ড. ওয়াজেদ মিয়া তাঁর আদর্শ, মূল্যবোধ এবং কর্মের মাধ্যমে চিরস্মরণীয় হয়ে থাকবেন - স্পীকার

প্রথম পাতা » ছবি গ্যালারী » ড. ওয়াজেদ মিয়া তাঁর আদর্শ, মূল্যবোধ এবং কর্মের মাধ্যমে চিরস্মরণীয় হয়ে থাকবেন - স্পীকার
শনিবার, ১৮ ফেব্রুয়ারী ২০২৩



ঢাকা, ১৮ ফেব্রুয়ারি ২০২৩ : ড. ওয়াজেদ মিয়া তাঁর আদর্শ, মূল্যবোধ এবং কর্মের মাধ্যমে চিরস্মরণীয় হয়ে থাকবেন - স্পীকার

বাংলাদেশ জাতীয় সংসদের স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি বলেছেন, ড. ওয়াজেদ মিয়া শিক্ষা ও কর্মজীবনের সর্বত্রই মেধার স্বাক্ষর রেখেছেন। তিনি প্রত্যন্ত পীরগঞ্জকে থেকে উঠে এসে দেশের সীমানা ছাড়িয়ে নিজস্ব সততা, নিষ্ঠা ও কর্মদক্ষতার দ্বারা পরমাণু বিজ্ঞানে অবদান রাখায় আন্তর্জাতিক পরিমন্ডলে সুনাম অর্জন করেছেন। তিনি বলেন, ড. ওয়াজেদ মিয়া তাঁর আদর্শ, মূল্যবোধ এবং কর্মের মাধ্যমে চিরস্মরণীয় হয়ে থাকবেন।

তিনি আজ রাজধানীস্থ জাতীয় প্রেসক্লাবে ড. এম এ ওয়াজেদ মিয়া মেমোরিয়াল ফাউন্ডেশন আয়োজিত প্রখ্যাত পরমাণু বিজ্ঞানী প্রয়াত ড. এম এ ওয়াজেদ মিয়ার ৮১তম জন্মবার্ষিকী উপলক্ষে আলোচনা ও প্রকাশিত গ্রন্থের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত হয়ে এসব কথা বলেন।

এসময় তিনি ড. এম এ ওয়াজেদ মিয়া কর্মময় জীবন অবলম্বনে রচিত ‘বিশিষ্ট পরমাণু বিজ্ঞানী ড. এম এ ওয়াজেদ মিয়ার কর্মময় জীবন’ গ্রন্থের মোড়ক উন্মোচন করেন।

বিশিষ্ট পরমাণু বিজ্ঞানী ড. এম এ ওয়াজেদ মিয়ার কর্মময় জীবন নিয়ে আলোচনা ও মোড়ক উন্মোচন গ্রন্থের আহ্বায়ক আবুল কালাম আজাদের সভাপতিত্বে এ অনুষ্ঠানের প্রধান আলোচক হিসেবে মাননীয় প্রধানমন্ত্রীর সাবেক তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী বক্তব্য দেন এবং মাননীয় প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ড. শহীদ হোসাইন ভার্চুয়ালি যুক্ত হয়ে বক্তব্য দেন। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন পরমাণু শক্তি কমিশনের চেয়ারম্যান ড. অশোক কুমার পাল, জাতীয় প্রেসক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিন এবং পীরগঞ্জ (রংপুর) সমিতির সভাপতি ও শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আ ন ম আল ফিরোজ।

ড. ওয়াজেদের মত কৃতি সন্তান যে পীরগঞ্জ থেকে উঠে এসেছে, নির্বাচনী এলাকা হিসেবে সে মাটির প্রতিনিধিত্ব করা গর্বের উল্লেখ করে স্পীকার বলেন, বঙ্গবন্ধু দেশের মেধাবী সন্তানদের কাজে লাগাতে চাইতেন। শিক্ষাক্ষেত্রে মেধার স্বাক্ষর রাখার পাশাপাশি রাজনৈতিক সম্পৃক্ততার জন্য ওয়াজেদ মিয়ার প্রতি বঙ্গবন্ধু আকৃষ্ট হয়েছিলেন।

