বিজেপিবিরোধী জোট গড়তে এবার মমতার সঙ্গে আম আদমির বৈঠক

প্রথম পাতা » আন্তর্জাতিক » বিজেপিবিরোধী জোট গড়তে এবার মমতার সঙ্গে আম আদমির বৈঠক
বুধবার, ২৪ মে ২০২৩



বিজেপিবিরোধী জোট গড়তে এবার মমতার সঙ্গে আম আদমির বৈঠক

ভারতে লোকসভা নির্বাচনের আগেই ঐক্যবদ্ধ হতে একাট্টা বিজেপিবিরোধীরা। সম্প্রতি রুদ্ধদ্বার বৈঠক করেছেন পশ্চিমবঙ্গ, দিল্লি ও পাঞ্জাবের মুখ্যমন্ত্রীরা। গেরুয়া শিবিরের বিরুদ্ধে সমমনা দলগুলোকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়েছেন তারা।

লোকসভা নির্বাচনের আগেই উত্তপ্ত হয়ে ওঠেছে ভারতের রাজনীতির মাঠ। মঙ্গলবার (২৩ মে) কলকাতায় ঘণ্টাব্যাপী রুদ্ধদ্বার বৈঠকে বসেছিলেন বিজেপিবিরোধী বলে পরিচিত পশ্চিমবঙ্গ, পাঞ্জাব ও দিল্লি - তিন রাজ্যের মুখ্যমন্ত্রীরা।

বৈঠকের পর দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল দাবি করেন, নির্বাচিত জনপ্রতিনিধিদের অর্থ দিয়ে নিজেদের দলে ভেড়ানো চেষ্টা করে বিজেপি। কোনো রাজ্যে বিজেপি সরকার না থাকলে ইডি-সিবিআই লেলিয়ে দেয়া হয় শীর্ষ নেতৃত্বের বিরুদ্ধে। কেজরিওয়াল আরও অভিযোগ করে বলেন, মোদি সরকারের সবচেয়ে বড় অস্ত্র হচ্ছে আইনের অপব্যবহার। তার সঙ্গে সুর মেলান পাঞ্জাবের মুখ্যমন্ত্রী ভগবন্ত মানও।

বিজেপির বিরুদ্ধে রাজ্যসভায় ঐক্যবদ্ধভাবে লড়াইয়ের ডাক দিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। গেরুয়া শিবিরের বিরুদ্ধে সমমনা বিরোধী দলগুলোকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বানও জানিয়েছেন তিনি।

এর আগে পশ্চিমবঙ্গ সরকারের সচিবালয় ‘নবান্নে’ পৌঁছান দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল ও পাঞ্জাবের মুখ্যমন্ত্রী ভগবন্ত মান। সেখানে তাদের স্বাগত জানান রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

২০২৪ সালে ভারতের জাতীয় নির্বাচন। বিজেপির বিরুদ্ধে ভারতের যে কটি রাজনৈতিক শক্তি লড়াইয়ের ডাক দিয়েছে, তাদের মধ্যে প্রায় সব দলই নীতিগতভাবে ঐক্যবদ্ধ আছে। তবে তৃণমূল এবং কংগ্রেস দুটো রাজনৈতিক দলই প্রায় দুই প্রান্তে দাঁড়িয়ে আছে।

বিজেপির বিরুদ্ধে লড়াইয়ের মুখ রাহুল গান্ধীকে কোনোভাবেই মানতে পারছেন না মমতা। এ দূরত্ব ক্রমেই বাড়ছে। আর ঠিক এমন সময় বিজেপিবিরোধী রাজ্যগুলোর মুখ্যমন্ত্রীদের সঙ্গে মমতার বৈঠক কংগ্রেসের ওপর কিছুটা রাজনৈতিক চাপ তৈরি করলো বলে মনে করা হচ্ছে।

বাংলাদেশ সময়: ১২:১৫:২৬   ৮৮ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আন্তর্জাতিক’র আরও খবর


গাজার দক্ষিণাঞ্চলে ইসরাইলের ৩ সৈন্য নিহত, ১৪ জন আহত
মার্কিন যুক্তরাষ্ট্রের ৩টি রাজ্যে দলীয় ভোটে জয়ী ট্রাম্প মনোনয়নের পথে এগিয়ে যাচ্ছেন
পাকিস্তানের প্রধানমন্ত্রী নির্বাচিত হলেন শাহবাজ শরিফ
হজ যাত্রীদের সুখবর দিলো সৌদি আরব
গাজায় ইসরাইলি হামলায় ৭ জিম্মি নিহত
ফিলিস্তিনের ২৫,০০০ নারী ও শিশু হত্যা করেছে ইসরায়েল: মার্কিন প্রতিরক্ষামন্ত্রী
ফিলিস্তিনিদের ওপর গুলিবর্ষণের ঘটনা তদন্তের দাবি যুক্তরাষ্ট্রের
সেনেগাল উপকূলে অভিবাসীবাহী নৌকাডুবি, মৃত ২০
মৌরিতানিয়ার রাষ্ট্রপতির নিকট বাংলাদেশের অনাবাসিক রাষ্ট্রদূতের পরিচয়পত্র পেশ
রমজানে মুসলমানদের আল আকসায় নামাজ পড়ার অনুমতি দিতে ইসরায়েলের প্রতি আহ্বান যুক্তরাষ্ট্রের

News 2 Narayanganj News Archive

আর্কাইভ