স্কটল্যান্ডের কাছে হেরে বিশ্বকাপ খেলার স্বপ্নভঙ্গ ওয়েস্ট ইন্ডিজের

প্রথম পাতা » খেলাধুলা » স্কটল্যান্ডের কাছে হেরে বিশ্বকাপ খেলার স্বপ্নভঙ্গ ওয়েস্ট ইন্ডিজের
শনিবার, ১ জুলাই ২০২৩



স্কটল্যান্ডের কাছে হেরে বিশ্বকাপ খেলার স্বপ্নভঙ্গ ওয়েস্ট ইন্ডিজের

শেষমেশ শঙ্কাটাই সত্যি হলো! ভারতে অনুষ্ঠেয় ২০২৩ ওয়ানডে বিশ্বকাপে খেলা হচ্ছে না দুইবারের বিশ্বচ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজের। প্রথমবারের মতো বিশ্বমঞ্চের কোনো আসরে থাকছে না ক্যারিবিয়ানরা। বিশ্বকাপ বাছাইপর্বে স্কটল্যান্ডের কাছে ৭ উইকেটে হেরে বিদায়ঘণ্টা বেজেছে ক্যারিবিয়ানদের।

গ্রুপ পর্বে চার ম্যাচের মধ্যে দুটিতে জিতেছিল ওয়েস্ট ইন্ডিজ। তবে সুপার সিক্সে এই পয়েন্ট কোনো কাজে আসেনি। সুপার সিক্সে বাকি দুই ম্যাচ জিতলেও টেবিলের শীর্ষে থাকা শ্রীলঙ্কা-জিম্বাবুয়ের সমান ৬ পয়েন্ট স্পর্শ করতে পারবে না ১৯৭৫ ও ১৯৭৯ সালের বিশ্ব চ্যাম্পিয়নরা। এতে এই প্রথমবারের মতো ওয়ানডে বিশ্বকাপে খেলতে পারবে না ক্লাইভ লয়েড-ব্রায়ান লারাদের দেশ।

হারারের স্পোর্টস ক্লাব মাঠে টস হেরে প্রথমে ব্যাটিং করতে নেমেছিল ওয়েস্ট ইন্ডিজ। ২৫ রানে ৩ এবং ৮১ রানে ৬ উইকেট হারিয়ে ২১ ওভারের মধ্যে খাদের কিনারায় পড়ে যায় ক্যারিবীয়রা। ব্র্যান্ডন কিং ২২, জনসন চার্লস-শামারাহ ব্রুকস শূন্য, অধিনায়ক শাই হোপ ১৩, কাইল মায়ার্স ৫ ও নিকোলাস পুরান ২১ রানে প্যাভিলিয়নে ফিরেন।

সপ্তম উইকেটে জুটি বেধে ১০০ নিচে গুটিয়ে যাওয়ার শঙ্কায় পড়া ক্যারিবীয়দের রান দেড়শ পার করেন জেসন হোল্ডার এবং রোমারিও শেফার্ড। সপ্তম উইকেটে ৯৬ বলে ৭৭ রান যোগ করেন মিডল অর্ডারের এই দুই ব্যাটার। চার বলের ব্যবধানে দলীয় ১৫৮ রানেই বিদায় নেন হোল্ডার ও শেফার্ড। তাদের বিদায়ের পর ৪৩ দশমিক ৫ ওভারে ১৮১ রানে গুটিয়ে যায় ওয়েস্ট ইন্ডিজ। হোল্ডার ৪৫ ও শেফার্ড ৩৬ রান করেন। শেষ দিকে কেভিন সিনক্লেয়ার ১০, আকিল হোসেন-আলজারি জোসেফ ৬ রান করে করেন।

স্কটল্যান্ডের হয়ে ব্র্যান্ডন ম্যাকমুলেন তিন উইকেট নেন। এ ছাড়া ক্রিস সোল, মার্ক ওয়াট ও ক্রিস গ্রিভস দুটি করে উইকেট শিকার করেন।

স্কটল্যান্ডকে ১৮২ রানের লক্ষ্য দিয়ে ইনিংসের প্রথম বলেই ক্যারিবীয়দের সাফল্য এনে দেন পেসার হোল্ডার। ক্রিস্টোফার ম্যাকব্রিডকে খালি হাতে ফেরান তিনি।

কিন্তু দ্বিতীয় উইকেটে ক্রিজে থিতু হয়ে ১৭৫ বলে ১২৫ রান যোগ করে ওয়েস্ট ইন্ডিজকে লড়াই থেকে ছিটকে দেন ওপেনার ম্যাথু ক্রস ও ম্যাকমুলেন। দুইজনই জোড়া হাফ-সেঞ্চুরির স্বাদ নেন। ৮ চার ও এক ছক্কায় ম্যাকমুলেন ৬৯ রানে থামলেও ৩৯ বল বাকি থাকতে স্কটিশদের জয় নিশ্চিত করেন ক্রস। ৭ চারে ৭৪ রানে অপরাজিত থাকেন ক্রস।

ওয়েস্ট ইন্ডিজের হয়ে হোল্ডার-শেফার্ড ও আকিল একটি করে উইকেট নেন।

এই জয়ে বিশ্বকাপে খেলার আশা বাঁচিয়ে রাখলো স্কটল্যান্ড। ৩ ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে টেবিলের তৃতীয় স্থানে থাকলো তারা। ৩ ম্যাচে ৬ করে পয়েন্ট নিয়ে সবার ওপরে জিম্বাবুয়ে ও শ্রীলঙ্কা।

বাংলাদেশ সময়: ২২:৪১:২৫   ৯৭ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

খেলাধুলা’র আরও খবর


ক্রিকেট বিশ্বকাপের চেয়ে অলিম্পিক পদক বড় : মাশরাফি
যুক্তরাষ্ট্রে বাংলাদেশের প্রস্তুতি শুরু
কিং’কে অধিনায়ক করে ওয়েস্ট ইন্ডিজের দল
প্রিমিয়ার লিগে গোলের নতুন রেকর্ড
টানা চার প্রিমিয়ার লিগ জয়ের কীর্তি শুধুই ম্যানসিটির
বুন্দেসলিগায় অপরাজিত শিরোপার রেকর্ড লেভারকুসেনের
প্রথম হারের স্বাদ পেল সেনাবাহিনী
লা লিগায় জাভির শততম ম্যাচটি জয় দিয়ে রাঙালো বার্সেলোনা
যুক্তরাষ্ট্রে পৌঁছেছে বাংলাদেশ ক্রিকেট দল
তিন বছর পর জুভেন্টাসের শিরোপা জয়

News 2 Narayanganj News Archive

আর্কাইভ