ড. শিরীন শারমিন চৌধুরী এমপি বলেন, ‘বিশিষ্ট পরমাণু বিজ্ঞানী ড. এম এ ওয়াজেদ মিয়ার কর্মময় জীবন’ গ্রন্থটিতে তাঁর জীবনের বিভিন্ন দিক, তথ্য ও ঘটনাবহুল বিষয় সুনিপুণভাবে সহজ ভাষায় ব্যক্ত হয়েছে এবং ইতিহাসের অনেক গুরুত্বপূর্ণ তথ্যও উঠে এসেছে। গরেষণাধর্মী এই গ্রন্থ প্রকাশের জন্য তিনি লেখক ও প্রকাশককে আন্তরিক অভিনন্দন জ্ঞাপন করেন।

ড. এম এ ওয়াজেদ মিয়া মেমোরিয়াল ফাউন্ডেশন এ অনুষ্ঠান আয়োজন করায় স্পীকার বলেন, ওয়াজেদ মিয়াকে নিয়ে দিবস ভিত্তিক বিভিন্ন অনুষ্ঠান আয়োজন করার পাশাপাশি তরুণ প্রজন্মকে বিজ্ঞানমুখী করতে এবং পীরগঞ্জের দরিদ্র ও সুবিধাবঞ্চিতদের বৃত্তিসহ অন্যান্য সহযোগিতা প্রদানে এই ফাউন্ডেশনকে অগ্রসর হতে হবে।

অনুষ্ঠানে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সভাপতি ওমর ফারুক, টিভি টুডে এর প্রধান সম্পাদক মনজুরুল আহসান বুলবুল, জাতীয় প্রেসক্লাবের সাধারণ সম্পাদক শ্যামল দত্ত, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সাবেক সভাপতি কুদ্দুস আফ্রিদি, বঙ্গবন্ধু পরমাণু বিজ্ঞানী পরিষদের সভাপতি ড. এ কে এম ফজলে কিবরিয়া, বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. এ এফ এম মিজানুর রহমান এবং ড. এম এ ওয়াজেদ মিয়া মেমোরিয়াল ফাউন্ডেশনের কেন্দ্রীয় সভাপতি এ কে এম ফরহাদুল কবির উপস্থিত ছিলেন।

স্মারক গ্রন্থের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে গ্রন্থটির লেখক রাজশাহী বিশ্ববিদ্যালয়ের পিএইচডি গবেষক আসাদুজ্জামান, আগামী প্রকাশনীর সত্ত্বাধিকারী ওসমান গনি, ড. এম এ ওয়াজেদ মিয়া মেমোরিয়াল ফাউন্ডেশনের সদস্যবৃন্দ, বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের সদস্যবৃন্দ, পীরগঞ্জ (রংপুর) সমিতির সদস্যবৃন্দ, আমন্ত্রিত অতিথিবৃন্দ, বিভিন্ন গণ্যমান্য ব্যক্তিবর্গ ও গণমাধ্যমকর্মীগণ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৬:৩০:০৩   ১৫৮ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ছবি গ্যালারী’র আরও খবর


আল কোরআন ও আল হাদিস
আজকের রাশিফল
সংযম, ত্যাগ ও সহমর্মিতার মনোবৃত্তিসম্পন্ন মানুষই প্রকৃত মানুষ- ধর্মমন্ত্রী
সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা বাড়ানো নীতিগত সিদ্ধান্তের বিষয়: জনপ্রশাসন মন্ত্রী
আমরা মোবাইলে ব্যাস্ত, সন্তানদের ভাবনার জগৎ তৈরি করছি না: ডিসি
সংসদে পরিশোধ ও নিষ্পত্তি বিল-২০২৪ উত্থাপন
খাদ্য ও জ্বালানি নিরাপত্তা অর্জনে প্রকৌশলীদের আরো কার্যকর ভূমিকা পালন করতে হবে: প্রধানমন্ত্রী
ইউনিয়ন পরিষদ বিলের দুই ধারা সংশোধন চায় সংসদীয় কমিটি
প্রতিবন্ধী ব্যক্তিদের প্রবেশগম্যতা নিশ্চিত করতে হবে : সমাজকল্যাণমন্ত্রী
আহসানউল্লাহ মাস্টার হত্যা স্বাধীনতাবিরোধীদের নীলনকশার অংশ - মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী

News 2 Narayanganj News Archive

আর্কাইভ