মিয়ানমারে জান্তা সেনার বর্বোরচিত বিমান হামলা, নিহত বেড়ে ১০০

প্রথম পাতা » আন্তর্জাতিক » মিয়ানমারে জান্তা সেনার বর্বোরচিত বিমান হামলা, নিহত বেড়ে ১০০
বুধবার, ১২ এপ্রিল ২০২৩



মিয়ানমারে জান্তা সেনার বর্বোরচিত বিমান হামলা, নিহত বেড়ে ১০০

মিয়ানমারে বিরোধী গোষ্ঠীর একটি অনুষ্ঠানে সেনাবাহিনীর বিমান হামলায় নিহত বেড়ে ১০০ দাঁড়িয়েছে। আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসি জানায়, মঙ্গলবার (১১ এপ্রিল) স্থানীয় সময় সকাল ৭টায় দেশটির সাগাইং অঞ্চলে একটি গ্রাম লক্ষ্য করে এই বিমান হামলা চালানো হয়। এদিকে মিয়ানমার সামরিক বাহিনী বিমান হামলা চালানোর কথা স্বীকার করেছে।

বুধবার (১২ এপ্রিল) স্থানীয় সংবাদমাধ্যম ইরাবতি নিউজকে সাগাইং অঞ্চলের সাবেক উ নে জিন লাট জানান, শিশুসহ অনেক স্থানীয় অধিবাসী নিহত হয়েছে। প্রথমদিকে হতাহতের সংখ্যা ৫০ জনেরও হলেও পরে এই সংখ্যা বাড়ে।

একজন গ্রামবাসী জানান, বিদ্রোহী গোষ্ঠীর অনুষ্ঠানের সময় একটি সামরিক যুদ্ধবিমান সকাল ৭টায় উড়ে এসে একটি বোমা ফেলে। পরে একটি হেলিকপ্টার গানশিপ ২০ মিনিটের মতো গ্রামটিতে বৃষ্টির মতো গুলিবর্ষণ করেছে। স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন, মরদেহগুলো এত ছিন্নবচ্ছিন্ন হয়েছে যে গণনা করা কঠিন হয়ে পড়ে।

এদিকে মিয়ানমার সামরিক বাহিনীর মুখপাত্র জাও মিন তুন অভিযানের বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, নিরাপত্তা বাহিনী সাগাইং-এর পা জি গি গ্রামে সেনা শাসনের বিরোধীদের আয়োজিত একটি অনুষ্ঠানে এ হামলা চালায়।

তিনি দাবি করে, নিহতদের মধ্যে কয়েকজন ইউনিফর্ম পরিহিত অভ্যুত্থানবিরোধী যোদ্ধা ছিল। তবে বেসামরিক পোশাক পরা কিছু লোক থাকতে পারে বলে মন্তব্য করেছেন তিনি।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো জানাচ্ছে, ফেব্রুয়ারি ২০২১ থেকে ২০২৩ সালের জানুয়ারির মধ্যে মিয়ানমারে সামরিক বাহিনী কমপক্ষে ৬০০টি বিমান হামলা চালিয়েছে।

গত বছরের অক্টোবরে কাচিন রাজ্যে একটি জাতিগত বিদ্রোহী গোষ্ঠীর একটি কনসার্টে মিয়ানমারের বিমানবাহিনী যুদ্ধবিমান থেকে তিনটি বোমা নিক্ষেপ করে। তাতে কমপক্ষে ৫০ জন নিহত হন।

মিয়ানমারে অং সান সু চির নির্বাচিত সরকারকে উৎখাত করে ২০২১ সালের ফেব্রুয়ারিতে ক্ষমতা দখল করে দেশটির সেনাবাহিনী। এর বিরুদ্ধে ব্যাপক বিক্ষোভ শুরু হলে সহিংস দমননীতি গ্রহণ করে জান্তা সরকার।

এখন পর্যন্ত নিহত হয়েছেন কয়েক হাজারের বেশি বিক্ষোভকারী। সহিংসতার জেরে কয়েকটি সশস্ত্র গোষ্ঠী একত্রিত হয়ে গঠন করে পিপলস ডিফেন্স ফোর্স (পিডিএফ)। এরপর থেকেই জান্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে লিপ্ত রয়েছে তারা।

বাংলাদেশ সময়: ১২:৪৬:৫৪   ১১০ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আন্তর্জাতিক’র আরও খবর


ইসরায়েলের সঙ্গে যুদ্ধবিরতিতে রাজি হামাস, ঘোষণা যে কোনো সময়
জোড়া বোমা বিস্ফোরণে ডিআর কঙ্গোতে শিশুসহ নিহত ১২
পাকিস্তানে বাস দুর্ঘটনায় ২০ জন নিহত : পুলিশ
গাজায় নিহত সাংবাদিকের সংখ্যা বেড়ে ১৪১
বিক্ষোভে উত্তাল মার্কিন বিশ্ববিদ্যালয়গুলোতে পুলিশ মোতায়েন
গাজায় ‘গণহত্যা’ জন্য ইসরায়েলের সাথে সম্পর্ক ছিন্ন করেছে কলম্বিয়া
রাফাহতে ইসরায়েলি হামলার বিরুদ্ধে বৈশ্বিক পদক্ষেপ চায় জাতিসংঘ
মদিনায় রেড এলার্ট!
রুশ হামলা আমাদের পেছনে ঠেলে দিচ্ছে : ইউক্রেনের সেনাপ্রধান
থাইল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রীর ‘অপ্রত্যাশিত’ পদত্যাগ

News 2 Narayanganj News Archive

আর্কাইভ