প্রথমবার ভূগর্ভস্থ বিমান বাহিনী ঘাঁটি উন্মোচন করল ইরান

প্রথম পাতা » আন্তর্জাতিক » প্রথমবার ভূগর্ভস্থ বিমান বাহিনী ঘাঁটি উন্মোচন করল ইরান
বুধবার, ৮ ফেব্রুয়ারী ২০২৩



প্রথমবার ভূগর্ভস্থ বিমান বাহিনী ঘাঁটি উন্মোচন করল ইরান

ইসলামি প্রজাতন্ত্র ইরানের বিমান বাহিনী প্রথমবারের মতো ভূগর্ভস্থ বিমান বাহিনীর ঘাঁটি উন্মোচন করেছে, যা দূরপাল্লার ক্রুজ ক্ষেপণাস্ত্রে সজ্জিত যুদ্ধবিমান সংরক্ষণ করতে সক্ষম। ভূগর্ভস্থ এই বিমান ঘাঁটির নাম দেওয়া হয়েছে ‘ঈগল-৪৪’। বিমান ঘাঁটি উদ্বোধনের সময় ইরানের সশস্ত্র বাহিনীর প্রধান মেজর জেনারেল মোহাম্মাদ বাকেরির পাশাপাশি সেনাবাহিনীর প্রধান কমান্ডার মেজর জেনারেল মুসাভিও উপস্থিত ছিলেন।

দেশটির সরকারি বার্তা সংস্থা আইআরএনএ দ্বারা প্রকাশিত বিমান ঘাঁটির ছবিতে বিমান বাহিনীর কর্মী এবং ইউএস-নির্মিত এফ-৪ই ফ্যান্টম ২ ফাইটার বোমারু বিমানগুলিকে দেখা গেছে। ঘাঁটিটির সঠিক অবস্থান প্রকাশ করা হয়নি, তবে রাষ্ট্রীয় গণমাধ্যম বলেছে যে এটি ‘পাহাড়ের নীচে শত শত মিটার গভীরতায়’ ছিল।

বিমান ঘাঁটিতে থাকা জেটগুলি দূরপাল্লার ক্রুজ ক্ষেপণাস্ত্রে সজ্জিত হওয়ার বিষয়ে ইরানি মিডিয়ার জোর দৃঢ়ভাবে ইঙ্গিত করে যে ইসলামিক প্রজাতন্ত্র আক্রমণের ক্ষেত্রে ঘনিষ্ঠ লক্ষ্যবস্তু ধ্বংস করতে তার পুরানো যুদ্ধবিমানগুলি ব্যবহার করার পরিকল্পনা করছে।

ইরানের সশস্ত্র বাহিনীর চিফ অব স্টাফ মেজর জেনারেল মোহাম্মদ বাঘেরির উদ্ধৃতি দিয়ে আউটলেটটি জানিয়েছে, ‘ইসরায়েলসহ আমাদের শত্রুদের কাছ থেকে ইরানের ওপর যে কোনও আক্রমণ ঈগল ৪৪ সহ আমাদের অনেক বিমান বাহিনী ঘাঁটি থেকে প্রতিক্রিয়া দেখতে পাবে।’

আল-জাজিরার মতে, দুই সপ্তাহেরও কম সময় আগে মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইসরায়েলের যৌথ মহড়ার প্রতিক্রিয়ায় ইরানের বিমান সামরিক সক্ষমতা প্রদর্শনের জন্য উন্মোচন করা হয়েছিল। আউটলেট আরও বলেছে, ক্রমবর্ধমান উত্তেজনার মধ্যে ইরানকে একটি বার্তা পাঠানোর উদ্দেশ্যে মহড়ায় বিমান, নৌযান, সেনা এবং আর্টিলারি সিস্টেম ব্যবহৃত হবে।

টুইটারে ইরানের রাষ্ট্রীয় টেলিভিশন দিন ও রাতে ড্রিল মিশন পরিচালনার জন্য ফাইটার জেট উড্ডয়নের ভিডিও ক্লিপ দেখিয়েছে।

রয়টার্সের মতে, ইরানের সেনাবাহিনী গত বছরের মে মাসে আরেকটি ভূগর্ভস্থ ঘাঁটি সম্পর্কে বিশদ বিবরণ দিয়েছে, যেখানে ড্রোন রয়েছে, কারণ দেশটি আঞ্চলিক শত্রু ইসরায়েলের সম্ভাব্য বিমান হামলা থেকে সামরিক সম্পদ রক্ষা করতে চায়।

বলা হচ্ছে, ইরানের বিমান বাহিনী এ পর্যন্ত এ ধরণের বেশ কয়েকটি ভূগর্ভস্থ বিমান ঘাঁটি নির্মাণ করেছে। তবে এই প্রথম এ ধরণের বিমান ঘাঁটি আনুষ্ঠানিকভাবে প্রদর্শন করা হলো।

বাংলাদেশ সময়: ১৮:৫৮:৩১   ১৪৫ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আন্তর্জাতিক’র আরও খবর


মদিনায় রেড এলার্ট!
রুশ হামলা আমাদের পেছনে ঠেলে দিচ্ছে : ইউক্রেনের সেনাপ্রধান
থাইল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রীর ‘অপ্রত্যাশিত’ পদত্যাগ
যুক্তরাষ্ট্রের ৩২৯ কোটি টাকার ড্রোন ভূপাতিত করল হুতিরা
নাইজেরিয়ায় স্থলমাইন বিস্ফোরণে জিহাদি বিরোধী ১১ মিলিশিয়া যোদ্ধা নিহত
নিউইয়র্কে দুর্বৃত্তের গুলিতে ফের ২ বাংলাদেশি নিহত
মিয়ানমারের জাতীয় গ্রন্থাগারে বাংলাদেশ দূতাবাসের বই অনুদান
মুক্তিযুদ্ধে বাংলাদেশের পক্ষে প্রবাসী বাঙালিদের অবদান ছিল অনন্য - প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রী
থাইল্যান্ডে হিট স্ট্রোকে ৩০ জনের মৃত্যু
পশ্চিমবঙ্গের ২০ জায়গায় তাপমাত্রা ছাড়াল ৪০ ডিগ্রি

News 2 Narayanganj News Archive

আর্কাইভ