হাজার কোটি টাকা ব্যয়ে বাংলাদেশে হাসপাতাল করবে ভারত

প্রথম পাতা » ছবি গ্যালারী » হাজার কোটি টাকা ব্যয়ে বাংলাদেশে হাসপাতাল করবে ভারত
মঙ্গলবার, ৮ আগস্ট ২০২৩



হাজার কোটি টাকা ব্যয়ে বাংলাদেশে হাসপাতাল করবে ভারত

বাংলাদেশের চিকিৎসা খাতের উন্নয়নে হাসপাতাল তৈরি করবে ভারতের চিকিৎসা প্রতিষ্ঠান ডিসান। আগামী ৫ বছরের মধ্যে এ হাসপাতাল তৈরি করা হবে। এই হাসপাতাল তৈরিতে এক হাজার কোটি টাকা বিনিয়োগ করবে প্রতিষ্ঠানটি।

আজ মঙ্গলবার রাজধানীর সেগুনবাগিচায় অবস্থিত ঢাকা রিপোটার্স ইউনিটির নসরুল হামিদ মিলনায়তনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব কথা জানান প্রতিষ্ঠানটির চেয়ারম্যান সজল দত্ত।

এ সময় তিনি বলেন, হাসপাতাল তৈরির জন্য আমরা ঢাকা, চট্টগ্রাম, সিলেট ও খুলনা অঞ্চলে জায়গা ঠিক করেছি। এর মধ্যে ১টি জায়গায় হাসপাতাল তৈরি করা হবে৷ ইতিমধ্যে সরকারের সঙ্গে এ বিষয় আমাদের কথা হয়েছে। সরকার আগ্রহ প্রকাশ করেছে। সকল বিষয়বস্তু বিবেচনায় তারা আমাদের একটি জমি ব্যবস্থা করে দেবে।

তিনি আরো বলেন, ‘চারটি সমস্যা নিয়ে আমাদের হাসপাতালে বাংলাদেশি রোগীরা বেশি আসে। কার্ডিয়াক, ক্যানসার, নিউরো আর গ্যাস্ট্রো। সেজন্য আমরা ভেবেছি আমরা এই চারটি বিষয়কে প্রাধান্য দিয়ে এ হাসপাতালটি তৈরি করব৷ পাশাপাশি অন্যান্য বিষয়ের রোগীরাও এখানে চিকিৎসা পাবে। এর ফলে এদের আর চিকিৎসার জন্য বাইরে যাওয়ার প্রয়োজন হবে না।

ডিসান হাসপাতালের চেয়ারম্যান বলেন, বাংলাদেশ থেকে ভারতে যারা চিকিৎসার জন্য যায় তারা কয়েকটি সুবিধার জন্য যায়। সুবিধাগুলো হলো সুচিকিৎসা, ন্যায্য খরচ, এয়ারপোর্টের সেবা ও হাসপাতালের সেবা। এসব সুবিধা আমাদের হাসপাতালে বাংলাদেশি রোগীরা পেয়ে আসছে। আমরা যখন এখানে হাসপাতাল উদ্বোধন করব তখন এই হাসপাতালেও এ সুযোগ-সুবিধা গুলো থাকবে। পাশাপাশি বিভিন্ন অঞ্চলের মুমূর্ষু পর্যায় চলে যাওয়া রোগীদের হেলিকপ্টার করে নিয়ে আসার ব্যবস্থা করা হবে।
এখনো বর্ডার অঞ্চলের কোন রোগী যদি আমাদের হাসপাতালে চিকিৎসা নিতে চায় আমরা তাদের হেলিকপ্টারে নিয়ে যাই।’

নার্সিং সমস্যার কথা উল্লেখ করে সজল দত্ত বলেন, ‘আমাদের হাসপাতালে ডাক্তার পেতে সমস্যা হবে না। অনেক কোয়ালিফাই ডাক্তার আমাদের সঙ্গে যোগাযোগ করে আছে। তবে আমাদের বড় চিন্তা হলো নার্সিং এবং টেকনিশিয়ান সাপোর্ট আমরা ঠিকমতো পাব কিনা। এগুলো একটা হাসপাতালের খুবই প্রয়োজনীয় বিষয়। কিন্তু আমাদের নার্সিং ট্রেনিং এর বড় অভাব। যথেষ্ট পরিমাণের নার্স উভয় দেশেই নেই। এখন বিশেষ বিষয়ের জন্য বিশেষ নার্স প্রয়োজন হয়। তাই এই সেক্টরটাতে উদ্যোগ গ্রহণ করা উচিত।’

সংবাদ সম্মেলনে সজল দত্তের সঙ্গে তার মেয়ে ও প্রতিষ্ঠানটির পরিচালক শাওলি দত্ত উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৬:০৭:৩১   ১২২ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ছবি গ্যালারী’র আরও খবর


ডাকাতি করতে গিয়ে দলবেঁধে ধর্ষণ, গ্রেপ্তার ৪
চান্দিনায় ট্রাকচাপায় মোটরসাইকেলের দুই আরোহী নিহত
হৃত্বিককে নিয়ে যা বললেন প্রাক্তন স্ত্রী
কিং’কে অধিনায়ক করে ওয়েস্ট ইন্ডিজের দল
শত্রুতা প্রসঙ্গে ‌‘মুনমুনের উপদেশ’ নিলেন পরীমণি!
প্রিমিয়ার লিগে গোলের নতুন রেকর্ড
পশ্চিমা নিষেধাজ্ঞার পরও নতুন উচ্চতায় রাশিয়া-চীন বাণিজ্য
হেলিকপ্টার দুর্ঘটনায় প্রেসিডেন্ট রাইসি ও পররাষ্ট্রমন্ত্রী নিহত
টেকনাফের অপহরণচক্রের হোতা মোর্শেদ অস্ত্রসহ গ্রেফতার
আজকের রাশিফল

News 2 Narayanganj News Archive

আর্কাইভ