নানা সমস্যায় সিরাজগঞ্জের বাঘাবাড়ি নৌ বন্দর

প্রথম পাতা » ছবি গ্যালারী » নানা সমস্যায় সিরাজগঞ্জের বাঘাবাড়ি নৌ বন্দর
বৃহস্পতিবার, ১৯ জানুয়ারী ২০২৩



নানা সমস্যায় সিরাজগঞ্জের বাঘাবাড়ি নৌ বন্দর

নানা সমস্যা জর্জরিত উত্তরবঙ্গের বৃহৎ নদী বন্দর সিরাজগঞ্জের বাঘাবাড়ি নৌ বন্দর। বন্দরে পর্যাপ্ত জেটি ও পন্টুনের অভাবে পণ্য ওঠা নামায় নানা সমস্যায় পড়তে হচ্ছে শ্রমিকদের। সেইসঙ্গে সেডের অভাব মাসের পর মাস খোলা আকাশের নিচে সারসহ বিভিন্ন পণ্য রাখায় নষ্ট হচ্ছে পণ্যের গুণগত মান। আর খানাখন্দের ভরা রাস্তায় পণ্যবাহী ট্রাক চলাচলেও সমস্যা হচ্ছে।

বন্দরের কার্যক্রম গতিশীল করতে আধুনিকায়নের দাবি ইজারাদারের। তবে বাঘাবাড়ি নৌ বন্দরকে প্রথম শ্রেণির নৌ বন্দরের উন্নীতকরণের জন্য পদক্ষেপ নেয়ার কথা জানিয়েছে বন্দর কর্তৃপক্ষ।

উত্তরবঙ্গের বৃহৎ নদী বন্দর সিরাজগঞ্জের বাঘাবাড়ি নৌ বন্দরে সার, সিমেন্ট, গম, কয়লা, জ্বালানি তেলসহ বিভিন্ন পণ্যসামগ্রী নিয়ে জাহাজ আসে দেশের বিভিন্ন নৌ বন্দর থেকে। নদী পথে পণ্য পরিবহনে খরচ কম ও নিরাপদ হওয়ায় উত্তরাঞ্চলের সার ডিলার ও ব্যবসায়ীরা এ বন্দর দিয়েই সারা বছর পণ্য আনা নেয়া করে।

তবে বন্দরে পর্যাপ্ত জেটি ও পন্টুনের অভাবে বাঁশ দিয়ে অস্থায়ী জেটি নির্মাণ করে পণ্য লোড আনলোড করতে হয়। এতে পণ্য জাহাজে লোড আনলোড শ্রমিকদের বিভিন্ন সমস্যায় পড়তে হচ্ছে। এমনকি মাঝে মধ্যে দুর্ঘটনার শিকার হতে হয় বন্দরে কর্মরত শ্রমিকদের। সেইসঙ্গে শেড না থাকায় খোলা আকাশের নিচে সার রাখায় অনেক সময় নষ্ট হচ্ছে সারের গুণগত মানও। আর বন্দরে আসার রাস্তায় খানাখন্দ থাকায় পণ্যবাহী ট্রাক চলাচলেও সমস্যা হচ্ছে বলে জানান চালকরা।

বাঘাবাড়ি বন্দরের কার্যক্রম গতিশীল করতে এই বন্দরকে দ্বিতীয় শ্রেণি থেকে প্রথম শ্রেণিতে উন্নীতকরণের দাবি জানান বাঘাবাড়ি নৌ বন্দর ইজারাদার প্রতিনিধির আবুল হোসেন।

আর বাঘাবাড়ি নৌ-বন্দরের পোর্ট কর্মকর্তা আসাদুজ্জামান ইমন জানান, বাঘাবাড়ি নৌ বন্দরকে প্রথম শ্রেণির নৌ বন্দরের উন্নীতকরণের জন্য পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। একটি প্রকল্প মন্ত্রণালয়ে জমা দেয়া হয়েছে। সেটি পাস হলেই কাজ শুরু হবে।

প্রতিদিন চট্টগ্রাম, খুলনা, মংলাসহ দেশের বিভিন্ন নৌ বন্দর থেকে উত্তরবঙ্গের ১৬ জেলার সার, গম, কয়লা, সিমেন্টসহ অন্যান্য পণ্যসামগ্রী নিয়ে জাহাজ ভিড়ে বাঘাবাড়ি নৌ-বন্দরে। এছাড়া এখানে পদ্মা মেঘনা যমুনা নামে ৩ টি রাষ্ট্রায়ত্ত জ্বালানি তেলের ডিপো রয়েছে।

বাংলাদেশ সময়: ১২:৪৯:৩৫   ১৪৮ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ছবি গ্যালারী’র আরও খবর


রেমিট্যান্স প্রেরণকারীদের স্মার্ট কার্ড প্রদানের সুপারিশ করেছে অর্থ মন্ত্রণালয় স্থায়ী কমিটি
গোপালগঞ্জ এসেনশিয়াল ড্রাগস কোম্পানী লি. প্রকল্পের কাজ দ্রুত শেষ করার তাগিদ দিয়েছে কমিটি
এভিয়েশন শিল্পের উন্নয়নে সহযোগিতা করতে চায় যুক্তরাজ্য
দক্ষ বিচার বিভাগ গঠনে বিশ্বমানের জুডিসিয়াল একাডেমি প্রয়োজন - আইনমন্ত্রী
এশিয়া-প্যাসিফিক বধির দাবা আন্তর্জাতিক প্রতিযোগিতার উদ্বোধন করলেন ত্রাণ প্রতিমন্ত্রী
বাংলাদেশে বিনিয়োগ করতে মরিশাসের প্রতি আহ্বান তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রীর
নেটওয়ার্ক আধুনিকায়নের লক্ষ্যে বাংলালিংক ও হুয়াওয়ের চুক্তি
ডেপুটি স্পীকারের সাথে চীনের প্রাদেশিক কংগ্রেসের ভাইস চেয়ারম্যান ওয়েই ঝিয়াওমিং এর সৌজন্য সাক্ষাৎ
পাট শিল্পের উন্নয়নে জুট কাউন্সিল গঠন করা হবে - বস্ত্র ও পাটমন্ত্রী
দায়িত্বশীল শিপ রিসাইক্লিং অনুশীলনে SENSREC প্রকল্প গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে- সিনিয়র শিল্প সচিব

News 2 Narayanganj News Archive

আর্কাইভ