চীনে সংক্রমণ ফের ঊর্ধ্বমুখী, নতুন বিধিনিষেধ আরোপ

প্রথম পাতা » আন্তর্জাতিক » চীনে সংক্রমণ ফের ঊর্ধ্বমুখী, নতুন বিধিনিষেধ আরোপ
মঙ্গলবার, ১৩ ডিসেম্বর ২০২২



চীনে সংক্রমণ ফের ঊর্ধ্বমুখী, নতুন বিধিনিষেধ আরোপ

চীনে আবারও বেড়েছে করোনার সংক্রমণ। এতে সাধারণ নাগরিকদের চলাচলে নতুন করে বিধিনিষেধ আরোপ করেছে শি জিনপিং প্রশাসন। বন্ধ রাখা হয়েছে বেশকিছু ব্যবসা প্রতিষ্ঠান। হাসপাতালগুলোতে তৈরি করা হয়েছে বিশেষ বিভাগ।

জিরো কোভিড নীতি পুরোপুরি শিথিল করতে না করতেই চীনে আবারও চোখ রাঙাতে শুরু করেছে ভয়াবহ এ ভাইরাস। সংবাদমাধ্যম সাউথ চায়না মর্নিং পোস্ট জানিয়েছে, রাজধানী বেইজিংসহ চীনের বেশ কয়েকটি প্রদেশে সংক্রমণ বেড়েছে। এর মধ্যে গত শনিবার (১০ ডিসেম্বর) একদিনেই দেড় হাজারের বেশি করোনা রোগী শনাক্ত হয়।

এমন অবস্থায় নতুন করে মানুষের চলাচলে কড়াকড়ি আরোপ করেছে সরকার। বন্ধ করে দেয়া হয়েছে অনেক ব্যবসাপ্রতিষ্ঠানও। সংক্রমণ রোধে সাংহাইয়ের হাসপাতালগুলোতে অন্য রোগীদের জন্য বিশেষ বিভাগ খুলেছে কর্তৃপক্ষ। করোনা আক্রান্তদের জন্য অনলাইনেও চিকিৎসাসেবা বাড়ানো হয়েছে। বেইজিংয়ে জ্বরে আক্রান্ত ব্যক্তিদের জন্য আলাদা ক্লিনিকও তৈরি করা হয়েছে।

দেশটির মহামারি বিশেষজ্ঞরা বলছেন, বর্তমানে চীনে ওমিক্রনের মিউটেশন অত্যন্ত সংক্রামক রূপ ধারণ করেছে। একজনের দেহে থাকা ভাইরাস কমপক্ষে ২২ জনকে সংক্রমিত করতে পারে। এ পরিস্থিতিতে যতই কঠোর পদক্ষেপ নেয়া হোক না কেন, সংক্রমণের ধারাবাহিকতা ঠেকানো কঠিন হবে।

কয়েক দিন আগেই ভাইরাসটির সংক্রমণ কমাতে শি জিনপিং সরকারের নেয়া জিরো কোভিড নীতির সমালোচনা করে বিক্ষোভ করেন দেশটির সাধারণ মানুষ। তীব্র বিক্ষোভের মুখে বিধিনিষেধ শিথিল করা হয়। কিন্তু এর মধ্যেই চীনের বিভিন্ন প্রদেশে নতুন করে সংক্রমণ বাড়ার খবর মিলছে।

২০১৯ সালে চীনের উহানে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়। পরে বিশ্বব্যাপী তাণ্ডব চালায় ভাইরাসটি। মাঝে কিছু সময় চীনের সংক্রমণ কমলেও, এখন আবার তা বাড়ছে।

বাংলাদেশ সময়: ১০:১২:০৩   ১৬২ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আন্তর্জাতিক’র আরও খবর


পশ্চিমা নিষেধাজ্ঞার পরও নতুন উচ্চতায় রাশিয়া-চীন বাণিজ্য
হেলিকপ্টার দুর্ঘটনায় প্রেসিডেন্ট রাইসি ও পররাষ্ট্রমন্ত্রী নিহত
ইরানের প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টার বিধ্বস্ত: অনুসন্ধান চলছে রাষ্ট্রীয় গণমাধ্যম
রাফা থেকে ৮ লাখ ফিলিস্তিনি পালিয়েছে: জাতিসংঘ
আলোচনার জন্য সৌদি যুবরাজ ও যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টার সাক্ষাত
পাকিস্তানে ট্রাক খাদে পড়ে একই পরিবারের ১৪ জন নিহত
কিরগিজস্তানে বিদেশি শিক্ষার্থী ‘দেখলেই মারধর’, আতঙ্কে বাংলাদেশিরা
টেক্সাসে ঝড়ে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৭ জনে
গাজায় ১০ দিন ধরে চিকিৎসাসামগ্রী পাচ্ছে না ডাব্লিউএইচও
মুম্বাইয়ে বিলবোর্ডের মালিককে গ্রেফতার

News 2 Narayanganj News Archive

আর্কাইভ