ভারতের সঙ্গে অর্থনৈতিক সম্পর্ক এগিয়ে নেওয়ার আশাবাদ জাপানের

প্রথম পাতা » আন্তর্জাতিক » ভারতের সঙ্গে অর্থনৈতিক সম্পর্ক এগিয়ে নেওয়ার আশাবাদ জাপানের
রবিবার, ৯ জুলাই ২০২৩



ভারতের সঙ্গে অর্থনৈতিক সম্পর্ক এগিয়ে নেওয়ার আশাবাদ জাপানের

দিল্লী ও টোকিওর মধ্যে অর্থনৈতিক সম্পর্ক আরও এগিয়ে নেওয়ার ব্যাপারে আশাবাদ ব্যক্ত করেছেন জাপানের সাবেক প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগা। বর্তমানে তিনি জাপান-ভারত অ্যাসোসিয়েশনের সভাপতি। প্রতিষ্ঠানটি দুদেশের মধ্যকার সম্পর্ক দেখভাল করে। বর্তমানে জাপানের সংসদ সদস্য এবং বিজনেস ফেডারেশনের সমন্বয়ে ১০০ সদস্য নিয়ে ভারত সফরে আছেন সুগা।

সফরকালে এফআইসিসিআই-এ বক্তব্য দেন জাপানের সাবেক এই প্রধানমন্ত্রী। বক্তৃতায় জাপান বিজনেস ফেডারেশন কেইদানরেন, কনফেডারেশন অফ ইন্ডিয়ান ইন্ডাস্ট্রি (সিআইআই) এবং জাপান ও ভারতের অন্যান্য ব্যবসায়িক স্টেকহোল্ডারদের ধন্যবাদ জানান সুগা।

এর আগে বৃহস্পতিবার নরেন্দ্র মোদির সঙ্গে সাক্ষাত করেন সুগা। এ সময় জাপান-ভারত অর্থনৈতিক সম্পর্ক, বিনিময়, বিনিয়োগ ও অংশিদারত্ব নিয়ে আলোচনা হয়। এ ছাড়া জাপান-ভারত অর্থনৈতিক সম্পর্ক উন্নয়ন ও গভীরতর করার প্রচেষ্টা অব্যাহত রাখার জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেন জাপানের এই সাবেক প্রধানমন্ত্রী।

সুগা বলেন, জাপান-ইন্ডিয়া অ্যাসোসিয়েশনের সভাপতি হিসাবে জাপানের ব্যবসায়ীদের সঙ্গে ভারত সফরে আসতে পেরে আমি খুবই আনন্দিত। ভারত এখন বিশ্বের পঞ্চম বৃহত্তম অর্থনৈতিক দেশে পরিণত হয়েছে। এমনকি এখন এটি দ্রুত বৃদ্ধি পাচ্ছে। ২০২২ অর্থবছরে অর্থনৈতিক প্রবৃদ্ধির হার ৭.২ শতাংশের উপরে রয়েছে।

ভারতকে বিশ্বের বৃহত্তম জনবহুল দেশ হিসেবে বিবেচনা করে সুগা বলেন, ভারত এই বছরের শেষ নাগাদ বিশ্বের বৃহত্তম জনবহুল দেশে পরিণত হবে বলে আশা করা হচ্ছে। আমি নিজে ভারতের অর্থনীতির উন্নয়ন অনুভব করতে পারছি।

ভারতীয় শিল্পের প্রতিনিধিরা জাপানের বেসরকারি সংস্থাগুলির সঙ্গে তাদের সহযোগিতা আরও বাড়াবে এবং জাপান-ভারত অর্থনৈতিক সম্পর্কের বিকাশে তা বড় ভূমিকা পালন করবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন সুগা।

নরেন্দ্র মোদির প্রতি জাপানের সাবেক এই প্রধানমন্ত্রী বলেন, আপনার কার্যক্রম আমাদের দুই দেশের অর্থনৈতিক সম্পর্কের স্তম্ভ হবে। আশা করি আপনি জাপান-ভারত সম্পর্কের আরও উন্নয়নের স্বার্থে সমর্থন অব্যাহত রাখবেন।

এর আগে ভারতীয় প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে জারি করা এক বিবৃতিতে বলা হয়, দুই দেশের মধ্যে সংসদীয় সম্পর্ক জোরদারের লক্ষ্যে প্রধানমন্ত্রী মোদি জাপানি সংসদীয় গ্রুপ ‘গনেশা নো কাই’-এর সদস্যদের সঙ্গে ফলপ্রসূ আলোচনা করেছেন। এ ছাড়াও জাপানের সাবেক প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়ে একটি টুইট করেছেন তিনি। জাপানি ব্যবসায়ীদের ভারতে বিনিয়োগ করতে স্বাগত জানিয়েছেন মোদি।

সুগা-মোদির এই বৈঠকে ২০২২ সালকে জাপান ও ভারতের মধ্যে কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠার ৭০ তম বার্ষিকী হিসাবে চিহ্নিত করা হয়েছে।

সূত্র: এএনআই

বাংলাদেশ সময়: ১২:২৬:৪৪   ৮৪ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আন্তর্জাতিক’র আরও খবর


বিক্ষোভে উত্তাল মার্কিন বিশ্ববিদ্যালয়গুলোতে পুলিশ মোতায়েন
গাজায় ‘গণহত্যা’ জন্য ইসরায়েলের সাথে সম্পর্ক ছিন্ন করেছে কলম্বিয়া
রাফাহতে ইসরায়েলি হামলার বিরুদ্ধে বৈশ্বিক পদক্ষেপ চায় জাতিসংঘ
মদিনায় রেড এলার্ট!
রুশ হামলা আমাদের পেছনে ঠেলে দিচ্ছে : ইউক্রেনের সেনাপ্রধান
থাইল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রীর ‘অপ্রত্যাশিত’ পদত্যাগ
যুক্তরাষ্ট্রের ৩২৯ কোটি টাকার ড্রোন ভূপাতিত করল হুতিরা
নাইজেরিয়ায় স্থলমাইন বিস্ফোরণে জিহাদি বিরোধী ১১ মিলিশিয়া যোদ্ধা নিহত
নিউইয়র্কে দুর্বৃত্তের গুলিতে ফের ২ বাংলাদেশি নিহত
মিয়ানমারের জাতীয় গ্রন্থাগারে বাংলাদেশ দূতাবাসের বই অনুদান

News 2 Narayanganj News Archive

আর্কাইভ