রস্তুতিকালে ৩ ডাকাত গ্রেপ্তার
নারায়ণগঞ্জের অনেকেই লন্ডনে থাকা নেতার কথায় নাচতাছেন : শামীম ওসমান
সুনামগঞ্জে পরিকল্পনামন্ত্রীর সাথে সুবিপ্রবি ভিসির সৌজন্য সাক্ষাৎ
আওয়ামী লীগ জনগণের শক্তিতে বলীয়ান, ভারত আমাদের অকৃত্রিম বন্ধু : তথ্য ও সম্প্রচারমন্ত্রী
পুতিন, শি জি-২০ সম্মেলনে যোগ দেবেন : ইন্দোনেশিয় প্রেসিডেন্ট
ব্যক্তিগত ও জাতীয় জীবনে বঙ্গবন্ধুর আদর্শের প্রতিফলন ঘটাতে হবে - আইসিটি প্রতিমন্ত্রী
বাংলাদেশ বিশ্বে অসাম্প্রদায়িকতা ও সম্প্রীতি প্রতিষ্ঠার উজ্জ্বল দৃষ্টান্ত - ইন্দিরা
কাতার বিশ্বকাপে দর্শক আগ্রহের শীর্ষে ব্রাজিলের দুই ম্যাচ

আর্কাইভ