কোরবানীতে এখন আর বিদেশী গরুর প্রয়োজন হয় না : প্রানিসম্পদ মন্ত্রী

প্রথম পাতা » ছবি গ্যালারী » কোরবানীতে এখন আর বিদেশী গরুর প্রয়োজন হয় না : প্রানিসম্পদ মন্ত্রী
বুধবার, ১৫ মার্চ ২০২৩



কোরবানীতে এখন আর বিদেশী গরুর প্রয়োজন হয় না : প্রানিসম্পদ মন্ত্রী

মৎস্য ও প্রানিসম্পদ মন্ত্রী শ.ম.রেজাউল করিম এমপি বলেছেন, কোরবানীর পশুর জন্য এখন আর বিদেশী গরুর প্রয়োজন হয় না। দেশে উৎপাদিত গরু এতই বেড়েছে যে দেশীয় পশুর ১০ ভাগের ১ ভাগও কোরবানীতে বিক্রী হয় না।
শ. ম রেজাউল আজ সকালে জেলার নাজিরপুরে শেখ রাসেল মিনি স্টেডিয়ামে উপজেলা প্রশাসন, উপজেলা প্রানিসম্পদ দপ্তর ও ভেটেরিনারি হাসপাতলের উদ্যোগে আয়োজিত “প্রানিসম্পদ প্রদর্শনী” অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।
নাজিরপুর উপজেলা নির্বাহী অফিসার ডাঃ সঞ্জিব চন্দ্র দাসের সভাপতিত্বে অনষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বিভাগীয় প্রাণিসম্পদ দপ্তরের পরিচালক ডাঃ মোঃ আব্দুস সবুর, জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাঃ তরুন কুমার সিকদার এবং নাজিরপুর উপজেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান রঞ্জু।
শ. ম রেজাউল বলেন, আমাদের উৎপাদিত মাছ পৃথিবীর ৫২টা দেশে এবং প্রাণিসম্পদের মাংস পৃথিবীর বিভিন্ন দেশে রপ্তানী হয়। কোরবানী এলে আগে ভারতের গরুর উপর নির্ভর করতে হত। আর এখন এ নির্ভরতা সম্পূর্ণ কেটে গেছে।
তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে মৎস্য ও প্রাণিসম্পদ খাতে অভূতপূর্ব পরিবর্তন এসেছে। আমরা ডিম উৎপাদনে স্বয়ং সম্পূর্ণ হয়েছি, দুধে কাছাকাছি পৌঁছে গেছি।
মন্ত্রী বলেন, যারা শিক্ষিত বেকার চাকুরির পিছনে ঘুরেন, তার যদি ১০টি ছাগল থাকে, ৫টি গাভী থাকে এবং সেখান থেকে গাভীর বাচ্চা হয়, দুধ হয় সেখান থেকে যে আর্থিক সচ্ছলতা আসে তার কিন্তু চাকুরির পিছনে ছুটতে হয় না। তারই উৎপাদিত সামগ্রী নিয়ে যখন বাজারে যায়, গরুর ফার্ম থাকে সে থেকে যদি একটি গরু বিক্রি করে সে থেকেই নিজেই সাবলম্বি হওয়া যায়। আর মাছ মাংস দুধ ডিম খেলে শরীরের যে পুষ্টির চাহিদা দরকার সে চাহিদা মিটানো সম্ভব।
সরকার মুক্তিযোদ্ধা সংসদের নির্বাচনের তফসিল ঘোষণা করার কথা উল্লেখ করে মন্ত্রী আরও বলেন, মুক্তিযুদ্ধের চেতনায় মুক্তিযোদ্ধা সংসদের নেতৃত্ব প্রতিষ্ঠা করতে হবে।
তিনি বলেন, বঙ্গবন্ধুর আহবানে যারা মুক্তিযুদ্ধ করেছিলেন আমি চাই তাদের একজনও যেন অস্বচ্ছল না থাকে। তাদের বিপদে আপদে সরকার পাশে আছে। বর্তমান সরকার বীর নিবাস করে দিচ্ছে। মুক্তিযোদ্ধাদের ভাতাও বৃদ্ধি করা হয়েছে। তাদের সামাজিক অন্যান্য সম্মান বৃদ্ধি পেয়েছে।
এ বিষয়ে তিনি আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং আওয়ামীলীগ সরকার যতকাল থাকবে মুক্তিযোদ্ধাদের সম্মান ও তাদের পরিবারের সুযোগ সুবিধা বাড়বে। পরে তিনি প্রদর্শনীর বিভন্ন স্টল ঘুরে ঘরে দেখেন।
প্রদর্শনীতে উপজেলার বিভিন্ন খামারের গাভী, বলদ, ছাগল, হাঁস-মুরগীসহ প্রাণিসম্পদ বিভাগের বিভিন্ন স্টল দেখতে শতশত মানুষে ভিড় করে।

বাংলাদেশ সময়: ১৬:২৫:০৫   ১১৬ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ছবি গ্যালারী’র আরও খবর


স্বাস্থ্য সুরক্ষা আইন সংসদে পাস করা হবে : মন্ত্রী
জাতির পিতার সমাধিতে রেলওয়ের নবনিযুক্ত মহাপরিচালকের শ্রদ্ধা
ইরানের পারমাণবিক স্থাপনার কোনো ক্ষতি হয়নি : আইএইএ
আমি লজ্জিত-দুঃখিত এবং ক্ষমাপ্রার্থী, দোষীদের কপালে দুঃখ আছে : পলক
রাঙ্গামাটিতে কৃষক লীগের প্রতিষ্ঠা বার্ষিকী পালিত
স্বচ্ছতার সাথে সরকারি অনুদানের চলচ্চিত্র বাছাই হবে : তথ্য প্রতিমন্ত্রী
পুনরায় শুরু হচ্ছে ভাষানটেক পুনর্বাসন প্রকল্পের কাজ
মধুখালীতে মন্দিরে অগ্নিকাণ্ডে এলাকা রণক্ষেত্র, নিহত ২
দেশজুড়ে তিন দিনের হিট অ্যালার্ট জারি
ভবিষ্যৎ বাংলাদেশ গড়ার কাজ শুরু করেছেন প্রধানমন্ত্রী : অর্থমন্ত্রী

News 2 Narayanganj News Archive

আর্কাইভ