রফতানি বাড়াতে নতুন বাজার সৃষ্টি করতে হবে: প্রধানমন্ত্রীর মুখ্যসচিব

প্রথম পাতা » অর্থনীতি » রফতানি বাড়াতে নতুন বাজার সৃষ্টি করতে হবে: প্রধানমন্ত্রীর মুখ্যসচিব
শুক্রবার, ১০ ফেব্রুয়ারী ২০২৩



রফতানি বাড়াতে নতুন বাজার সৃষ্টি করতে হবে: প্রধানমন্ত্রীর মুখ্যসচিব

রফতানি বাড়াতে নতুন বাজার সৃষ্টি ও পণ্যের বহুমুখীকরণ বাড়তে হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর মুখ্যসচিব মো. তোফাজ্জল হোসেন মিয়া।

বৃহস্পতিবার (৯ ফেব্রুয়ারি) বাংলাদেশ রফতানি প্রক্রিয়াকরণ এলাকা কর্তৃপক্ষের (বেপজা) নির্বাহী দফতরে আয়োজিত এক সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন তিনি।

তিনি বলেন, গার্মেন্টস খাত ভবিষ্যতে টেকসই করতে রফতানি পণ্যে বহুমুখীকরণ, মধ্যপ্রাচ্য ও আফ্রিকার মার্কেটে নজর দিতে হবে। এছাড়া বিশ্বসেরা গ্রীন কারখানা দেশে থাকলেও পণ্যের সঠিক দাম দিচ্ছে না ক্রেতা দেশগুলো। বিষয়টি মনিটরিংসহ নতুন বাজার খোঁজার পাশাপাশি বাজারজাত করতে বেপজাকে সমন্বিত উদ্যোগ নিতে হবে।

সময়কে কাজে লাগিয়ে সেলস ও মার্কেটিংয়ে জোর দিতে হবে জানিয়ে তিনি আরও বলেন, বেপজা মার্কেট পর্যালোচনা, পণ্যের দাম নির্ধারণ ও বাজার সৃষ্টি করতে বেসরকারি বিভিন্ন খাতের উদ্যোক্তাদের নিয়ে একটি কমিটি করতে পারে। পাশাপাশি ব্যবসায়ীদের সহযোগিতায় সংশ্লিষ্ট সরকারি দফতরগুলোকেও সঠিকভাবে তাদের দায়িত্ব পালন করতে হবে।

এদিকে রফতানি আদেশের বিপরীতে সাপ্লাই চেইনে ঘাটতি থাকায় বিশেষ করে বেসরকারি শিল্প খাতের জন্য লজিস্টিকস পলিসি উন্নয়নে প্রধানমন্ত্রী জোর দিয়েছেন বলেও জানান মুখ্যসচিব।

যুদ্ধ, ক্ষমতাধর দেশগুলোর রেশারেশিতে বিপর্যস্ত বিশ্ব অর্থনীতি। বেশি ক্ষতিগ্রস্ত নিম্ন ও উন্নয়নশীল দেশগুলো। এমন প্রেক্ষাপটে ব্যবসার অবস্থা ও রফতানির বাজার সমৃদ্ধ করার পদক্ষেপ নিয়ে ব্যবসায়ীদের সঙ্গে সেমিনারের আয়োজন করে বেপজা। সেমিনারে রফতানির নানা সমস্যা তুলে ধরেন ব্যবসায়ীরা। আর বিদেশি বিনিয়োগ বাড়াতে শিল্প খাতে কমপ্লায়েন্স নিশ্চিতের তাগিদ দেন গবেষকরা।

এসময় বক্তারা বলেন, বিদেশি বিনিয়োগ বাড়াতে আকর্ষণীয় ইনসেনটিভ দেয়ার পাশাপাশি সব শিল্পখাতে কমপ্লায়েন্স নিশ্চিত এবং শতভাগ ওয়ান স্টপ সার্ভিস বিশেষ প্রয়োজন।

রিসার্চ অ্যান্ড পলিসি ইন্টিগ্রেশন ফর ডেভেলপমেন্টের (র‌্যাপিড) চেয়ারম্যান ড. আব্দুর রাজ্জাক বলেন, দেশে সরাসরি বিদেশি বিনিয়োগ আনতে হলে পোশাক কারখানার মতো টার্গেটকৃত অন্যান্য শিল্পেও কমপ্লায়েন্স নিশ্চিত করা হবে।

বাংলাদেশ ইপিজেড ইনভেস্টরস অ্যাসোসিয়েশনের (বেপজিয়া) সভাপতি এস এম খান বলেন, রফতানি খাতের জন্য মাল্টি এজেন্সি সাপোর্ট, শতভাগ ওয়ান স্টপ সার্ভিস চালু ও উদ্যোক্তাদের সামনে অনেক চ্যালেঞ্জ মোকাবিলায় বেপজার সমন্বিত একটি কমিটি গঠন জরুরি।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন রিসার্চ অ্যান্ড পলিসি ইন্টিগ্রেশন ফর ডেভেলপমেন্টের (র‍্যাপিড) চেয়ারম্যান মোহাম্মদ আব্দুর রাজ্জাক। এছাড়া অনুষ্ঠানে প্যানেল বক্তা হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ইপিজেড ইনভেস্টরস অ্যাসোসিয়েশনের (বেপজিয়া) প্রেসিডেন্ট এস এম খান, বাংলাদেশ ব্যাংকের অতিরিক্ত পরিচালক ইফতেখার আউয়াল ভূঁইয়া ও জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য হোসেন আহমদ।

বাংলাদেশ সময়: ১৯:১৮:১১   ১৩০ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

অর্থনীতি’র আরও খবর


বিরূপ প্রভাব মোকাবেলায় সরকার নবায়নযোগ্য জ্বালানিতে গুরুত্ব দিচ্ছে : অর্থ প্রতিমন্ত্রী
২ লাখ ৬৫ হাজার কোটি টাকার এডিপি অনুমোদন
সেবা দিতে সময় বেঁধে দেবে বাণিজ্য মন্ত্রণালয়!
জলবায়ু পরিবর্তন মোকাবিলায় যুক্তরাষ্ট্র-ইস্টার্ন ব্যাংকের চুক্তি
রূপায়ণ সিটির সঙ্গে ডেলকো বিজনেস অ্যাসোসিয়েটের চুক্তি স্বাক্ষর
ড্যাপ সংশোধন চান আবাসন ব্যবসায়ীরা
একীভূত হতে সোনালী-বিডিবিএলের সমঝোতা স্মারক সই
হিসাব ব্যবস্থায় সংস্কার প্রয়োজন : অর্থমন্ত্রী
পুঁজিবাজারে সূচকের বড় লাফ, ঊর্ধ্বমুখী লেনদেনও
পেঁয়াজ রপ্তানি থেকে নিষেধাজ্ঞা তুলল ভারত

News 2 Narayanganj News Archive

আর্কাইভ