দেশের চিকিৎসা সেবায় প্রথম স্থান অর্জন করেছে সরিষাবাড়ী স্বাস্থ্য কমপ্লেক্স

প্রথম পাতা » ছবি গ্যালারী » দেশের চিকিৎসা সেবায় প্রথম স্থান অর্জন করেছে সরিষাবাড়ী স্বাস্থ্য কমপ্লেক্স
শুক্রবার, ১৯ মে ২০২৩



দেশের চিকিৎসা সেবায় প্রথম স্থান অর্জন করেছে সরিষাবাড়ী স্বাস্থ্য কমপ্লেক্স

ইসমাইল হোসেন জামালপুর প্রতিনিধি : দেশের চিকিৎসা সেবায় সরকারি হাসপাতাল গুলোর মধ্যে প্রথম স্থান অর্জন করেছে জামালপুরের সরিষাবাড়ী উপজেলার স্বাস্থ্য কমপ্লেক্স।

গত বুধবার (১৭ মে) স্বাস্থ্য অধিদপ্তরের স্বাস্থ্যসেবার মান বিচারে হেলথ সিস্টেম স্ট্রেন্দেইনিং (এইচএসএস) এর সর্বশেষ প্রকাশিত রেঙ্কিংয়ের ফলাফল অনুযায়ী এ সংবাদটি জানা যায়। এ অর্জনের ফলে জেলা সিভিল সার্জন ডা. প্রণয় কান্তি দাস উপজেলা স্বাস্থ্য বিভাগের চিকিৎসক, স্বাস্থ্যকর্মী ও কর্মকর্তা-কর্মচারীদের শুভেচ্ছা স্মারক প্রদান করেন।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সূত্র জানায়, হাসপাতালে জনবল সঙ্কট থাকলেও থেমে নেই সেবার মান। স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা হিসেবে ডা. বদরুল হাসান গত বছরের ১৯ জানুয়ারি এ উপজেলায় যোগদান করেন। বর্তমানে প্রতিদিন রোগীর চাপ বাড়ার পাশাপাশি সেবাপ্রত্যাশীদের সন্তুষ্টিও লক্ষ্য করা যাচ্ছে।

চলতি বছরের এপ্রিল মাস পর্যন্ত হাসপাতালের বহিঃবিভাগে ৪৭ হাজার ২৪৭ জন, অন্তঃবিভাগে ৩ হাজার ৬১০ জন এবং জরুরি বিভাগে ৬ হাজার ৭৩২ জন রোগী চিকিৎসা সেবা পেয়েছেন। এছাড়া ৪৬ জন সিজারিয়ান অপারেশন ও ৩৫২ জনকে স্বাভাবিক প্রসব করানো হয়। ছাড়াও প্যাথলজি থেকে একলাখ ১১ হাজার ৩৮০ টাকা ও অ্যাম্বুলেন্স থেকে দুই লাখ ২৭ হাজার ৮০০ টাকা আয় হয়েছে।

অপরদিকে গত বছর বহিঃহিভাগে ৯১ হাজার ৯৪৯ জন, অন্তঃবিভাগে ১১ হাজার ৫১০ জন এবং জরুরি বিভাগে ১৬ হাজার ৭৪৩ জন রোগী চিকিৎসা পেয়েছেন। এছাড়া ১৪৪ জনকে সিজারিয়ান অপারেশন ও ১ হাজার ২০৭ জনকে স্বাভাবিক প্রসব করানো হয়। প্যাথলজি থেকে একলাখ ৮০ হাজার ৮৮০ টাকা ও অ্যাম্বুলেন্স থেকে পাঁচলাখ ২০ হাজার ৪৫০ টাকা আয় হয়েছে।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা হিসেবে ডা. বদরুল হাসান নিউজ টু নারায়ানগঞ্জ কে জানান, হাসপাতালে অর্থোপেডিক্স, গাইনী, এনেস্থিসিয়া ও শিশুরোগ বিষয়ে চারজন বিশেষজ্ঞ চিকিৎসক রয়েছে, যা উপজেলা পর্যায়ে প্রশংসনীয়।

এছাড়াও রেডিওলজি ও ইমেজিং বিভাগে কিছু যান্ত্রিক ত্রুটি ছিল, সর্বাত্মক প্রচেষ্টায় তা সারিয়ে প্রতিদিন স্বল্পমূল্যে এক্সরে, আলট্রাসনোগ্রাম ও ইসিজি হচ্ছে। গতবছরের ডিসেম্বর পর্যন্ত এ স্বাস্থ্য কমপ্লেক্স সারাদেশে সপ্তম অবস্থানে ছিল। সেবার মান বৃদ্ধি পাওয়ায় চলতি বছরের জানুয়ারি মাসের সর্বশেষ প্রকাশিত রেঙ্কিংয়ে ৭৭.৭৮ পয়েন্ট পেয়ে সারাদেশে প্রথম স্থান অর্জন করে।

তিনি আরও বলেন, সকলের সহযোগিতা থাকলে এ রেঙ্কিংয়ের মান অব্যাহত থাকবে বলে আশা করছি।

বাংলাদেশ সময়: ১৯:৩৮:২৩   ১৯৩ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ছবি গ্যালারী’র আরও খবর


ইতিহাস গড়ার অপেক্ষায় সোনু!
সবার মুখে খাবার তুলে দিতেই কাজ করছেন শেখ হাসিনা: খাদ্যমন্ত্রী
ইতিহাসের এই দিনে
আজকের রাশিফল
আল কোরআন ও আল হাদিস
মাগুরায় রেলপথ শিগগিরই চালু হবে : রেলমন্ত্রী
বুন্দেসলিগায় অপরাজিত শিরোপার রেকর্ড লেভারকুসেনের
সোনারগাঁয়ে চোরাই মোবাইলসহ সাতজন গ্রেফতার
তরুণরাই স্মার্ট বাংলাদেশের অভিযাত্রার সূর্য সারথি : তথ্য ও সম্প্রচার সচিব
পশুর প্রাকৃতিক খাদ্যের উৎপাদন বাড়ানোর তাগিদ প্রাণিসম্পদ মন্ত্রীর

News 2 Narayanganj News Archive

আর্কাইভ